সত্য ঘটনা অবলম্বনে বানানো হয়েছে এই ১১ টি ওয়েব সিরিজ, সম্পূর্ণ তালিকা দেখতে

আমরা জানি, ওটিটি প্ল্যাটফর্মে সিনেমা এবং ওয়েব সিরিজের (Webseries) এত বেশি কন্টেন্ট রয়েছে যে প্রতিদিনই কিছু না কিছু নতুন দেখা যায়। এমতাবস্থায় সত্যি ঘটনা নিয়ে নির্মিত শো-এর কথা বলা হলে, তবে সেগুলোও কম নয়। Amazon Prime Video, Netflix, Zee5 এবং SonyLIV-এ এরকম অনেক ওয়েব সিরিজ রয়েছে যা সত্য ঘটনার উপর ভিত্তি করে তৈরি। তাহলে জেনে নেওয়া যাক তাদের সম্পর্কে।

মুম্বাই ডায়েরিজ ২৬/১১ (Mumbai Diaries 26/11)

এই গল্পটি ২০০৮ সালের মুম্বাই হামলার উপর ভিত্তি করে। এই সিরিজে সেই সময়ে বোম্বে জেনারেল হাসপাতালের কর্মচারীরা যে কষ্টের মুখোমুখি হয়েছিল এবং একজন সাংবাদিক কীভাবে দিনের পর দিন প্রতিটি ঘটনার রিপোর্ট করেন তা দেখানো হয়েছে। ওয়েব সিরিজে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাচ্ছে মোহিত রায়না এবং কঙ্কনা সেন শর্মাকে। আপনি অ্যামাজন প্রাইম ভিডিওতে সিরিজটি দেখতে পারেন।

স্ক্যাম ১৯৯২: দ্য হার্ষাদ মেহতা স্টোরি (Scam 1992: The Harshad Mehta Story)

৮০ এবং ৯০ এর দশকে সেট করা, এই আর্থিক নাটকটি স্টক ব্রোকার হর্ষদ মাহতার সত্য গল্পকে ঘিরে আবর্তিত হয়েছে। প্রতীক গান্ধী প্রধান ভূমিকায় ফিট করার জন্য ১৮ কেজি ওজন বাড়িয়েছিলেন। আপনি SonyLiv-এ সিরিজটি দেখতে পারেন।

দেলহি ক্রাইম (Delhi Crime)

এই ওয়েব সিরিজটি ২০১২ সালের নির্ভয়া গণধর্ষণ মামলার উপর ভিত্তি করে একটি থ্রিলার ছবি। ওয়েব সিরিজে আপনি শেফালি শাহ, রসিকা দুগাল এবং আদিল হুসেনকে মুখ্য ভূমিকায় দেখতে পাবেন। এই অমানবিক ঘটনার তদন্তই দেখানো হয়েছে সিরিজে। আপনি Netflix এ দেখতে পাওয়া যাবে।

কাফির (Kaafir)

সিরিজটি শাহনাজ পারভীনের যাত্রা অনুসরণ করে বানানো হয়েছে। পাকিস্তান-অধিকৃত কাশ্মীরের একজন মহিলা যিনি সন্ত্রাসী ঘোষণা করার পর আট বছর ভারতে বন্দী ছিলেন। জেলে একটি কন্যা সন্তানের জন্ম দেওয়া থেকে বিচার পাওয়ার জন্য, সিরিজটি দিয়া মির্জা এবং মোহিত রায়না উভয়ের ডিজিটাল আত্মপ্রকাশকে চিহ্নিত করেছে। দুর্দান্ত গল্পের পাশাপাশি রয়েছে চমৎকার সিনেমাটোগ্রাফিও। সিরিজটি ZEE5 এ দেখা যাবে।

দ্যা ভারডিকট: স্টেট ভারসেস নানাবতী (The Verdict: State Vs Nanavati)

