মাত্র 5000 টাকা থেকে 39500 কোটি টাকার মালিক, এই 2 টি প্ল্যানিং এর জেরেই সাফল্যের শিখরে ছিলেন Rakesh Jhunjhunwala

প্রয়াত হলেন ভারতের ওয়ারেন বাফেট তথা বিখ্যাত বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালা (Rakesh Jhunjhunwala)...

প্রয়াত হলেন ভারতের ওয়ারেন বাফেট তথা বিখ্যাত বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালা (Rakesh Jhunjhunwala) । গত 2-3 সপ্তাহ আগেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন তিনি। Share Market এ বড় বিনিয়োগকারী হিসাবে রাকেশ ঝুনঝুনওয়ালার একের পর এক শেয়ার কার্যত ঝড় তুলেছিল। ভারতীয় শেয়ার বাজারে সর্বদা তিনি ‘বিগ বুল’ নামে পরিচিত। বলা হয়, তিনি শেয়ার বাজারে বিনিয়োগে কখনওই ভুল করতেন না। সংবাদ সূত্রে খবর আজ রবিবার মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। সকাল 6 টা 45 মিনিটে তিনি প্রয়াত হন। তাঁর একাধিক শারীরিক সমস্যা ছিল বলেও জানা গিয়েছে।

rakesh jhunjhunwala airlines
rakesh jhunjhunwala airlines

1985 সালে মাত্র 5000 টাকা হাতে নিয়ে শেয়ার বাজারে প্রবেশ করেছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা। সেখান থেকেই তৈরি করে নিয়েছিলেন নিজের অগ্রগতির রাস্তা। একাধিক শিল্প ও বাণিজ্যে তিনি বিনিয়োগ করেছিলেন। তাঁর নতুন এয়ারলাইন কোম্পানি আকাসা এয়ার-এ বিশাল বিনিয়োগ করেছিলেন এবং 7 অগাস্ট থেকে এই সংস্থা কাজ শুরুও করে দিয়েছে। বলা হত রাকেশ ঝুনঝুনওয়ালার (Rakesh Jhunjhunwala) বিনিয়োগ কখনো বিফল হয় না। আর যেই যেই স্টকে বিনিয়োগ করতেন সেই স্টকে লাভ ছাড়া ক্ষতি খুবই কম হত, তাই অনেকেই তাকে ফলো করতেন।

rakesh jhunjhunwala stock
rakesh jhunjhunwala stock

কারণ রাকেশ ঝুনঝুনওয়ালার স্টক মার্কেটের (share market) বিষয়ে দুর্দান্ত জ্ঞান তাকে আজ সফলতার চূড়ায় পৌঁছে দিয়েছিল। তবে রাকেশ ঝুনঝুনওয়ালার পরিস্থিতি বরাবর এমনটা ছিল না। আজ থেকে সাড়ে তিন দশক আগে যখন শেয়ার বাজারের যাত্রায় তিনি সদ্য যুক্ত হয়েছিলেন তখন তার হাতে মাত্র 5000 টাকা ছিল। তবে পকেটে কম টাকা থাকলেও শেয়ার মার্কেটের সাফল্য আটকে থাকেনি তাঁর। বিনিয়োগসর ক্ষেত্রে গভীর প্রজ্ঞা ও সঙ্গে পাল্লা দিয়ে অধ্যয়নের কারণে আজ শেয়ার বাজারের বিগ বুল হয়ে উঠেছিলেন তিনি। এছাড়া আরেকটি বিষয় জেনে অবাক হবেন যে শেয়ার বাজারে যে সেনসেক্সের ( Sensex) পরিমান আজ 60 হাজার পয়েন্টের উপরে রয়েছে সেই সূচকের পরিমাণ তখন ছিল মাত্র 150।

rakesh jhunjhunwala portfoli 2022
rakesh jhunjhunwala portfoli 2022

আসুন জেনে নি রাকেশ ঝুনঝুনওয়ালা (Rakesh Jhunjhunwala) শেয়ার বাজারের বিনিয়োগগুলি:–

রাকেশ ঝুনঝুনওয়ালার হাতে থাকা 33-টি স্টকের মোট মূল্য হল 25 হাজার কোটি টাকা। এই স্টক গুলোর মধ্যে রয়েছে টাইটান (Titan),টাটা মোটরস (Tata Motors), স্টার হেলথ, অ্যালায়েড ইনসিওরেন্স কোম্পানি, মেট্রো ব্র‍্যান্ডস ( Metro Brands), ডেল্টা ক্রপ ( Delta Crop), ডিবি রিয়েলিটি ( DB Realty) ও টাটা কমিউনিকেশন ( Tata Communication)। তবে ঝুনঝুনওয়ালার পছন্দের স্টক ছিল টাটা গ্রূপের স্টক। টাটা গ্রূপের স্টকে (Tata Group Stock) যেখানে তিনি সবথেকে বেশি বিনিয়োগ করেছেন।

rakesh jhunjhunwala net worth in rupees
rakesh jhunjhunwala net worth in rupees

এই কোম্পানিতে তাঁর মোট হোল্ডিংয়ের পরিমাণ 8830.9 কোটি টাকা। এছাড়া, স্টার হেলথ ( Star Health), এবং অ্যালায়েড ইনিসিওরেন্স-এও তাঁর বিনিয়োগের পরিমাণ 4951 কোটি টাকা এবং 2313 কোটি টাকা। জানিয়ে দি আজ ঝুনঝুনওয়ালার মোট সম্পত্তির পরিমাণ হলো 39500 কোটি টাকা। 5000 টাকা থেকে 39500 কোটি টাকা পর্যন্ত পৌঁছাতে ঝুনঝুনওয়ালার সময় লেগেছে মোট 36 বছর। স্টক কেনার পাশাপাশি রাকেশ ঝুনঝুনওয়ালা ট্রেডিংতেও টাকা লাগাতেন। যদিও তিনি অন্য সকলকে ট্রেডিং থেকে দূরে থাকার পরামর্শ দিতেন ও ইনভেস্ট এর উপর জোর দিতে বলতেন।

Related Articles

Back to top button