ট্রেনে কোনো যাত্রী জোর করে আপনার সিট দখল করছে, ভারতীয় রেল নিয়ে এলো সমাধানের উপায়

ট্রেনে (Train) তো কম বেশি সকলেই যাত্রা করেন। রেল যাত্রীদের জন্য আবারও একটি গুরুত্বপূর্ণ আপডেট নিয়ে এলো। ভারতীয় রেলওয়ে (Indian Railways) ইতিমধ্যেই যাত্রিদের জন্য অনেক রকম ব্যাবস্থা করেছে। ভারতীয় রেল এইসমস্ত সুবিধাগুলি ক্রমাগত আপডেট করে চলেছে। এখন ঘরে বসেই অর্ডার করতে পারবেন ট্রেনের টিকিট থেকে শুরু করে খাবার। তবে অনেক সময় এমন ঘটনাও শোনা যায় যে আপনার বুক করা সিট অন্য কেউ দখল করে নিয়েছে।

indian railways train rule

এখন সিটে বসা ব্যক্তিটি অনেকসময় সেখানে মানিয়ে নেওয়ার পরামর্শ দেন। তারপর রেলওয়েতে অভিযোগ দায়ের করে আপনি আপনার আসন খালি করতে পারেন।ট্রেনে আসন দখলের কথা ভারতে নতুন নয়। প্রায়ই ট্রেনে এমন ঘটনা ঘটতে থাকে। ট্রেনে স্লিপার থেকে এসি ক্লাসে অনুমোদিত যাত্রীদের সেকেন্ড ক্লাসে বসে থাকতে দেখা যায়।

যদি আপনার ক্ষেত্রেও এটি হয় এবং আশেপাশে কোনো TTE না থাকে, তাহলে আপনি ‘Relway Madad’-এ অভিযোগ করতে পারেন। আপনি প্রথমে রেলওয়ের ওয়েবসাইট https://railmadad.indianrailways.gov.in – এ ক্লিক করে অননুমোদিত যাত্রীর অভিযোগ করে আসন খালি করতে পারেন।

indian railways

এখানে আপনার মোবাইল নম্বর লিখতে হবে। এরপর Send OTP-এ ক্লিক করতে হবে। এবার আপনার মোবাইলে প্রাপ্ত OTP লিখতে হবে। এখন আপনার টিকিট বুকিংয়ের PNR নম্বর লিখুন এবং তারপর টাইপ বিকল্পে ক্লিক করে আপনার অভিযোগ নির্বাচন করুন। এখানে ঘটনার তারিখ নির্বাচন করতে হবে। আপনি চাইলে আপনার অভিযোগও বিস্তারিত লিখতে পারেন। তার পর সাবমিট বাটনে ক্লিক করুন। তৎপর আপনার সমস্যার খুব শীঘ্রই সমাধান করা হবে।