আদানি থেকে শুরু করে আম্বানি পর্যন্ত দেশের এই শিল্পপতিদের কোম্পানির ওপর রয়েছে কোটি কোটি ঋণ

ভারতের(India) কিছু বৃহত্তম কোম্পানি (Company) রয়েছে যেগুলো এদেশের অর্থনীতিকে মজবুত করতে সরাসরি সাহায্য করেছে। এই সব কোম্পানিগুলির মধ্যে রয়েছে রিলায়েন্স ,আদানি, টাটা, বিড়লা, বাজাজ, মাহিন্দ্রার নাম। যারা আন্তর্জাতিক স্তরে ব্যাবসা করছে এবং প্রতিবছর কোটি কোটি টাকা উপার্জন করছে। সেই সঙ্গে এই সকল কোম্পানিগুলির মালিকদের সুপার লাক্সরিয়াস লাইফস্টাইল সম্পর্কেও কম বেশি সকলেই জানেন। কিন্তু আপনারা জানলে অবাক হবেন এই সব ইন্ডাস্ট্রিয়াল দৈত্যরাও ঋণের বোঝা বয়ে বেরাচ্ছেন। ২০২২ সালের একটি পরিসংখ্যান অনুযায়ী জানা গেছে দেশের ৭টি বৃহত্তম ব্যবসায়িক গোষ্ঠীর মিলিত ভাবে ১৩ লক্ষ কোটি টাকারও বেশি ঋণ রয়েছে। তাহলে দেখে নিন কোন সাতটি কোম্পানি আর তাদের মার্কেটে কত ঋণ রয়েছে –

১.টাটা গ্রুপ (Tata Group):

Ratan Tata

ভারতীয় শিল্পপতি রতন টাটার মালিকানাধীন টাটা গ্রুপ বিশ্বের বৃহত্তম সংস্থাগুলির মধ্যে একটি। পাঁচটি মহাদেশ জুড়ে ১০০ টিরও বেশি দেশের মধ্যে টাটারা ব্যাবসা করছে। কনসালটেন্সি সার্ভিস, স্টিল, মোটর,পাওয়ার,কনসিউমার প্রোডাক্ট থেকে শুরু করে এয়ারলাইন সার্ভিস সব ক্ষেত্রেই টাটা গ্রূপের ব্যাবসা ছড়িয়ে আছে। কিন্তু বর্তমানে টাটা গ্রুপের একত্রিত ঋণের পরিমান প্রায় ২.৯ লাখ কোটি টাকা।

২.রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ(Relaience Industries):

Mukesh Ambani

সর্বোচ্চ ঋণের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। মুকেশ আম্বানির নেতৃত্বাধীন এই সংস্থাটি টেলিকম থেকে পেট্রো-কেমিক্যাল প্রায় সমস্ত সেক্টরেই ব্যাবসা করে। এদের একত্রিত মোট ঋণের পরিমান প্রায় ২.৬৬ লক্ষ কোটি টাকা। তবে চেয়ারম্যান মুকেশ আম্বানির লক্ষ্য রয়েছে কোম্পানিকে ঋণ শুন্য করার।

৩.আদিত্য বিড়লা গ্রুপ(Aditya Birla Group):

Aditya Birla Group

আদিত্য বিড়লা গ্রুপ ভারতের প্রাচীনতম বহুজাতিক ব্যাবসায়িক সংগঠন। যার সদর দপ্তর মুম্বাইতে অবস্থিত। কুমার মঙ্গলম বিড়লার অধীনস্ত এই গ্রুপটি ভারত সহ বিশ্বের ৩৬ টি দেশে ব্যাবসা করে। স্টেপল ফাইবার, ধাতু, সিমেন্ট, সুতা, ব্র্যান্ডেড পোশাক,রাসায়নিক, আর্থিক পরিষেবা,টেলিকম পরিষেবার মত আরও অনেক কোম্পানি পরিচালনা করে এই গ্রুপ। আদিত্য বিড়লা গ্রুপের মার্কেটে ২.২৯ লক্ষ কোটি টাকা ঋণ রয়েছে।

৪.আদানি গ্রুপ(Adani Group):

Goutam Adani

ভারতের আরেক বহুজাতিক সংগঠন হল আদানি গ্রুপ।১৯৮৮ এই গ্রুপটি গৌতম আদানির হাত ধরে ব্যাবসার জগতে আসে। বর্তমানে আদানি গ্রুপ দেশের অন্যতম দ্রুত বর্ধনশীল ব্যবসায়িক সংগঠনে পরিণত হয়েছে। এই গ্রুপের বিভিন্ন ব্যবসার মধ্যে রয়েছে বন্দর ব্যবস্থাপনা, বৈদ্যুতিক শক্তি উৎপাদন এবং ট্রান্সমিশন, খনি, বিমানবন্দরের কার্যক্রম, প্রাকৃতিক গ্যাস উৎপাদন, খাদ্য প্রক্রিয়াকরণ প্রভৃতি। আদানি গোষ্ঠীর ২.১৮ লক্ষ কোটি টাকা ঋণ রয়েছে।

 

৫.এল এন্ড টি (L&T):

Larsen & Toubro Ltd, হল একটি ভারতীয় বহুজাতিক সংস্থা যা সাধারণত L&T নামে পরিচিত। নির্মাণ, উৎপাদন, প্রযুক্তি এবং আর্থিক পরিষেবার মত ক্ষেত্রে এই গ্রুপ ব্যবসা করে। এলএন্ডটি, এলটিটিএস, এলটিই এবং মাইন্ডট্রির মতো কিছু বিখ্যাত কোম্পানি রয়েছে এই গ্রুপের অধীনে। এছাড়া এই কোম্পানিটি বিশ্বের শীর্ষ পাঁচটি নির্মাণ কোম্পানিগুলির একটি। বর্তমানে সমস্ত গ্রুপের মোট ঋণ রয়েছে ১.৬২ লাখ কোটি টাকা।

৬.মাহিন্দ্রা গ্রুপ(Mahindra Group):

Mahindra Group

শিল্পপতি আনন্দ মাহিন্দ্রার নেতৃত্বে মাহিন্দ্রা গ্রুপটি দেশের বৃহত্তম শিল্পপ্রতিষ্ঠান গুলির একটি এবং এই গ্রুপ দেশের সবচেয়ে ঋণগ্রস্ত ব্যবসায়িক গ্রুপের আওতায় রয়েছে। মাহিন্দ্রা গ্রুপের অংশ মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা মোটরস ভারতের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলির মধ্যে একটি। এছাড়া এই গ্রুপে মাহিন্দ্রা লাইফস্পেস, মাহিন্দ্রা হলিডেজ এবং মাহিন্দ্রা লজিস্টিকসের মতো কোম্পানি অন্তর্ভুক্ত রয়েছে। বর্তমানে মাহিন্দ্রা গ্রুপের মোট ঋণ প্রায় ৭৪,৬৬৭ কোটি টাকা।

৭.বাজাজ গ্রুপ(Bajaj Group):

Bajaj Group

দেশের অন্যতম জনপ্রিয় ব্যবসায়িক সংগঠন বাজাজ গ্রুপ -বাজাজ ফিনসার্ভ, বাজাজ মোটরস, বাজাজ ফাইন্যান্স, বাজাজ ইলেকট্রনিক্স এবং বাজাজ হেলথ কেয়ারের মতো ৩৪ টি বড় কোম্পানি পরিচালনা করে। বর্তমানে, সমস্ত বাজাজ গ্রুপের ঋণ আছে ৬১,২৫৩ কোটি টাকা।

Related Articles

Back to top button