রেললাইনের কাছে কেন রাখা হয় এই আলমারির মতো বাক্সগুলি! জানেন কী এর পেছনের কারণ

ভারতীয় রেলওয়ে (Indian railways) ভারতে যাতায়াতের একটি প্রধান মাধ্যম। ট্রেনের (Train) কারণেই ভারত খুব দ্রুত উন্নতি করেছে। ট্রেনের কারণেই অনেক মানুষ একসঙ্গে অনেক দূরত্ব অতিক্রম করতে সক্ষম হয়। ট্রেনে করে ভ্রমণ করা সুবিধাজনক এবং আরামদায়ক হয়। বিভিন্ন গ্রাম ও শহরের মধ্যে ছড়িয়ে থাকা রেল লাইনের উপর দিয়ে চলা ট্রেন ভারত ও ভারতের মানুষদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ।
ভারতীয় রেল (Indian railways)বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। ভারতে ১৯ শতকে প্রথম ট্রেনটি চালু হয়েছিল। অর্থাৎ ব্রিটিশ আমলের সময় থেকে। আজ ১৮৬ তম বর্ষ পূর্ণ হলো ভারতীয় রেলের। ভারতীয় রেলের এই নেটওয়ার্কটি প্রায় ১,১৫,০০০ কিমি এরিয়া জুড়ে বিস্তৃত রয়েছে এবং এই রেলওয়ে নেটওয়ার্কে প্রায় ৭৩৪৯ টি সেটেশন রয়েছে। এই স্টেশন গুলি থেকে প্রায় ২০০০০ এর বেশি যাত্রীবাহী ট্রেন ও ৭০০০ এর বেশি পণ্যবাহী ট্রেন চলাচল করে। তবে রেল ভারতের যাতায়াত ব্যবস্থার গুরুত্বপূর্ন অংশ হলেও আমরা অনেকেই ভারতীয় রেলওয়ে সম্পর্কে অনেক তথ্য ও বিষয় জানিনা। তাই আজ আমরা ভারতীয় রেলওয়ের বিষয় একটি নতুন তথ্য জানাবো আপনাদের।
আপনি কী জানেন রেল লাইনের ধারে যে অ্যালমুনিয়ামের আলমারির মতো বক্স রাখা থাকে সেগুলি কী? এগুলির কাজ কী? কি জানেন না তো?” তবে আসুন এই আর্টিকেলের মাধ্যমে এই বিষয় বিস্তারিত জেনেনি। জানিয়ে দি যে রেল লাইনের ধারে যে অ্যালমুনিয়ামের আলমারির মতো বক্স গুলিকে বলে এক্সেল কাউন্টার বক্স (Axle Counter Box)। রেল লাইনের ধারে এই বক্সগুলি প্রতি ৩/৪ কিলোমিটার অন্তরে রাখা থাকে। তবে আপনি জেনে অবাক হবে যে এই সাধারণ বক্স গুলি আসলে যাত্রীদের সুরক্ষার উদেশ্যে লাগানো হয় রেল লাইনের ধারে।
এই আলমারির মতো দেখতে বক্স গুলির মধ্যে একটি স্টোরেজ ডিভাইস থাকে যা ট্রেন লাইনের সঙ্গে যুক্ত থাকে। আর এই জিনিসটির নাম যেহেতু এক্সেল কাউন্টার বক্স তাই পরিষ্কার বোঝা যাচ্ছে যে এই জিনিসটি রেলের এক্সেলকে কাউন্ট করে। এক্সেল ট্রেনের বগির দুটি চাকাকে জুড়ে রাখতে সাহায্য করে। আর এই ডিভাইসটি ওই এক্সেল গুলির গণনা করে। রেলওয়ে এই বক্স থেকে প্রতি ৫ কিলোমিটারে এক্সেলের গণনা করে যাতে বোঝা যায় যে ট্রেনটি যত গুলি চাকা সমেত রওনা হয়েছিল স্টেশন থেকে যতগুলি চাকা এখনো রয়েছে নাকি এর মধ্যে কোনো বগি নিজের রাস্তা হারিয়ে আলাদা হয়ে গেছে।
যদি কোনো ট্রেন কোনো দুর্ঘটনার স্বীকার হয় আর সেই কারণে সেই ট্রেনের কিছু বগি বা কোচ ট্রেন থেকে আলাদা হয়ে যায় তখন এক্সেল কাউন্টার (Axle counter box) বলে দেয় যে কতগুলি চাকা বা বগি মিসিং রয়েছে। আর এর ফলে রেল কর্তৃপক্ষের বুঝতে সুবিধা হয় কটা বগি মিসিং রয়েছে ও কোন এলাকায় সেই বগি গুলি ট্রেন থেকে আলাদা হয়েছিল। আর এর ফলে দুর্ঘটনার পর রেলওয়ে কর্তৃপক্ষের তদন্ত করতে সুবিধা হয়।
রেল লাইনের ধারে থাকা এই এক্সেল কাউন্টার বক্স একটি ট্রেন পাস করার পর ট্রেনের এক্সেলকে কাউন্ট করে নেয় এবং পরবর্তী কাউন্টার বক্সকে সেই ইনফরমেশন দিয়ে দেয় ও সেই কাউন্টার বক্সটিও আবার একইরকম করে কাজ করে। কিন্তু যদি এক কাউন্টার বক্সের সাথে যদি আগামী কাউন্টার বক্সের ক্যালকুলেশন ম্যাচ না করে তখন আগামী এক্সেল কাউন্টার বক্স ট্রেন থামানোর জন্য সিগ্নালকে রেড করে দেয়।