কোটি টাকায় বিক্রি হল স্টিভ জবসের জুতোজোড়া! কারণ জেনে চমকে যাবেন আপনিও

সম্প্রতি নিলামে উঠছে অ্যাপলের (Apple) প্রতিষ্ঠাতা ‘স্টিভ জবসে’র (steve jobs) একটা পছন্দের জিনিস। নিলাম করা আইটেম অর্থাৎ তাঁর Birkenstocks স্যান্ডেলের জন্য একটি বিড খুব উচ্চ স্থাপন করা হয়েছে। স্টিভ জবস যে গ্যারেজে অ্যাপল প্রতিষ্ঠা করেছিলেন, সেখানে তিনি এই স্যান্ডেলগুলি পরতেন। আর সেই কারণেই এই চটি জোড়া খুবই স্পেশাল।

জানা গিয়েছে, স্টিভ জবসের এই চটিজোড়ার (shoe) দাম পড়ছে ২১৮,৭০০ ডলার, যা ভারতীয় মূল্যে প্রায় ১.৭ কোটি টাকা। ৭০ এবং ৮০ এর দশকের ফটোগ্রাফগুলিতে প্রাক্তন Apple CEO জবসকে এই জুতোজোড়াতে দেখা গিয়েছিল। নিলামের আগে ধারণা করা হয়েছিল, স্টিভ জবসের বাদামী রঙের এই স্যান্ডেলগুলোর দাম হতে পারে প্রায় ৮০ হাজার ডলার। এই স্যান্ডেলগুলো খুবই জনপ্রিয় ছিল।

img 20221122 154143

তবে, এই স্যান্ডেলগুলিকে নিলামে তালিকাভুক্ত করেছে তা এখন স্পষ্ট নয়। তবে ক্রেতা সম্পর্কেও কোনো তথ্য দেয়নি প্রতিষ্ঠানটি। বার্কেনস্টকস সম্পর্কে কথা বলতে গিয়ে, স্টিভ জবসের মেয়ে ক্রিসান ব্রেনান একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে, ‘এই স্যান্ডেলগুলি তার সাধারণ দিকের অংশ ছিল। এই ছিল তার ইউনিফর্ম’। ২০১৮ সালে দেওয়া একটি সাক্ষাত্কারে, তিনি বলেছিলেন যে, ইউনিফর্মের বিশেষ জিনিসটি হ’ল আপনাকে সকালে কী পরতে হবে তা নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না।

তার জিনিস বিক্রি এই প্রথম নয়। জানিয়ে রাখি যে, সম্প্রতি অ্যাপল-১ প্রোটোটাইপের বিক্রয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। বিডিংয়ের সময় এর দাম উঠেছিল কোটি টাকায়। অ্যাপল-১ প্রোটোটাইপের দর এত বেশি হওয়ার পেছনে একটি বিশেষ কারণ রয়েছে। এটি স্টিভ জবস ব্যবহার করেছিলেন। রিপোর্ট অনুযায়ী, Apple-1 প্রোটোটাইপ ৬৭৭,১৯৬ ডলার, যা ভারতীয় মূল্যে প্রায় ৫.৫ কোটি টাকায় বিক্রি হয়েছে।

Related Articles

Back to top button