কী কারনে ভারতীয় রেল ট্রেনের পুরনো বগি প্রতিস্থাপন করে এলএইচবি কোচ বসানোর জন্য দিচ্ছে জোর, জানুন বিস্তারিত

এই কারণে ICF কোচ সরিয়ে LHB কোচ বসাচ্ছে ভারতীয় রেলওয়ে

ভারতীয় রেলওয়ে (Indian railways) ভারতে যাতায়াতের একটি প্রধান মাধ্যম। ট্রেনের কারণেই ভারত খুব দ্রুত উন্নতি করেছে। ট্রেনের কারণেই অনেক মানুষ একসঙ্গে অনেক দূরত্ব অতিক্রম করতে সক্ষম হয়। ট্রেনে করে ভ্রমণ করা সুবিধাজনক এবং আরামদায়ক হয়। বিভিন্ন গ্রাম ও শহরের মধ্যে ছড়িয়ে থাকা রেল লাইনের উপর দিয়ে চলা ট্রেন ভারত ও ভারতের মানুষদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ।

ভারতীয় রেল (Indian railways)বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। ভারতে ১৯ শতকে প্রথম ট্রেনটি চালু হয়েছিল। অর্থাৎ ব্রিটিশ আমলের সময় থেকে। আজ ১৮৬ তম বর্ষ পূর্ণ হলো ভারতীয় রেলের। ভারতীয় রেলের এই নেটওয়ার্কটি প্রায় ১,১৫,০০০ কিমি এরিয়া জুড়ে বিস্তৃত রয়েছে এবং এই রেলওয়ে নেটওয়ার্কে প্রায় ৭৩৪৯ টি সেটেশন রয়েছে। এই স্টেশন গুলি থেকে প্রায় ২০০০০ এর বেশি যাত্রীবাহী ট্রেন ও ৭০০০ এর বেশি পণ্যবাহী ট্রেন চলাচল করে। IRCTC বা ভারতীয় রেলওয়ে যাত্রীদের সুবিধার জন্য অনেক নতুন নিয়ম ও ব্যবস্থা লঞ্চ করতে থাকে। তবে আমরা অনেকেই এই সব নতুন নিয়ম বা ব্যবস্থার সম্পর্কে জানিনা।

indian railways

যেমন আপনি কী জানেন ট্রেনের পুরোনো আইসিএফ বগি বা কোচ সরিয়ে নতুন এলএচবি কোচ লাগানোর দিকে কেন জোর দিচ্ছে ভারতীয় রেলওয়ে? কি জানেন না তো? তবে আসুন এই বিষয় এই আর্টিকেলের মাধ্যমে বিস্তারিত জেনেনি। প্রথমে জানিয়ে দি এলএচবি কোচ (LHB COACH) লাগানো হয় কারণ এর দ্বারা ট্রেনের গতিবেগে বৃদ্ধি পায় এবং যাত্রা আদায় ও সুরক্ষিত হয়। এছাড়া এলএচবি কোচের আগে যে সব সমস্যা উৎপন্ন হতো সেগুলি হয় না।

আইসিএফ কোচ (ICF COACH) চেন্নাইয়ের ফ্যাক্টরিতে তৈরি হয়। এর ম্যানুফ্যাকচারিং ১৯৫২ সাল থেকে হচ্ছে। যেখানে এলএচবি কোচ (LHB COACH) জার্মানি কোম্পানির নামে রয়েছে। এই কোম্পানির পুরো নাম হলো লিংক হাফমেন বুশ। এই এলএচবি কোচ গুলি এখন কপুরথলাতে তৈরি হওয়া শুরু হয়েছে। ভারতীয় রেলওয়ে ২০০০ সালে এই কোচকে জার্মানি থেকে ভারতে নিয়ে এসেছিল। আর আইসিএফ কোচ (ICF COACH) গুলি স্টেনলেস স্টিল দ্বারা তৈরি হওয়ায় এগুলি অনেক ভারী হয়। কিন্তু এলএচবি কোচ গুলি মাইল্ড স্টিল দ্বারা তৈরি হয় যার ফলে ওজনে হালকা হয় ও উপযুক্ত হয়। এক কথায় বলতে গেলে ট্রেনে নীল রঙের কোচ গুলি আইসিএফ হয় এবং শতাব্দী-রাজধানী ট্রেন গুলিতে লাল রঙের কোচ হয় অর্থাৎ সেগুলি এলএচবি কোচ।

LHB coach and ICF coach

আইসিএফ কোচে এয়ার ব্রেক ব্যবহার করা হয়। এই কারণে ব্রেক লাগালে ট্রেনটি অনেক দূরত্বে গিয়ে তারপর থামে। যেখানে এলএচবি কোচে ডিস্ক ব্রেক ব্যবহার করা হয় যার ফলে ব্রেক লাগালে ট্রেনটি অল্প দূরত্বে গিয়ে থেমে যায়। সাসপেনশনের কথা বলতে গেলে এলএইচবি কোচের সাসপেনশন বেশ ভালো হয় কিন্তু আইসিএফ কোচের সাসপেনশন থেকে ৭০ ডেসিবেলের একটি শব্দ হয়। যেই কারণে ট্রেন চলার সময় আপনি অনেক শব্দ শুনতে পাওয়া যায়। আর এলএচবি কোচে মাত্র ৬০ ডেসিবেল পর্যন্ত শব্দ থাকে যা কম্ফোর্টেবল হয় ও আওয়াজ কম করে।

LHB coach

এলএইচবি কোচের ডাবল সাসপেনশন রয়েছে। মাঝের সাসপেনশনে হাইড্রোলিক ব্যবহার করা হয়। যদিও আইসিএফ কোচেতে এমনটা হয় না। তাই ট্রেন চলার সময় ট্র্যাকের পাশ থেকে নীল রঙের কোচগুলো প্রচুর শব্দ করে। এলএইচবিতে অতিরিক্ত সাসপেনশনও দেওয়া হয়েছে। এই সাসপেনশন উপরে থেকে নীচের জন্য নয় বরং পাশের জন্য। যেই কারণে নীল রঙের কোচে যাত্রার সময় যাত্রীরা এদিক-ওদিক নড়তে থাকে কিন্তু এলএচবি সাসপেনশন এটি অবজার্ভ করে নেয়।

ICF coach

আইসিএফ কোচ গুলি নিজেস্ব বিদ্যুৎ তৈরির ক্ষমতা রাখে। বিদ্যুৎকে ব্যাটারিতে স্টোর করে নেওয়া হয়। আর এতে লাগানো ডায়নামো ট্রেনের স্পিডকে ১২০ পর্যন্ত কন্ট্রোল করে রাখে। বিদ্যুৎ পাওয়া যায় কিন্তু স্পিড কমে যায়। কিন্তু এলএচবি তে ডায়নামো লাগানো নেই। আর তাই এই ট্রেন গুলিকে ২০০ পর্যন্ত স্পিডে চালানো যায়। যদিও রেলওয়ে শুধু ১৬০ স্পিডে ট্রেন চালাতে পছন্দ করে থাকে। বিদ্যুতের জন্য এই কোচের পিছনে জেনারেটর কার লাগানো হয়। অর্ধেক ট্রেনে জেনারেটর লাগানো হয় আর অর্ধেক ট্রেনে মাল লোড করা হয়। এলএচবি কোচের আরেকটি বিশেষ বিষয় হলো এতে সেন্ট্রাল কাপলিং হয়। আর এই কারণেই দুটি কোচকে একসাথে যুক্ত করা হয়।