দেশের সবচেয়ে সস্তা Electric Car, একবার ফুল চার্জে দৌড়াবে 450 কিলোমিটার, মাত্র 4 লাখ থেকে দাম শুরু

পেট্রোল ডিজেলের দাম বেড়েই চলেছে। এরূপ অবস্থায় বিকল্প হিসেবে ইলেকট্রিক গাড়ি বেছে নিতে পারেন। ভর্তুকির ব্যবসা করেছে সরকার, ইলেকট্রিক গাড়ি জন্য। এই কারণে ক্রমেই বেড়ে চলেছে বৈদ্যুতিক গাড়ির বিক্রির সংখ্যা। ইতিমধ্যেই বহু কোম্পানি ভারতে তাদের মডেল লঞ্চ করেছে। আপনাদের এই প্রতিবেদনে ভারতে লঞ্চ হওয়া সেই সব ইলেক্ট্রিক গাড়ি সম্পর্কে জানাবো।

১) টাটা টাইগার ইভি (Tata Tigor EV)

Tata Tiger EV

গত বছরের ৩১শে আগস্ট টাটা মোটরস(TaTa Motors) এই ইলেক্ট্রিক গাড়িটি বাজারে এনেছে। এটি ভারতীয় কার মার্কেটে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ইলেক্ট্রিক গাড়ি। এক্স-শোরুম মূল্য (EX-Showroom Price) অনুযায়ী গাড়িটির দাম ১২.২৪ থেকে ১৩.৩৯ লক্ষ টাকা। গ্লোবাল এনসিএপি(Global NCAP) গাড়িটি পরীক্ষা করে 4-Star দিয়েছে। গাড়িটিতে খুব শক্তিশালী ব্যাটারি ব্যবহৃত হয়েছে, যা এক ঘন্টার মধ্যে ৮০% চার্জ তুলতে সক্ষম। বিশেষ বিষয় হলো গাড়িটি একবার চার্জ করলে ৩০৫ কিলোমিটার পর্যন্ত অনায়াসে চলে যেতে পারে।

২) টাটা নেক্সন ইভি(Tata Nexon EV)

Tata Nexon EV

ভারতের কার মার্কেটে (Car Markets)সবচেয়ে বেশি বিক্রিত ইলেক্ট্রিক গাড়ি হলো টাটা নেক্সন ইভি। গাড়িটি টাটা মোটর(TaTa Motors) প্রথম ২০২০ সালে বাজারে এনেছিল। এই গাড়িটিতে কমপ্যাক্ট এসইউভি (Compact SUV) এর বিশেষ সুবিধা রয়েছে, যা গাড়িটির আকর্ষণ আরও বাড়িয়েছে। গ্লোবাল এনসিএপি (Global NCAP) দ্বারা পরীক্ষিত এবং 5 Star রেটিং যুক্ত গাড়িটি ভারতে নির্মিত প্রথম কম্প্যাক্ট এসইউভি গাড়ি। যার বর্তমান এক্স-শোরুম মূল্য(Ex-Showroom Price) ১৪.৭৯ থেকে ১৯.২৪ লক্ষ টাকা। গাড়িটি একবার চার্জ করলে ৩১২ কিমি পর্যন্ত যেতে পারে।

৩) এমজি জেডএস ইভি(MG ZS EV)

এমজি মোটরস (MG Motors) ২০২০ সালে প্রথম ভারতীয় কার মার্কেটে এমজি জেডএস ইভি (MG ZS EV) গাড়িটি আনেন। সম্প্রতি এই গাড়িটির নতুন সংস্করণ ফেসলিফট বাজারে এসেছে। গাড়িটিতে রয়েছে বিশেষ ধরণের ব্যাটারি, যা একবার চার্জ করলে ৪৬১ কিলোমিটার পর্যন্ত গাড়িটি যেতে পারে। 5 Star রেটিং যুক্ত এই গাড়িটিতে রয়েছে একটি বিশেষ সুবিধা, যেখানে ৫-৭ কম সময়ের মধ্যে প্রতি ঘন্টায় গাড়িটি ০ থেকে ১০০ কিলোমিটার গতি তুলতে পারবে। আপনাদের জানিয়ে রাখি গাড়িটির বর্তমান এক্স-শোরুম মূল্য(Ex-Showroom Price) ২২-২৫.৮৮ লক্ষ টাকা।

Related Articles

Back to top button