ভারতের এই ট্রেনকে নিয়ে গর্বিত পুরো বিশ্ব, ১০১ বছর বন্দী থেকেও ছুটল রেল ইঞ্জিন

বিশ্বের সবচেয়ে পুরনো ভারতীয় এই রেল ইঞ্জিন, আজও এক স্টেশন থেকে অন্য স্টেশন পারি দেয় এই ট্রেন

আমাদের দেশের রেল মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা ব্রিটিশ আমল থেকেই। দেশ স্বাধীন হওয়ার আগে থেকেই ভারতীয় রেল (Indian Railways) ভারতের মাটিতে ছুটে চলেছে। তবে সেই সময়ের ট্রেন এত উন্নত মানের ছিল না। এখন বর্তমান প্রযুক্তির সাথে ট্রেন উন্নত করা হয়েছে। যার কারনে শতাব্দীর সেই প্রাচীন ট্রেন গুলিকে আর দেখা যায় না বললেই চলে। তারই মধ্যে আমরা আপনাকে এমনই এক পুরনো রেল ইঞ্জিনের কথা বলতে যাচ্ছি, যেটা শুধু ভারতেই নয়, সারা বিশ্বের প্রাচীনতম রেল ইঞ্জিন।

EIR-21

হ্যাঁ, আমরা আপনাকে যে রেল ইঞ্জিনের কথা বলছি সেটি হল একটি বাষ্পচালিত স্টিম ইঞ্জিন। এটি একটি ১৬৭ বছরের পুরনো রেল ইঞ্জিন। সোমবার আমাদের দেশে ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন হল। আর সেই দিন এই ট্রেন ইঞ্জিনকে চালু না করে চেন্নাইয়ের এগমোড় থেকে কোদমবাক্কাম স্টেশন পর্যন্ত চালনা করা হয়েছে। এই ইঞ্জিনের নাম EIR-21।

 

বলা হচ্ছে, আজ থেকে ১৬৭ বছর পূর্বে ইংরেজ দেশে তৈরি করে এই ইঞ্জিনকে জাহাজে করে ভারতে আনা হয়েছিল। ১৮৫৫ তে ভারতে আসার পর এই ইঞ্জিন ১৯০৯ সাল পর্যন্ত চলেছিল। এরপর ১৯১০ সালে এটিকে বন্ধ করে বিহারের জামালপুর ওয়ার্কশপে সংগ্রহশালায় রাখা হয়। এরপর দীর্ঘ ১০১ বছর সেইখানে থাকার পর ২০১০ আবার স্থান পরিবর্তন করে এই ইঞ্জিন।

Indian railways

হ্যাঁ, ২০১০ সালে বিহার থেকে স্থান পরিবর্তন করে এটিকে চেন্নায়ের পেরাম্বুরের রেল ওয়ার্কশপে এনে রাখা হয়। শুধু তাই নয়, EIR-21 ইঞ্জিন থেকে নতুন করে সাজিয়ে ২০১০ সালে স্বাধীনতা দিবসের দিন চেন্নাই সেন্ট্রাল থেকে অব্দি স্টেশন পর্যন্ত চালনা করা হয়। শুধু তাই নয় পরবর্তীতে এই ইঞ্জিনে আরো একটি বগি জোড়া হয়। এরপর ২০১৯ সালে বগি সমেত ইঞ্জিন থেকে চালানো হয়। ট্রেনটির গতি নিয়ে হয়তো অনেকেই ভাবছেন পুরনো ইঞ্জিন তাই তেমন ছুটবে না। কিন্তু আমরা আপনাকে বলি, এই ট্রেনটি ঘন্টায় ৪৫ কিলোমিটার গতিবেগে এখনো ছোটে।