বছরের পর বছর কঠোর পরিশ্রমের এবার মিললো ফল! ৮২ ঘণ্টায় মহাকাশ থেকে এলো ১৮৬৩ টি রেডিও সিগন্যাল

৮২ ঘণ্টায় মহাকাশ থেকে এলো ১৮৬৩ টি রেডিও সিগন্যাল

বিজ্ঞানীর প্রতিনিয়ত মহাকাশ নিয়ে নানা রকম গবেষণা করে যাচ্ছে। গবেষণায় নানা সময় নানা দিক উঠে আসছে। মহাকাশ গবেষণার অন্যতম বিষয়বস্তু হলো এলিয়েনের (Alien) বাস্তবতা। এলিয়ান সত্যিই আছে নাকি তা কাল্পনিক এ নিয়ে অনেকের মনে অনেক প্রশ্নই জমাট বেঁধেছে। এলিয়নের অস্তিত্ব নিয়ে নানা সময় নানা গবেষণা হয়েছে। সম্প্রতি এলিয়ন নিয়ে এমনই এক চাঞ্চল্যকর গবেষণা উঠে এসেছে, একদল বিজ্ঞানী এলিয়েনদের দুনিয়ার (Alien World) সঙ্গে যোগাযোগ করতে পেরেছে। আজকের প্রতিবেদন থেকে এ নিয়ে বিস্তারিত জেনে নিন।

Space

বেশ কিছু বছর ধরে পৃথিবীর বাইরে থেকে আসা সিগন্যাল বিজ্ঞানীরা ধরতে পেরেছেন। গত বছরেও মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের বিজ্ঞানীরা এমন অনেক সিগন্যাল পেয়েছেন। অন্যদিকে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির একদল বিজ্ঞানী (Scientists Of Massachusetts Institute of Technology) একটি সিগন্যাল রেকর্ড করেছেন। এই সিগন্যাল নতুন ধরনের, যা ফাস্ট রেডিও বার্স্ট (Fast Radio Burst) থেকে অনেকটা আলাদা। অন্যদিকে সিগন্যাল গুলির উৎস জানার জন্য রেডিও টেলিস্কোপের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়েছে। এই পর্যবেক্ষনটি ৯১ ঘন্টা ধরে করা হয়েছে। যেখানে প্রায় ৮২ ঘন্টার ব্যাবধানে ১,৮৬৩ সংকেত ধরা পড়েছে।

বহুদূরে অবস্থিত গ্যালাক্সি থেকে এই সিগন্যাল গুলি আসছে। মূলত মহাকাশের FRB 20201124A নামক গ্যালাক্সি থেকে এটি আসছে বলে জানা গেছে। স্ফেরিক্যাল রেডিও টেলিস্কোপে (Spherical Radio Telescope) এটি ধরা পড়েছে। প্রসঙ্গত, চিনের পিকিং বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী হেং শু (Heng Shu, an astronomer at Peking University in China) এই সিগন্যালগুলির উপর গবেষণা করছেন। এই বিজ্ঞানী জানিয়েছেন, ‘সেই গ্যালাক্সিতে একটি ম্যাগনেটার বা নিউট্রন স্টার রয়েছে। যেটি এই রেডিও সংকেতগুলি পাঠাচ্ছে। ওই নক্ষত্রের একটি খুব উচ্চ চৌম্বক ক্ষেত্র আছে।’

Alien

বিজ্ঞানীরা FRB 20201124A ক্রমাগত পর্যবেক্ষণ করে চলেছে। এই পর্যবেক্ষণে মহাকাশ থেকে বার বার সিগন্যাল ধরা পড়ছে। এ নিয়ে একটি গবেষণা পত্র প্রকাশ করা হয়েছে। এটি ‘নেচার অ্যান্ড নেচার’ (Nature & Nature) পত্রিকায় প্রকাশ পেয়েছে।

Related Articles

Back to top button