শুধু নাম নয় পাসপোর্টে থাকতে হবে পদবিও তবেই মিলবে প্রবেশের অনুমতি, নতুন নিয়ম জারি করল এই দেশ

শুধু নাম নয় পাসপোর্টে থাকতে হবে পদবিও

অনেকেই কাজের সূত্রে বা ভ্রমণের জন্য বিদেশে পাড়ি দিয়ে থাকেন। তারা নিশ্চই জানেন যে, বিদেশে যেতে হলে প্রথমেই প্রয়োজন হয় পাসপোর্ট। পাসপোর্ট না থাকলে কোনো ভাবেই বিদেশে যাওয়া যাবে না। এই পাসপোর্টগুলি ইস্যু করে থাকে নির্দিষ্ট দেশের কেন্দ্রীয় সংস্থা। এবার এই পাসপোর্ট (Paspoort) তৈরির ক্ষেত্রেই এক নয়া নিয়ম (New Rules) জারি করলো আরব আমিরশাহি (United Arab Emirates)। আজকের প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নিন।

United Arab Emirates

এতদিন পর্যন্ত পাসপোর্টে শুধু নাম দিলেই হয়ে যেত। তবে এখন আর শুধু নাম দিয়ে পাসপোর্ট ইস্যু হবে না। উল্লেখ করতে হবে পদবীও (Title)। তবেই প্রবেশ করা যাবে আরব আমিরশাহিতে। এমনই নির্দেশিকা জারি করলো সংযুক্ত আরব আমিরশাহি। এই দেশ ভারতের বাণিজ্যসঙ্গী একটি উড়ানকে এমন নির্দেশিকা পাঠিয়েছে। ২৩সে নভেম্বর অর্থাৎ গত সোমবার থেকে এই নিয়ম চালু করেছে আরব আমিরশাহি প্রশাসন।

এ নিয়ে একটি বিবৃতি জারি করে জানান হয়েছে যে, “আমিরশাহি প্রশাসন ঠিক করেছে যে, সে দেশে ভ্রমণ বা অন্য কোনও উদ্দেশ্যে যাওয়া ব্যক্তিদের পাসপোর্টে অবশ্যই নাম এবং পদবি সুস্পষ্ট ভাবে উল্লেখ করতে হবে।” পদবি না লিখলে এই দেশে প্রবেশের ভিসা অনুমোদিত দেওয়া হবে না।

Arab

তবে যারা শুধু ভ্রমণের জন্য আমিরশাহিতে যেতে চান তাদের জন্য রয়েছে বিশেষ ছাড়। তার চাইলে পদবি নাও ব্যাবহার করতে পারেন। সেই সব যাত্রীদের জন্য একটি বিশেষ সংস্থান রাখা হয়েছে। সেই সব যাত্রী যারা পদবি ব্যাবহার করতে চাননা, তারা পদবীর জায়গায় নামটি লিখতে পারে। এক্ষেত্রে দুবার নাম লিখতে হবে যাত্রীকে। যাত্রীদের এ বিষয়ে সজাগ থাকার কথা বলেছে ভারতীয় বিমান সংস্থা।

Modi

Related Articles

Back to top button