সরকারি চাকরি ছেড়ে শুরু করেন পশু পালন, আজ মোটা টাকা আয়ের পাশাপাশি দিয়েছেন একাধিক মানুষ কে চাকরি

প্রতিবছর সরকারি চাকরি ( Government Service) পাওয়ার জন্য যুবক-যুবতীরা প্রতিযোগিতামূলক পরীক্ষা দিচ্ছে। তবে সরকারি চাকরির আসন কম থাকার জন্য খুব কম লোকই এতে পাশ করছে। অর্থ উপার্জনের জন্য অনেকে পড়াশোনা ছেড়ে বিভিন্ন উপায়ে বেছে নিচ্ছে। যেমন কেউ কৃষির দিকে মনোযোগ দিচ্ছে, কেউ গবাদি পশু পালন করছে, কেউ বাগান করছে বা অন্যান্য ধরনের ব্যবসা করছে।

আজকে এমন এক ব্যাক্তির কথা আপনাদের বলব, যিনি ২ টো সরকারি চাকরি ছেড়ে দিয়েছেন। নিজের ব্যবসা করেছেন। তিনি গবাদি পশু পালন করে মাস গেলে লাখ টাকা উপার্জন করে থাকেন। তার সাথে বহু মানুষের কর্মংস্থান করে দিয়েছেন। সেই ব্যাক্তি নাম হল মনভীর কুন্ডু (Monvir Kundu). আসুন বিস্তারিত জেনে নিন।

মনভীর হলেন হরিয়ানার বাসিন্দা। তিনি ২০০৬ সালে মহেন্দ্রগড়ে BDW তে চাকরি পান। তিনি ৫ বছর পর ২০১১ সালে আবার LTD ড্রাইভার হিসেবে হরিয়ানার পুলিশে নির্বাচিত হয়েছেন। তবে তিনি দ্বাদশ শ্রেণি অব্দি পড়াশোনা করে সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিয়েছেন। কিন্তু তিনি বুঝে গেছিলেন বেশি অর্থ উপার্জন করতে গেলে তাঁকে ব্যবসার পিছনে দৌড়াতে হবে।

তিনি নিজে জানিয়েছেন, তাঁর ২০ হাজার টাকার প্রয়োজন ছিল। সেসময় একজন দুধওয়ালা তাঁকে টাকাটা দিয়েছিল। ‘ এরপর আমার জীবনে একটা পরিবর্তন এল। আমার মনে হলো, একজন দুধ বিক্রেতা যদি এত টাকা আয় করতে পারে। তাহলে আমি কেন পারবো না ? এরপর আমি দুগ্ধ খামারের ব্যবসা শুরু করি। ১০ মাসে ১১ টি গরু নিয়ে আসি। সেখান থেকে আমার লাভ হতে শুরু করে। এখন আমি মাসে লাখ লাখ টাকা আয় করছি। ‘

Related Articles

Back to top button