একসময় লোকসানের মুখে পড়ে থাকা কোম্পানিকে আজ এই ভারতীয় মহিলা পরিণত করেছেন ৪ হাজার কোটি টাকার কোম্পানিতে

অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম গুলির মধ্যে একটি হল Vimeo। সেটি Nasdaq-এ তালিকাভুক্ত ছিল আগে থেকেই। কোম্পানির সিইও হলেন ভারতীয় বংশোদ্ভূত অঞ্জলি সুদ (Anjali Sood)। যিনি খুব লোকসানে চলতে থাকা সংস্থাটিকে উচ্চতায় নিয়ে গেছেন। তাহলে জেনে নেওয়া যাক কীভাবে সাফল্য পেয়েছেন অঞ্জলি সুদ।

img 20220623 212902

কোম্পানিতে কঠোর পরিশ্রম করেছেন সিইও

অঞ্জলি সুদের জন্ম ডেট্রয়েটে এক ভারতীয় দম্পতির ঘরে। যিনি ভারত থেকে আমেরিকায় স্থায়ী হয়েছিলেন। অঞ্জলি সুদ (Anjali Sood) ২০০৫ সালে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুল থেকে বিএসসি করেন। এরপর তিনি ২০১১ সালে হার্ভার্ড থেকে এমবিএ পড়েন। ২০১৪ সালে, অঞ্জলি সুদ Vimeo-তে মার্কেটিং ডিরেক্টরের দায়িত্ব নেন। তারপরে অঞ্জলি সুদের কাজে কোম্পানি এতটাই খুশি হয়েছিল যে তিনি ২০১৭ সালে Vimeo-এর সিইও পদে নিযুক্ত হন।

Vimeo কোম্পানি কি কাজ করে

Vimeo একটি খুব জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম। বর্তমানে, এটির প্রায় ২০০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে। Vimeo ২০০৪ সালে Jake Lodwick এবং Zach Klein শুরু করেছিল। রিপোর্ট অনুসারে, Vimeo এর প্রায় ১.৫ মিলিয়নের বেশি অর্থপ্রদানকারী গ্রাহক ছিল। এটি শুধুমাত্র চতুর্থ ত্রৈমাসিকে $ ৮৩.৮ মিলিয়ন বা প্রায় ৬০০ কোটি টাকা আয় করেছে।

একসময় লোকসান ছিল, এখন কোম্পানিটির মূল্য ১ বিলিয়ন ডলার

২০১৪ সালে যখন অঞ্জলি সুদ কোম্পানির মার্কেটিং ডিরেক্টর হন, তখন এই কোম্পানিটি ইউটিউব এবং নেটফ্লিক্সের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছিল। কারণ এটি বিজ্ঞাপন ছাড়াই একটি প্ল্যাটফর্ম ছিল। অঞ্জলি সুদ (Anjali Sood) ধীরে ধীরে কোম্পানিকে আরও শক্তিশালী ও বড় করার জন্য কঠোর পরিশ্রম শুরু করেন। এই ভিডিও প্ল্যাটফর্মটি ছোট ব্যবসায়ীদেরও সুযোগ দিয়েছে।

img 20220623 212927

যার সাহায্যে তারা ভিডিও তৈরি করে যে কোনও জায়গায় প্রকাশ করতে পারে। এইভাবে কোম্পানিটি ধীরে ধীরে বাড়তে থাকে এবং আজ তার কোম্পানি ১ বিলিয়ন ডলারের বেশি কোম্পানিতে পরিণত হয়েছে।

Related Articles

Back to top button