ভুলে যান নতুন বছরে বিদেশ যাবার কথা, এখন বিনা পাসপোর্টে ঘুরুন ভারতের উত্তরাখণ্ডের এই ‘Mini Switzerland’ জায়গা গুলিতে

আজ নভেম্বর মাসের ৯ তারিখ। বছর শেষ হতে আর একটা এক থেকে দেড় মাসের সময় বাকি আছে। এই সময়টা বেশিরভাগ মানুষ ভিন্ন জায়গায় ভ্রমণের পরিকল্পনা করে থাকে। কেউ কেউ ভারতের মধ্যেই ভ্রমণ করে। আবার যারা আর্থিকভাবে স্বচ্ছল তারা অনেক সময় এই দময় বিদেশ ভ্রমণের (Foreign tour) পরিকল্পনা করে থাকে। যদিও বিদেশ ভ্রমণের ইচ্ছা প্রতিটা মানুষেরই হয় কিন্তু আর্থিক অসুবিধার কারণে অনেকে এই ইচ্ছা পূরণ করতে পারে না। তবে আপনার যদি আর্থিক ক্ষমতা থেকে থাকে ও আপনি বিদেশে ঘোড়ার (Foreign tour) পরিকলপনা করছেন তবে ক্যানসেল করুন এবং আপনি যদি ভারতেই (India)কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন কিন্তু কোথায়ে যাবেন সেটা বুঝতে পারছেন না তবে এই পরিকল্পনা শুধু আপনার জন্য। আজ আমরা ভারতের কয়েকটি এমন জায়গার বিষয় আলোচনা করবো যেখানে গেলে আপনি বিদেশি অনুভূতি (Indian tourist place which will gave feel like foreign tour) পাবেন। এখানে গেলে আপনার অনেকটা সুইজারল্যান্ড যাওয়ার মতো ফিল আসবে। জানিয়ে দি এই জায়গা গুলি উত্তরাখন্ড এলাকার জায়গা। এখানে আপনি তুষারাবৃত পর্বত, স্কি রিসর্ট এবং হ্রদের মধ্যে ছুটি কাটাতে পারেন। এই জায়গাগুলো সুইস আল্পসের চেয়ে কম নয়। প্রাকৃতিক সৌন্দর্যের কারণে এগুলোকে ভারতের (India) মিনি সুইজারল্যান্ড (Mini Switzerland) বলা হয়। আসুন এই জায়গাগুলির বিষয় বিস্তারিত জেনেনি।

১) আউলি (Auli): আপনি যদি একটি স্কি রিসর্টে ছুটি কাটাতে চান তবে আপনাকে সুইস আল্পসে যেতে হবে না। উত্তরাখণ্ডের চামোলি জেলায় অবস্থিত একটি ছোট হিট স্টেশন যার নাম আউলি আপনি সেখানে যেতে পারেন। ভারতের শীর্ষস্থানীয় স্কিইং গন্তব্যগুলির মধ্যে একমাত্র আউলি বরফে আচ্ছাদিত পরিষ্কার, খাড়া পর্বত ঢালের বিস্তীর্ণ প্রসারণের দাবি করে।যারা শীতের মরসুমে অ্যাডভেঞ্চার চায় তাদের জন্য এটি পারফেক্ট জায়গা প্রমাণিত হবে।

Auli

২) কৌশনি (Kausani): উত্তরাখণ্ডের পাহাড়ি রাজ্য অত্যন্ত গুলি অনেক সুন্দর। এই জায়গা গুলি সত্যি দেখার মতো জায়গা। এখানে বাগেস্বর জেলায় অবস্থিত কৌশনি নামক একটি গ্রাম রয়েছে। এই গ্রামটি প্রাকৃতিক সৌন্দর্য, নন্দা দেবী ও পাঁচচুলির জন্য বিখ্যাত।এখানকার সৌন্দর্য মহাত্মা গান্ধীকেও মুগ্ধ করেছিল। তিনি একে মিনি সুইজারল্যান্ডের (Mini Switzerland) মর্যাদা দিয়েছিলেন।

Kausani

৩) চোপ্তা (Chopta):এটি উত্তরাখণ্ডের একটি হিট স্টেশন। এই জায়গাটি গভীর জঙ্গলের মধ্যে অবস্থিত হওয়ায় এই জায়গাটির দৃশ্য হুবহু সুটজারল্যান্ডের মতো দেখতে লাগে। এখানে বরফে ঢাকা পাহাড়ের চূড়া গুলি দেখলে মন খুশি হয়ে যায়। আর চন্দ্র শিলা এবং তুঙ্গনাথ মন্দির ট্রেক পর্যটকদের মধ্যে আকর্ষণের কেন্দ্রবিন্দু।

Chopta

৪) দারমা ভ্যালি (Darma vally): একে প্রত্যন্ত গ্রামের উপত্যকাও বলা হয়। এই সুন্দর জায়গাটি এখনও পর্যটকদের চোখের আড়াল। দারমা উপত্যকা, 3740 মিটার উচ্চতায় অবস্থিত, সারা বিশ্বে অর্কিড ফুলের জন্য বিখ্যাত। এই জায়গাটিকে বলা হয় সেই জায়গা যেখানে পাণ্ডবরা স্বর্গে যাত্রা করার আগে তাদের শেষ খাবার রান্না করেছিলেন। এখানে আপনি ট্রেকিং এবং ক্যাপিংয়ের পাশাপাশি গ্রাম ভ্রমণও করতে পারেন।

Darma vally

৫) দায়ারা বাগয়াল (Dayara Bugyal): যারা ট্রেকিং করা শখ রাখেন তাদের এই জায়গাটিতে অবশ্যই ঘুরতে যাওয়া উচিত। এই ট্র্যাক আলাদা আলাদা জঙ্গল ও জায়গা অতিক্রম করে। যা বাস্তবে অত্যন্ত এডভেঞ্চারপূর্ণ হয়।বেশিরভাগ ট্রেকার বরসু গ্রাম থেকে তাদের ট্রেক শুরু করে এবং রাইথাল হয়ে দিয়ারা বুগ্যাল পর্যন্ত ট্রেক করে উভয় দিকের সৌন্দর্য উপভোগ করে।

Dayara bugyal

Related Articles

Back to top button