আর মাত্র ৩ দিন পর ঘটতে চলেছে আশ্চর্যজনক ঘটনা, ৫৯ বছরে এই প্রথম পৃথিবী ও বৃহস্পতির মধ্যে দেখা মিলবে এই দৃশ্য

৫ দিন পর ঘটতে চলেছে আশ্চর্যজনক ঘটনা

মাঝে মধ্যেই মহাকাশে(Space) আশ্চর্য কিছু জিনিস ঘটতে দেখা যায়, যা খুবই বিরল(Rare)। আর কয়েক দিন পর এমনই এক বিরল ঘটনা ঘটতে চলেছে। এই বিরল ঘটনাটি আপনি টেলিস্কোপের সাহার্যে উপভোগ করতে পারবেন। আসলে এই মাসেই সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি নীল গ্রহ অর্থাৎ পৃথিবীর খুব কাছে আসতে চলেছে, যা খুবই বিরল ঘটনা। মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা (Space Research Center NASA) সম্প্রতি এমনই একটি তথ্য দিয়েছে। আজকের প্রতিবেদন থেকে এই বিষয়ে বিস্তারিত তথ্য জেনে নিন।

Jupiter

আগামী ২৬ সেপ্টেম্বর অর্থাৎ মাত্র ৩ দিন পর পৃথিবীর খুব কাছাকাছি আসবে বৃহস্পতি(Jupiter)। ৫৯ বছরে এমন ঘটনা এই প্রথম ঘটতে চলেছে। ওই দিন বৃহস্পতি সূর্য্যের বিপরীতে অবস্থান করবে, যাকে বৈজ্ঞানিক পরিভাষায় ‘বিপরীত অবস্থান’ (Opposite Position) বলা হয়। প্রসঙ্গত, বছরে একবার বৃহস্পতি পৃথিবীর কাছাকাছি আসে। তবে এমন ঘটনা অত্যন্ত বিরল বলে জানিয়েছে নাসা।

সূর্যের চারিদিকে পৃথিবীর একবার ঘুরে আসতে করতে সময় লাগে ৩৬৫ দিন। অন্যদিকে বৃহস্পতির সময় লাগে 4333 দিন। যা পৃথিবী হিসাবে 12 বছরের সমান। তবে আগামী ২৫ কিংবা ২৬ তারিখে সেই দূরত্ব অনেকটা কমবে। ওই দিন পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব হবে ৫৯ মিলিয়ন কিলোমিটার। এমন ঘটনা এর আগে ১৯৬৩ সালের অক্টোবর মাসে ঘটে ছিল। ৫৯ বছর পর আবার একই ঘটনা ঘটতে চলেছে।

Geography map

এই ঘটনার ফলে আকাশে বৃহত্তম গ্রহ বৃহস্পতিকে উজ্জ্বল নক্ষত্রের মতো দেখতে পাওয়া যাবে। আকাশ পরিষ্কার থাকলে, টেলিস্কোপের (Telescope) সাহায্যে গ্যাসীয় গ্রহটিকে স্পষ্ট দেখতে পাবেন। এ বিষয়ে নাসার বিজ্ঞানী অ্যাডাম কোবেলস্কি (Scientist Adam Kobelsky) জানিয়েছেন যে, “26 সেপ্টেম্বর একটি বিশেষ দিন। কিন্তু তার আগে ও পরে কয়েকদিন খোলা চোখে উজ্জ্বল নক্ষত্রের মতো দেখা যাবে বৃহস্পতি গ্রহকে। শুধু আবহাওয়া ভাল হতে হবে, আকাশ কালো এবং দূষণ মুক্ত হতে হবে। চাঁদের পর সবচেয়ে উজ্জ্বল যে বস্তুটি দেখা যাচ্ছে, বুঝুন সেটি বৃহস্পতি গ্রহ।” তিনি আরো জানান যে, “আপনার কাছে একটি ভাল টেলিস্কোপ বা টেলিস্কোপ থাকলে আপনি বৃহস্পতি গ্রহের মূল রেখা, তিন বা চারটি লাইন বা এর সাথে ঘূর্ণায়মান চাঁদ দেখতে সক্ষম হবেন।”

Earth

Related Articles

Back to top button