বাবা রয়েছেন তবুও পদবীর ব্যবহার করতে পছন্দ করেন না বলিউড অভিনেত্রী তাব্বু, কারণ কী!

বাবা রয়েছেন তবুও পদবীর ব্যবহার করতে পছন্দ করেন না

বলিউডের জনপ্রিয় একজন অভিনেত্রী হলেন তাব্বু (Tabu)। অভিনেত্রীর পুরো নাম তবস্সুম ফতিমা হাশমি (Tabassum Fatima Hashmi)। তবে সকলে তাঁকে তাব্বু নামেই চেনেন। তিনি নিজের নামে পদবি ব্যাবহার করেন না। কিন্তু কেন? তা নিয়ে নানা জল্পনা রয়েছে। অভিনেত্রী নিজের ব্যক্তিগত জীবন নিয়ে খুব একটা মুখ খোলেন না। কিন্তু নামে নিজের পদবি (Title) ব্যাবহার না করার কারণ জানতে চায় ভক্তরা। আজ অভিনেত্রীর জন্মদিন। আজকের এই শুভ দিনে আপনাদের জানাবো, অভিনেত্রী কেন পেশাদার জীবনে কোনো পদবি ব্যাবহার করেন না? চলুন বিস্তারিত জেনে নিন।

 

শৈশব থেকে অভিনেত্রী তাব্বু অন্তর্মুখী চরিত্রের। তিনি কথা কম বলতে ভালোবাসেন। তবে বড় হয়ে তিনিই বলিউড দাপিয়ে বেড়াচ্ছেন। যখন তাঁর বয়স ৩, তখন তাঁর বাবা মায়ের মধ্যে বিচ্ছেদ ঘটে। এরপর তিনি মায়ের সঙ্গে হায়দ্রাবাদের মামা বাড়ি চলে যান এবং দাদু-দিদার সঙ্গে থাকতে শুরু করেন। সেখানেই তিনি বড় হয়েছেন। অভিনেত্রী মিডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, “আমার মা শিক্ষিকা ছিলেন। তাই বেশি সময়টা মাতামহের সঙ্গেই কাটত। আমি খুব শান্ত ছিলাম। দিদা আমায় বই পড়ে শোনাত। আমি চুপচাপ শুনতাম। আমার কখনও কোনও বক্তব্য ছিল না। ইন্ডাস্ট্রিতে এসে নায়িকা হওয়ার পরেও নেই।”

 

এদিকে তাঁরা বাবা দ্বিতীয় বিয়ে করে বেশ সংসার বেঁধে ছিলেন। যে কারণে অভিনেত্রী বড় হয়ে বাবার সঙ্গে কোনো সম্পর্ক রাখতে চাননি। বাবার পদবিও তাই ব্যাবহার করেননি তিনি। এ প্রসঙ্গে অভিনেত্রী মিডিয়াকে জানিয়েছেন, “কখনওই ব্যবহার করিনি। বাবার পদবি গুরুত্বপূর্ণ মনে হয়নি কোনও দিন। আমি সব সময়েই তবস্সুম ফতিমা ছিলাম। হাশমি হতে চাইনি। স্কুলেও ফতিমাই ছিল আমার পদবি।” তাঁর বোনেরা বাবার সঙ্গে দেখা করলেও, তিনি বাবার থেকে সর্বদা দূরে থেকেছেন। বাবাকে দেখার প্রয়োজন মনে করেননি অভিনেত্রী তাব্বু। তিনি বলেছেন, যেভাবে তিনি বড় হয়েছেন, সেভাবেই খুব খুশি।

 

অভিনেত্রী তাব্বু ‘বাজার’ (Bazaar) ছবির মধ্যে দিয়ে বলিউডে (Bollywood) পা রেখেছিলেন। এই ছবিটি ১৯৮২ সালে মুক্তি পেয়েছিল। এরপর ১৯৮৫ সালের ‘হম নওজওয়ান’ (Hum Naujawan) ছবিতে অভিনয় করে বেশ প্রশংসা পান তিনি। মানুষ ক্রমশ তাঁর ভক্ত হয়ে উঠতে শুরু করে। শুধু হিন্দি নয় দক্ষিণী ছবি থেকে শুরু করে হলিউডের ছবিতেও তিনি কাজ করেছেন। এক কথায় আশি-নব্বই দশকের সেরা অভিনেত্রীদের তালিকায় ছিলেন তিনি। তিনি অভিনয়ের জন্য জাতীয় পুরস্কারও (National Award) পেয়েছেন। বর্তমানেও তিনি জনপ্রিয়তার সঙ্গে কাজ করে যাচ্ছেন।

 

Related Articles

Back to top button