যেতে সময় লাগে মাত্র ৯০ সেকেন্ড, তবুও কেন এই ভ্রমণে বিমান পরিষেবা গ্রহণ করেন মানুষজন?

দূরে কোথাও ভ্রমণের জন্য অনেক সময় বিমান (flight) পরিষেবা ব্যবহার করে থাকেন মানুষজন। যাতে করে কম সময়ে বেশি দূরত্ব অনেক সহজেই অতিক্রম করা যায়। তবে বিমান পরিষেবা একদিকে যেমন ব্যয়বহুল, তেমনই অন্যদিকে আরামদায়কও।

বিমান পরিষেবা ব্যবহারের ক্ষেত্রে আমরা দেখেছি, বেশি দূরত্বের জন্যই মানুষজন বিমান ব্যবহার করে  থাকেন। কিন্তু এমন একটি শহর রয়েছে, যেখানে মাত্র ৯০ সেকেন্ডের জন্য বিমান পরিষেবা ব্যবহার করেন সেখানকার মানুষজন। শুনতে অবাক লাগলেও, মাত্র ২.৭ কিলোমিটার রাস্তার জন্য বিমান পরিষেবা গ্রহণ করেন এই শহরের মানুষজন।

img 20230419 142922

এটা সকলেই জানেন যে বিমান পথে যাত্রা করার থেকে অন্য মাধ্যমে যাত্রা করায় খরচ অনেক কম হয়। কিন্তু তা সত্ত্বেও কেন এই শহরের মানুষজন বিমান পরিষেবাকেই বেছে নেনে যাত্রা মাধ্যম হিসাবে? আসুন জেনে নেওয়া যাক আসল কারণ।

রিপোর্ট বলছে, বিশ্বের এই সবচেয়ে স্বল্পতম বিমানযাত্রা হয় স্কটল্যান্ডে (Scotland)। এখানকার ওয়েস্ট্রে (Westray) ও পাপা ওয়েস্ট্র (Papa Westray), এই দুই দ্বীপের মাঝে যাতায়াতের জন্যই বিমান পরিষেবা ব্যবহার করা হয়। এই দুই দ্বীপের মধ্যেকার দূরত্ব মাত্র ২.৭ কিলোমিটার। কিন্তু তা সত্ত্বেও এখানকার মানুষ যাতায়াতের জন্য ব্যবহার করেন বিমান পরিষেবা।

img 20230419 142907

 

আসল বিষয়টা হল, ওয়েস্ট্রে ও পাপা ওয়েস্ট্রের মধ্যে কোন সেতু না থাকার কারণে, স্থলপথের যাতায়াত ব্যবস্থাটা এখানে নেই। যার কারণে এই দুই দ্বীপের মধ্যে যাতায়াতকারী মানুষজন কোন বাস, কিংবা ট্যাক্সি কিংবা অন্য কোন গাড়ির পরিষেবা গ্রহণ করতে পারে না। তাই বাধ্য হয়েই এই যাত্রাপথের জন্য বিমান পরিষেবাই গ্রহণ করতে হয়।

বিমান পরিষেবা ব্যয়বহুল হলেও, এই স্বল্প দূরত্বের কারণে এখানে ভাড়ায় কিছুটা ছাড় দেওয়া হয়। জানিয়ে রাখি, মাত্র ২.৭ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে বিমানের লাগে মাত্র ৯০ সেকেন্ড। অর্থাৎ এখানে বিমান টেকঅফ থেকে অবতরণ পর্যন্ত মাত্র দেড় মিনিট সময় নেয়।