সাধারণ মানুষের আবারো পকেটে পড়তে চলেছে চাপ!বাড়বে EMI এর বোঝা, রেপো রেট বাড়াল RBI

সাধারণ মানুষের পকেটে চাপ বাড়লো

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) রেপোর রেট (Repo Rate) আবার বাড়ালো। চলতি বছরে এই নিয়ে তিন তিনবার পাড়ানো হল। এবার ৪.৯ শতাংশ থেকে ৫.৪ শতাংশ বেড়ে গেল। যার বেসিস পয়েন্ট (Basis Point) দাড়ালো ৫০ এ। তবে এতটা পরিমাণ বাড়ার ফলে, সাধারণ নাগরিকদের ভুক্তভোগী হতে হবে। চলুন বিস্তারিত জেনে নিন।

Reserve Bank of India

আরবিআই (RBI) চেয়ারম্যান শক্তিকান্ত দাস (Shaktikanto Das) নিজেই ঘোষণা করেছেন। গত কয়েক বছরে কোভিড 19 এর জন্য সাধারণ মানুষের উপার্জন অনেক কমেছে। এবার রেপোর রেট এভাবে বৃদ্ধি পাওয়ার জন্য মধ্যবিত্ত মানুষদের সমস্যার সম্মুখীন হতে হবে। যাদের ইএমআই (EMI) আছে তাদের সেটা আরো বৃদ্ধি পাবে। আসলে যে মুদ্রাস্ফীতি সৃষ্টি হয়েছে,

তার লাগাম টানার জন্যই আরবিআই (RBI) রেপো রেট এভাবে বৃদ্ধি করে চলেছে। তবে উল্টোদিকে সাধারণ মানুষদের অবস্থা খারাপ হচ্ছে। বাণিজ্যিক ব্যাংকগুলি আরবিআইয়ের কাছ থেকে যে ঋণ নেয়, তাতে সুদের হারের পরিমাণ বাড়লো। যদি চলতি বছরের মে মাস থেকে ধরি, তাহলে মে মাস থেকে চলতি মাসের রেপোর রেট বাড়ানো হলো ১.৪০ শতাংশ।

EMI Costing

ভারতের অর্থনীতিবিদরা দাবি করছেন, ব্যাঙ্ক অফ ইংল্যান্ডে এখন রেপোর রেট ৫০ বেসিস পয়েন্টে দাঁড়িয়েছে। সেটাই ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক করার পরিকল্পনা নিয়েছে। এই শুক্রবার শক্তিকান্ত দাস ৬ সদস্যের কমিটিকে নিয়ে বৈঠকে বসেছিলেন। বৈঠক শেষে সাংবাদিকদের সামনে বলেছেন, দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য এরকম পরিকল্পনা নেওয়া হয়েছে।

Related Articles

Back to top button