ব্যাঙ্ক গ্রাহকদের জন্য স্বস্তির খবর! লোনের টাকা আদায় নিয়ে কড়া বার্তা দিলেন নির্মলা সীতারামন
লোন (Loan) আদায় নিয়ে গ্রাহকদের ওপর করা জোর জুলুমের বিষয়ে এবার কড়া হুঁশিয়ারি দিলেন খোদ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। লোনের মতন একটি সংবেদনশীল বিষয় নিয়ে গ্রাহকদের ওপর চাপ সৃষ্টি নাকরা নিয়েই এবার মুখ খুলেছেন অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন এক্ষেত্রে কেউ যদি লোন নেয় তাঁকে সময় দেওয়া হবে তাঁর সাথে মধ্যস্থতা করে সমস্যা মেটাতে হবে। সেই জায়গায় গ্রাহকদের সাথে কোনো খারাপ আচরণ বা চাপ সৃষ্টি করা যাবে না।
আরো পড়ুনঃ২৯ বছর ধরে ল্যাবে বন্ধ ছিল শিম্পাঞ্জি, প্রথমবার দেখলো আকাশ ! ক্যামেরা বন্দী মুহূর্ত
অনেকেই আছেন ব্যাংক থেকে লোন নেওয়ার পর সঠিক সময়ে সেই টাকা ফেরত দিতে পারেন না। এরপরেই লোন নেওয়াকে কেন্দ্র করে নানা সমস্যা তৈরি হয়। ব্যাঙ্ক তরফেও গ্রাহকদের ওপর চাপ দেওয়া হয় যার জেরে অনেকেই মৃত্যুর পথ বেছে নেন। টাকা শোধ দিতে না পারার টেনশন এবং ব্যাঙ্কের চাপ দুই মিলে তাদের ওপর এমন মানসিক চাপ সৃষ্টি করে যেই কারনেই এই চরম সিদ্ধান্ত নিয়ে বসে অনেক গ্রাহক। কিন্তু এবার থেকে আর তেমনটা করা যাবে না বলে জানান দিয়েছেন অর্থমন্ত্রী।
ব্যাংক বা আর্থিক সংস্থাগুলি বেশীর ভাগ ক্ষেত্রেই মানুষদের থেকে লোনের কিস্তি বা টাকা আদায়ের জন্য যা খুশি তাই করে থাকেন। বারংবার ফোন করা থেকে শুরু করে নানা হুমকি দেওয়া স্বাভাবিকভাবেই গ্রাহকদের মধ্যে চাপ বাড়িয়ে তোলে। তাই দুইপক্ষের মধ্যেই একটা ভুল বোঝাবুঝি হয়। কিন্তু সেই জায়গায় ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠানগুলি যদি একটি সঠিক পদ্ধতিতে লোন আদায় করার পন্থা বেঁছে নেয় তাহলেই আর এমনটা হয়না। অন্যদিকে আরো একটি বিষয় হল আজকাল ব্যাঙ্ক তরফে লোন দেওয়ার সময় অনেকসময়ই গ্রাহকদের ব্যাকগ্রাউন্ড সঠিকভাবে চেক করা হয়না। ফলত টাকা আদায়ের সময় সমস্যা আরো প্রকট হয়।
আরো পড়ুনঃইলেকট্রিক তারে ঝুলছে স্কুটি! কি করে পৌঁছলো সেখানে? জানা গেল কারণ
অন্যদিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আগেই নির্দেশ দিয়েছে লোনের টাকা বা কিস্তি আদায়ের ক্ষেত্রে ব্যাংক হোক অথবা যেকোনো আর্থিক প্রতিষ্ঠান গ্রাহকদের ওপর জোরজবস্তি অথবা যা খুশি তাই করতে পারবে না। আর এবার আরবিআইয়ের পাশাপাশি নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ও একই বার্তা দিলেন।