মঙ্গল গ্রহে পাওয়া গেলো ফুল! দেখে চোখ কপালে উঠলো বিজ্ঞানীদের

মঙ্গল গ্রহে পাওয়া গেলো ফুল

বিজ্ঞানীরা প্রতিনিয়ত মহাকাশ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। মঙ্গল সহ বিভিন্ন গ্রহের নতুন নতুন বিষয় মানুষের সামনে আসছে। যা দেখে অবাক হচ্ছেন পৃথিবীবাসী। সম্প্রতি মঙ্গলে (Mars) এমন এক পাথরের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা, যা দেখতে ফুলের মতো (Rock Like A Flower)। এর ছবিও প্রকাশ্যে এসেছে। আজকের প্রতিবেদনে এ নিয়ে বিস্তারিত জানবেন। চলুন জেনে নিন।

Mars

এর আগে মঙ্গলগ্রহ থেকে অনেক পাথরের সন্ধান পাওয়া গিয়েছে। তবে এবারে এমন এক পাথরের সন্ধান পাওয়া গেল। যে দেখতে অনেকটা ফুলের মতো। এই পাথরের ছবিও প্রকাশ করেছে নাসা (NASA)। মঙ্গলে ফুলের মতো দেখতে এই পাথরের আবিষ্কার করেছেন নাসার বিজ্ঞানী পারসিভারেন্স রোভার (Rover)। বিজ্ঞানী প্রথম এটিকে ফুল ভেবেছিলেন। তবে গবেষণা করে জানতে পারেন এটি ফুল নয় পাথর। এই পাথরের মাঝে রয়েছে ছোট ছোট গর্ত ও ক্রিস্টালের মতো বস্তু। যার ফলে আলো পড়লেই এটি এটি চকচক করে।

গত সপ্তাহে ফুলের আকৃতির এই পাথরটি সন্ধান পান ওই বিজ্ঞানী। নাসা এর নাম রেখেছে ব্ল্যাকথর্ন সল্ট (Blackthorn Salt)। ছবিটি তোলা হয়েছে মার্স হ্যান্ড লেন্স ইমেজার (MAHLI) দ্বারা। এটি একটি শক্তিশালী ক্যামেরা, যার জুম করার ক্ষমতা অনেক। এই ক্যামেরার বিশেষ বৈশিষ্ট্য, এটি ক্লোজ আপ ছবি তুলতে সক্ষম। এই ক্যামেরাতে ধরা পড়েছে যে, এই পাথরে রয়েছে বিভিন্ন খনিজ পদার্থ। এই পাথরটি দেখে মনে হচ্ছে এটি পাপড়ি মিলছে। মূলত বিভিন্ন খনিজ পদার্থের সংমিশ্রণে এটি তৈরি হয়েছে। বৈজ্ঞানিক ভাষায় যাকে বলা হয় ডায়াজেনেটিক সিস্টাল ক্লাস্টার।

 

কিউরিওসিটি মিশনের ডেপুটি প্রজেক্ট সায়েন্টিস্ট অ্যাবিগেল প্রেমান টুইট করে লিখেছেন, লবন দিয়ে এমন আকৃতি তৈরি হয়। এই আকারকে বলা হয় সালফেট। এমন পাথর যে শুধু মঙ্গল গ্রহে পাওয়া গেছে তা নয়। এর আগে কিউরিওসিটি রোভার (Curiosity Rover) লাল গ্রহে এই ধরণের পাথর দেখেছিলেন। এমন সুন্দর ও অদ্ভুত আকৃতির পাথর দৃষ্টি কেড়েছে সকল বিশ্ববাসীর।

Related Articles

Back to top button