১৯৫৯ কেএম নানাবতী বনাম মহারাষ্ট্রের মামলা নিয়ে যেখানে একজন দোষী সাব্যস্ত নৌ অফিসার তার স্ত্রীর সাথে বিবাহ বহির্ভূত সম্পর্কের কথা জানার পরে একজন ব্যবসায়ীকে হত্যা করে। গুলি করে হত্যা করে। মকরন্দ দেশপান্ডে, সুমিত ব্যাস, মানব কৌল এবং সৌরভ শুক্লাকে অভিনয় করতে দেখা গেছে এই ছবিটিতে।

আভ্রধ : দ্য সিজ উইদিন (Avrodh: The Siege Within)

২০১৬ সালের ইউআরআই আক্রমণ এবং ভারতের দ্বারা পরিচালিত সার্জিক্যাল স্ট্রাইকের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল এই ছবি। ওয়েব সিরিজে দেখা যাবে অমিত সাধ, নীরজ কবি, দর্শন কুমার এবং মধুরিমা তুলিকে। আপনি এটি SonyLIV-এ দেখতে পারেন।

রংবাজ (Rangbaaz)

যেখানে শোটির প্রথম সিজন ভারতীয় গ্যাংস্টার মিঃ প্রকাশ শুক্লার জীবন বর্ণনা করে। তেমনই ওয়েব সিরিজের দ্বিতীয় সিজনটি দেশের আরেক মোস্ট ওয়ান্টেড অপরাধী আনন্দপাল সিংকে ঘিরে বানানো হয়েছে। একটি দুর্দান্ত কাস্টের বৈশিষ্ট্যযুক্ত, শোটি দেখার মতো। আপনি Zee5 এ এই শোটি দেখতে পারেন।

দ্য ফরগটেন আর্মি – আজাদি কে লিয়ে (The Forgotten Army – Azaadi Ke Liye)

চলচ্চিত্র নির্মাতা কবির খান পরিচালিত, শোটি সুভাষ চন্দ্র বসু দ্বারা নির্মিত ভারতীয় জাতীয় সেনাবাহিনীর সৈন্যদের গল্পের সন্ধান করে। ওয়েব সিরিজে রাজবীর চৌহান, সানি কৌশল এবং শর্বরী ওয়াঘের মতো অভিনেতাদের দেখা যাচ্ছে। সিরিজটি অ্যামাজন প্রাইম ভিডিওতে দেখা যাবে।

জামতারা- সবকা নাম্বার আয়েগা (Jamtara – Sabka Number Ayega)

একটি সত্য ঘটনার উপর ভিত্তি করে তৈরি হয় এই ছবি। এটি ঝাড়খণ্ডের জামতারা জেলা থেকে একটি মাছ ধরার র‌্যাকেটের গল্প। এই ক্রাইম ড্রামাটি অবশ্যই দেখার মতো। সিরিজে, আপনি অমিত সিয়াল, দিব্যেন্দু ভট্টাচার্য, অক্ষ পরদাসানি এবং স্পর্শ শ্রীবাস্তবকে দেখতে পাবেন।

দ্যা চার্জশিট: ইনোসেন্ট অর গিলটি (The Chargesheet: Innocent or Guilty)

৮০-এর দশকের সাতবারের জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নের বিখ্যাত হত্যা মামলা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছিল এই ছবি। যাকে স্টেডিয়ামের বাইরে গুলি করা হয়েছিল, এই মনোযোগ আকর্ষণকারী ওয়েব সিরিজটি সম্পূর্ণ দেখার মতো। মুখ্য ভূমিকায় রয়েছেন অরুণোদয় সিং ও সিকান্দার খের। এটি Zee5 এ দেখা যাবে।

 স্পেশাল ওপএস (Special OPS)

সংসদ হামলা থেকে ২৬/১১ পর্যন্ত, এই অ্যাকশন থ্রিলারটি ভারতে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার উপর ভিত্তি করে তৈরি। কে কে মেনন প্রধান চরিত্রে অভিনীত এই গুপ্তচরবৃত্তির থ্রিলারটি অত্যন্ত আকর্ষক এবং আপনি এটি ডিজনি প্লাস হটস্টারে দেখতে পারেন।

Related Articles

Back to top button