পৃথিবীর এই ৫ টি জায়গায় যেখানে অস্ত যায় না সূর্য, ২৪ ঘন্টায় থাকে দিন

প্রকৃতির নিয়ম অনুসারে পৃথিবীতে (Earth) ১২ ঘন্টা দিন এবং ১২ ঘণ্টার রাত হয়। তবে বিশ্বজুড়ে (Around the World) এমন অনেক অদ্ভুত জায়গা রয়েছে, যার সম্পর্কে শুনলে নিজের কানকে বিশ্বাস হবে না। যখন এই সত্যতার মুখোমুখি হই, তখন আমরা বেশ অবাক হয়ে যাই। একটু চিন্তা করুন, আপনাকে যদি বলা হয় যে এই পৃথিবীতে (Earth) এমন ৫টি দেশ আছে, যেখানে ৩৬৫ দিনে ৫০ দিন সূর্যাস্ত হয় না (The sun doesn’t set), আবার কোথাও ৭৩ দিন বা কোথাও ৭৬ দিন। স্পষ্টতই এই জিনিসগুলি সবাইকে অবাক করবে। নরওয়ে, আইসল্যান্ড, কানাডা, আলাস্কা এবং সুইডেন বিশ্বের পাঁচটি দেশ (Country) যেখানে আপনি রাতেও সূর্যের আলো উপভোগ করতে পারেন। তাহলে আসুন, বিস্তারিত জেনে নেওয়া যাক এই দেশগুলো সম্পর্কে।

নরওয়ে (Norway):

img 20230520 114216

নরওয়ে পাহাড় দ্বারা বেষ্টিত একটি দেশ এবং এটি আর্কটিক সার্কেলের ভিতরে আসে। এদেশে মে থেকে জুলাই পর্যন্ত প্রায় ৭৬ দিন সূর্য অস্ত যায় না। এটিকে মধ্যরাতের সূর্যের দেশও বলা হয়। আপনি যদি দীর্ঘ সময়ের জন্য আলো উপভোগ করতে চান তবে আপনি সম্প্রতি সময়ে এই দেশে ঘুরে আসতে পারেন।

কানাডা (Canada):

img 20230520 114126

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ যা দীর্ঘকাল তুষারে ঢাকা থাকে। কানাডায়ও অনেক সময় রাতের আঁধার দেখা যায় না। এখানকার উত্তর-পশ্চিম অংশে, গ্রীষ্মকালে ৫০ দিন ধরে একটানা সূর্য অস্ত যায় না।

আলাস্কা (Alaska):

img 20230520 114158

আলাস্কা তার সুন্দর হিমবাহের জন্য পরিচিত। মে থেকে জুলাইয়ের মধ্যে আলাস্কায় সূর্য অস্ত যায় না। আপনি কল্পনা করতে পারবেন না যে, মে থেকে জুলাই মাস পর্যন্ত রাতে তুষার ঝলমলে দেখতে কতটা আনন্দদায়ক হতে পারে।

সুইডেন (Sweden):

img 20230520 114143

মে মাসের শুরু থেকে অগাস্ট মাসের শেষ পর্যন্ত সুইডেনে মাঝরাতে সূর্য অস্ত যায় এবং প্রায় ৪ টের সময়ে উদয় হয়। এখানে এক টানা ৬ মাস সূর্য অস্ত যায় না। অর্থাৎ এখানে দিন-রাত দিনের আলো থাকে।

আইসল্যান্ড (Iceland)

img 20230520 114232

গ্রেট ব্রিটেনের পরে এটি ইউরোপের বৃহত্তম দ্বীপ। এখানে আপনি রাতেও সূর্যের আলো উপভোগ করতে পারবেন। এখানে ১০ই মে থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত সূর্য অস্ত যায় না। এখানে রোমিং আপনার জন্য খুব স্মরণীয় হতে পারে।

Related Articles

Back to top button