এই 10 টি দেশে ভ্রমণ করতে খরচা করতে হবে না বেশি টাকা, ভারতের 1 টাকার মূল্য 100 টাকার অধিক

পৃথিবীতে এমন অনেক দেশ রয়েছে যেখানে ভারতীয় মুদ্রার মান খুবই কম। যার কারণে অনেকেই দেশের বাইরে ভ্রমণে যেতে দ্বিধা বোধ করেন। তবে ভ্রমণ প্রেমীদের জন্য এমন কিছু দেশ রয়েছে যে দেশের ভারতীয় মুদ্রার মান অনেক বেশি। ফলে খরচের চিন্তা না করে, খুবই অল্প ব্যায়ে বিদেশ ভ্রমণ করতে পারেন যে কেউ। এক নজরে দেখে নেওয়া যাক সেই দেশ গুলোর মুদ্রার মান, যা ভারতীয় টাকায় অনেকটা বেশি।

ভিয়েতনাম

ভিয়েতনাম খুবই সুন্দর একটি দেশ। এখানে ভারতের রুপি ভালো গুরুত্ব পায়। এই মুদ্রায় ১ টাকায় পাওয়া যায় ৩৫৩.৮০ ভিয়েতনামী ‘ডং’। জানা যায়, ভিয়েতনাম তার রাস্তার খাবারের জন্য বিশেষ বিখ্যাত।

ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়া এমন একটি দেশ যেখানে আমাদের দেশের টাকার মূল্য প্রায় ২০৭.৭৪ টাকা। মানুষ এই দেশকে দ্বীপের সমষ্টি বলে থাকে। এখানে বেড়াতে গেলে অনেক প্রাচীন ভারতীয় দেব-দেবীর মন্দির দেখতে পাবেন। মাত্র কয়েক হাজার টাকায় এই দেশটি ঘুরে আসা যায়।

প্যারাগুয়ে

প্যারাগুয়েতে আপনি ১ টাকায় ৮৬. ৯৬ ‘গুয়ারানি’ পাবেন। যদি কেউ অ্যাডভেঞ্চারে আগ্রহী হন, তাহলে অবশ্যই এখানে যেতে পারেন।

কম্বোডিয়া

কম্বোডিয়া দেশটি তার সবুজ প্রকৃতির জন্য বিখ্যাত। প্রাচীন সভ্যতার সুবাস এখানে অনুভূত হয়। এই দেশে, আপনি এক টাকায় ৬৩.৬৩ টাকা পেতে পারেন।

মঙ্গোলিয়া

মঙ্গোলিয়া যাযাবরদের জন্য একটি সুন্দর জায়গাও প্রমাণ করতে পারে। সেখানে ভ্রমণে বেশি টাকা লাগে না। মঙ্গোলিয়ায় রুপির মান হল ৩৭.৬০ মঙ্গোলিয়ান ‘তুগ্রিক’।

কোস্টারিকা

কোস্টারিকা একটি মধ্য আমেরিকার দেশ যা জীববৈচিত্র্যের জন্য বিখ্যাত। আপনি যদি রঙিন জল এবং আদিম সৈকত উপভোগ করতে চান, তাহলে কোস্টারিকা অবশ্যই যেতে পারেন। এখানে ভারতীয় ১ টাকায় পাওয়া যায় ৮.৮৯ কোস্টারিকান ‘কোলোন’।

হাঙ্গেরি

হাঙ্গেরি মধ্য ইউরোপের একটি স্থলবেষ্টিত দেশ। এখানে ঘুরতে চাইলে খুব কম খরচে ভ্রমনে যেতে পারেন। এখানে ভারতীয় ১ টাকার মূল্য ৪.৪২ ‘কেল্লা’। অনেক লোক আছে যারা বিশ্বাস করে যে ইউরোপে ভ্রমণ করা খুব ব্যয়বহুল কিন্তু আপনি সহজেই এখানে ঘুরতে যেতে পারেন।

আইসল্যান্ড

আইসল্যান্ড খুবই সুন্দর একটি দেশ। এখানে খুবই ঠান্ডা সর্বদা বিরাজ মান। তবে যদি কেউ এখানে ঘোরাঘুরি করতে চান তবে অবশ্যই গ্রীষ্মের মৌসুমে যেতে পারেন। এখানে ভারতীয় ১ টাকার দাম শুরু হচ্ছে ১.৭১ ‘ক্রোনা’ থেকে।

শ্রীলঙ্কা

আমাদের দেশের সঙ্গে শ্রীলঙ্কার সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে। এখানকার সমুদ্র সৈকত, পাহাড়, বন এবং চা বাগান খুব সুন্দর। এখানে আমাদের দেশের ১ টাকার মান ২.৩৭ শ্রীলঙ্কা রুপি।

পাকিস্তান

পাকিস্তান আমাদের প্রতিবেশী দেশ। এখানে আমাদের দেশের টাকার র মূল্য ১.৬৩ পাকিস্তানি রুপি।

Related Articles

Back to top button