Hilsa Fish: মাথায় রাখবেন এই 5 টি বিষয়, টাটকা ইলিশ কিনতে গিয়ে ঠকতে হবে না কখনো

Hilsa Fish: টাটকা ইলিশ চেনার উপায়

ইলিশ (Hilsa) স্বাদের দিক থেকে অত্যন্ত সুস্বাদু এবং দামেও উচ্চ। ইলিশের(Hilsa) স্বাদ প্রিয় নয় এমন বাঙালি খুব কম আছেন। বর্ষাকালে ইলিশের আগমনে বাঙালির দুপুর জমে ওঠে। এ বছরও চলে এলো ইলিশের মরশুম। মাছ ধরার জন্য রাশি রাশি ট্রলার বঙ্গোপসাগরে(Bay of bengal) রওনা দিয়েছে। এই মাছ আস্তে আস্তে বাজারেও আসছে। তবে মানুষের বক্তব্য বাজারে প্রাপ্ত বেশ কিছু ইলিশ মাছের স্বাদ তেমন পাওয়া যায় না। ইলিশ তার স্বাদ আর গন্ধের জন্যই অধিক পরিচিত। অধিক দাম দিয়ে কেনার পর যদি সেই স্বাদ না পাওয়া যায় তাহলে মন তো খারাপ করবেই। কিন্তু জানেন কী অধিক দাম দিয়ে কেনার পরেও কেন ইলিশের স্বাদ এমন হয়? চলুন তাহলে আজ আপনাদের এ নিয়েই বিস্তারিত জানাবো।

Hilsa Fish

সুস্বাদু ইলিশ (Hilsa Fish) চেনার সহজ উপায়

ইলিশ প্রধানত দুই জায়গা থেকে পেয়ে থাকে, প্রথমটি বাংলাদেশের পদ্মা(Padma) ও মেঘনা (Meghna) নদী থেকে অপরটি সাগর থেকে। ট্রলার ভর্তি করে সাগর থেকে মাছ আনা হয়। পদ্মা-মেঘনার ইলিশ মাছ সবচেয়ে সুস্বাদু হয়ে থাকে। এই মাছের আঁশ খুবই চকচকে হয় এবং শরীরে রুপোলি ভাব থাকে। তাই মাছ কেনার সময় প্রথমেই লক্ষ্য রাখতে হবে আঁশগুলি উজ্জ্বল কিনা এবং শরীরে রূপোলি ভাব আছে কিনা। মনে রাখবেন, যে ইলিশ মাছ যত বেশি উজ্জ্বল এবং যত বেশি শরীরে রুপোলি ভাব রয়েছে, সেই ইলিশ মাছ তত বেশি সুস্বাদু হয়। বাংলাদেশের পদ্মা মেঘনা নদীর ইলিশ সবচেয়ে বেশি উজ্জ্বল হয় এবং এদের শরীরের আঁশগুলি রূপলী ভাব বেশি থাকে। সাগরের মাছের তুলনায় এই মাছের স্বাদ অত্যন্ত বেশি হয়।

ইলিশ টাটকা কিনা চিনবেন কিভাবে?

১) ইলিশ মাছ টাটকা নাকি পুরনো সেটা বুঝতে হলে আপনাকে দেখতে হবে মাছটি শক্ত নাকি নরম। যদি মাছটি শক্ত দেখেন তাহলে বুঝবেন মাছটি টাটকা। অপরদিকে যদি দেখেন কোন ইলিশ মাছ অত্যন্ত নরম তাহলে বুঝবেন মাছটি অনেক পুরনো। যদি লক্ষ্য করেন মাছটির মাথা বা লেজ ঝুলে যাচ্ছে তাহলে বুঝবেন সেটি পুরনো। সেই মাছের তেমন স্বাদ পাবে না।

২) ইলিশ মাছ কেনার সময় মাথায় রাখবেন মাছটির কানকো লাল রয়েছে কিনা। মাছের কানকো লাল হলে সেই মাছটি টাটকা। আর যদি বাদামি কিংবা ধূসর হয়ে যায় তাহলে বুঝবেন মাছটি তাজা নয়।

৩) মাছ কেনার সময় আরেকটি বিষয় খেয়াল রাখবেন ইলিশ মাছ সাধারণত পটল আকৃতি দেখতে হয় এবং এর মাথা ও লেজ সরু থাকে। যে ইলিশের মুখ যত সরু সেই ইলিশের স্বাদ তত বেশি।

৪) ইলিশ মাছ (Hilsa Fish) কেনার সময় মাছের চোখটিও লক্ষ্য করে নেবেন, কেননা নীল কিংবা স্বচ্ছ উজ্জ্বল চোখের ইলিশের স্বাদ সাধারণত অনেক বেশি হয়। অপরদিকে যে সমস্ত মাছ হিমঘরে রাখা হয়, তাদের চোখ ভিতর দিকে ঢুকে থাকে। এইসব মাছের স্বাদ ততটা বেশি হয় না।

Hilsa

৫) গন্ধ দিয়ে অনেক কিছু আন্দাজ করা যায়। তেমনি ইলিশের গন্ধ আপনাকে বুঝিয়ে দেবে সেটি টাটকা নাকি পুরনো কিংবা তার স্বাদ কেমন হবে। ইলিশ তার গন্ধের জন্য বিখ্যাত। তাই বাজারে এই মাছ কেনার সময় দেখে নেবেন ইলিশ থেকে সেই গন্ধ পাওয়া যাচ্ছে কিনা। যদি না পাওয়া যায় তাহলে সতর্ক হবেন যে মাছটি টাটকা নয় এবং এটি না কেনাই আপনার উচিত হবে।

Related Articles

Back to top button