এবার তাইওয়ানের তৈরি ইলেকট্রিক স্কুটার বিক্রি হবে ভারতে, আগামী মাসেই হতে চলেছে লঞ্চ

আজকাল পেট্রোল-ডিজেলের (Petrol Disel) দাম ক্রমশ বৃদ্ধি পাওয়ায় ফলে ভারতের মানুষের মধ্যে ইলেকট্রিক যানবাহন (electric vehicle) ব্যবহার করার ক্রেজ বৃদ্ধি পেতে দেখা দিচ্ছে। যার ফলে পেট্রোল-ডিজেল দ্বারা চালিত গাড়ির চাহিদাও একটু একটু কমতে দেখা দিচ্ছে। এই কারণে বড় বড় অটো মোবাইল কোম্পানি গুলিও ইলেকট্রিক যানবাহন (electric vehicle) তৈরির দিকে মন দিয়েছে যাতে মানুষ পেট্রোল-ডিজেলের বাড়ন্ত দামের থেকে মুক্তি পায়। সরকারও কোম্পানি গুলিকে উৎসাহিত করছে ইলকেকট্রিক গাড়ি তৈরির জন্যে।

Gogoro company electric scooter

এছাড়া বিদেশি কোম্পানি গুলি ভারতের মানুষদের মধ্যে ইলেকট্রিক যানবাহনের ডিমান্ড বাড়তে দেখে ভারতীয় বাজারে প্রবেশ করতে শুরু করেছে। যেমন সম্প্রতি তাইবানের বিখ্যাত কোম্পানি গোগোরো (Gogoro company) ভারতে ইলেকট্রিক স্কুটার (Electric scooter)  লঞ্চ করার ইচ্ছা প্রকাশ করেছে। রিপোর্ট থেকে জানা গেছে তাইবানের গোগোরো কোম্পানি (Gogoro company) হিরো মোটরকর্পসের সাথে মিলে ই-স্কুটার (Electric scooter) বিক্রি করবে। এনারা নিজের প্ল্যানের প্রকাশ করবে ৩ নভেম্বরে।

Gogoro company electric scooter

গোগোরো ব্র্যান্ড প্রথমেই জানিয়েছিল যে ভারতে আসার পর তারা ব্যাটারি স্বেফিং ইনফ্রা-তে গতি নিয়ে আসবে। এছাড়া এই টেকনিক কোম্পানি তার পার্টনার কোম্পানি হিরোর কিছুদিন আগে লঞ্চ হওয়া ইলেকট্রিক স্কুটারেও প্রয়োগ করা হবে। জানিয়ে দি গোগোরো ভারতে আসার পর তার স্মার্ট এনার্জি, শহরী গতিশীলতা ও ডি-কার্বনাইজেশনের উপর কাজ করবে। ৩ নভেম্বর গোগোরো তার নতুন পরিকল্পনা সবার সাথে শেয়ার করবে নাকি তাদের কোম্পানির নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে সেই বিষয় কোনো তথ্য নেই। তবে বলা হচ্ছে কোম্পানি বিটুবি সেগমেন্টে নিজেদের ইলেকট্রিক স্কুটার গুলিকে লঞ্চ করবে। আর তাই জন্য গোগোরো Viva নামটিকে ট্রেডমার্ক করেছে।

Gogoro company electric scooter

বলা হচ্ছে এই স্কুটারে ৩ kw হাব-মাউন্ট ইলেকট্রিক মোটোরের ব্যবহার করা হয়েছে। আর এই স্কুটার একবার চার্জ করার পর ৮৫ কিমি দূরত্ব পর্যন্ত চলাচল করতে পারবে। এই স্কুটারটিকে ৩০” কিমি প্রতি ঘন্টা গতিবেগে চালানো যাবে। বিদেশে উপলব্ধ ইলেকট্রিক স্কুটার গুলির উপর ভিত্তি করে আশা করা হচ্ছে যে এতে এলইডি লাইটিং, স্মার্টফোন-ইনেবল এলসিডি ইন্সট্রুমেন্ট কনসোল, দুটি রাইড মিড, রিজোনরেটিভ ব্রেকিং ও কিলেস ইগ্নিশনের মতো ফিচার দেখতে পাওয়া যাবে।

Related Articles

Back to top button