এবার কসমেটিক বাজারে এন্ট্রি করতে চলেছে টাটা গ্রুপ, আগামী বছরই ২০ টি স্টোর খোলার পরিকল্পনা

টাটা গ্রুপ (Tata Group) এখন সৌন্দর্য, প্রসাধনী এবং ব্যক্তিগত যত্নের ব্যবসায় (cosmetic product) প্রবেশের প্রস্তুতি নিচ্ছে। টাটা গ্রুপের সারা দেশে ২০ টি বিউটি টেক স্টোর খোলার পরিকল্পনা রয়েছে, যার প্রস্তুতিও শুরু হয়েছে। রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এর জন্য বিদেশি সৌন্দর্য ও প্রসাধনী ব্র্যান্ডের সঙ্গে আলোচনা শুরু করেছে টাটা গ্রুপ। আগামী বছর নাগাদ টাটার সারা দেশে ২০টি বিউটি টেক স্টোর থাকবে।
এটি বিদ্যমান কসমেটিক স্টোর থেকে আলাদা হতে চলেছে এবং প্রযুক্তির স্তরেও খুব উন্নত। প্রায় $১৬ বিলিয়ন মূল্যের সৌন্দর্য এবং প্রসাধনী ব্যবসা, দেশ ও বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান ব্যবসাগুলির মধ্যে একটি। যার আশ্চর্যজনক বৃদ্ধির হার ৩০ শতাংশ৷ কিছু দিন আগে খবর ছিল যে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজও প্রসাধনী ব্যবসার জগতে প্রবেশের পরিকল্পনা করছে।
যার অধীনে রিলায়েন্স সারা দেশে ৪০০ টিরও বেশি বিউটি স্টোর খুলতে চলেছে। মুম্বাইয়ে প্রথম স্টোর খোলার তথ্য শীঘ্রই আসতে পারে। যদি টাটা গ্রুপ তার বিউটি টেক স্টোরের সাথে এই জায়গায় প্রবেশ করে, তাহলে এটি তার হোম কোম্পানি Nykaa এবং LVMH এর ব্র্যান্ড Sephora-এর সাথে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে। গত ২৫ বছরে ভারতে প্রসাধনী এবং সৌন্দর্য শিল্প খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে।
এই কিছু বছর ১০০ টিরও বেশি বিদেশী প্রসাধনী ব্র্যান্ড ভারতে এসেছে এবং লাভ করছে। সর্বশেষ উদাহরণ হল আমাদের দেশীয় কোম্পানি Nykaa-এর বৃদ্ধি, যেটি দশ বছরের মধ্যে ভারতের শীর্ষস্থানীয় কসমেটিক উৎপাদন ও খুচরো কোম্পানিতে পরিণত হয়েছে। জানা গেছে যে টাটা অংশীদারিত্বের জন্য দুই ডজনেরও বেশি বিদেশী সংস্থার সাথে আলোচনা করছে।
তবে সেই সংস্থাগুলির নাম এখনও প্রকাশ করা হয়নি। এটা অনুমান করা হচ্ছে যে Tata Group বিউটি টেক স্টোর খোলার জন্য The Honest Company, Ellis Brooklyn এবং Gallinee এর মত বিদেশী ব্র্যান্ডের সাথে অংশীদার হতে পারে। সম্প্রতি, টাটা একটি বিউটি শপিং অ্যাপ টাটা CLiQ প্যালেট চালু করেছে। যেখানে একচেটিয়া প্রসাধনী এবং সৌন্দর্য পণ্য কেনাকাটা করা যেতে পারে।
খুচরো ব্যবসায় প্রবেশ করা টাটার জন্য একটি চ্যালেঞ্জ হবে না কারণ ওয়েস্টসাইডের মাধ্যমে টাটা গ্রুপের ফ্যাশন খুচরো ব্যবসা ইতিমধ্যেই সমগ্র ভারতে উপস্থিতি তৈরি করেছে। টাটা ইতিমধ্যেই জারা এবং স্টারবাক্সের মতো বিশ্বব্যাপী ব্র্যান্ডগুলির সাথে যৌথ উদ্যোগের অংশীদারিত্ব রয়েছে৷ টাটার এই প্রযুক্তি বিউটি স্টোরগুলি বিদ্যমান বিউটি স্টোরগুলি থেকে বিভিন্ন উপায়ে আলাদা হবে।
এই ধরনের প্রযুক্তি এখানে নিয়ে আসা হবে, যার মাধ্যমে লোকেরা কার্যত নিজেদের উপর সৌন্দর্য পণ্যগুলি ব্যবহার করতে সক্ষম হবে যে এটি তাদের জন্য উপযুক্ত কি না। উদাহরণস্বরূপ, কোন লিপস্টিক শেড আপনার জন্য সবচেয়ে উপযুক্ত হবে তা জানতে, আপনাকে প্রতিটি লিপস্টিক দেখে নেওয়ার দরকার নেই। আপনি নিজের উপর কার্যত প্রতিটি রঙ চেক করতে পারবেন।
প্রযুক্তির সাহায্যে কোন সেড আপনার জন্য সবচেয়ে উপযুক্ত তা দেখতে পারবেন। প্রযুক্তি আপনাকে সঠিক পণ্য চয়ন করতে সাহায্য করবে। এই কৌশলটি ইতিমধ্যেই বিশ্বজুড়ে বিলাসবহুল কসমেটিক স্টোরগুলিতে ব্যবহার করা হচ্ছে, যদিও এটি এখনও ভারতে এতটা জনপ্রিয় নয়। বিউটি টেক স্টোরের সাথে, এখন এখানেও মানুষের জন্য সৌন্দর্য পণ্য কেনার অভিজ্ঞতা হবে নতুন এবং আরও ভালো।