কত টাকা দিলে বুক করা যাবে আস্ত ট্রেন, জানুন বুকিং সহ একাধিক পদ্ধতি

ভারতীয় রেলওয়ে ভারতে যাতায়াতের একটি প্রধান মাধ্যম। ট্রেনের কারণেই ভারত খুব দ্রুত উন্নতি করেছে। ট্রেনের কারণেই অনেক মানুষ একসঙ্গে অনেক দূরত্ব অতিক্রম করতে সক্ষম হয়। ট্রেনে করে ভ্রমণ করা সুবিধাজনক এবং আরামদায়ক হয়। বিভিন্ন গ্রাম ও শহরের মধ্যে ছড়িয়ে থাকা রেল লাইনের উপর দিয়ে চলা ট্রেন ভারত ও ভারতের মানুষদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ।

ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক। ভারতে ১৯ শতকে প্রথম ট্রেনটি চালু হয়েছিল। অর্থাৎ ব্রিটিশ আমলের সময় থেকে। আজ ১৮৬ তম বর্ষ পূর্ণ হলো ভারতীয় রেলের। ভারতীয় রেলের এই নেটওয়ার্কটি প্রায় ১,১৫,০০০ কিমি এরিয়া জুড়ে বিস্তৃত রয়েছে এবং এই রেলওয়ে নেটওয়ার্কে প্রায় ৭৩৪৯ টি সেটেশন রয়েছে।

এই স্টেশন গুলি থেকে প্রায় ২০০০০ এর বেশি যাত্রীবাহী ট্রেন ও ৭০০০ এর
বেশি পণ্যবাহী ট্রেন চলাচল করে। ধনী হোক বা গরীব, যে কেউ তার সুবিধামতো ট্রেনের টিকিট বুক করতে পারে। সাধারন কোচ থেকে এসি কোচ পর্যন্ত নিজের সাধ্য মতো টিকিট বুক করতে পারে সাধারণ মানুষ। আজকাল ট্রেনের টিকিট মানুষ রেলওয়ে কাউন্টারে গিয়ে বুক করতে পারে কিন্তু বাড়ি বসে অনলাইনও বুক করতে পারে। তবে খুব লোকই জানে যে আপনি চাইলে একটি গোটা ট্রেনও নিজের জন্য বুক করতে পারবেন। একটি গোটা ট্রেন বুক করলে সেই ট্রেনে শুধু আপনার আত্মীয়, পরিবারের লোক বা আপনি যাদের নিয়ে ট্রাভেল করতে চান শুধু তারা ছাড়া আর কেউ সেই ট্রেনে থাকবে না। তবে গোটা ট্রেন বুক করার জন্য টিকিট কাটার পদ্ধতি আলাদা থাকে এবং আরো অনেকগুলি ধাপ থাকে, তারপর গিয়ে একটি গোটা ট্রেন বুক করা যায়। অর্থাৎ আপনি অনলাইন বা সাধারণ ভাবে কাউন্টারে গিয়ে গোটা ট্রেন বুক করতে পারবেন না। আসুন এই আর্টিকেলে জেনেনি একটি গোটা ট্রেন বুক করার সম্পূর্ন পদ্ধতি।

একটি গোটা ট্রেন বুক করার জন্য আপনাকে নিকটতম রেলওয়ে স্টেশনে গিয়ে সেখানের স্টেশন মাস্টারের সাথে কথা বলতে হবে। তারপর ৫০০০০ হাজার টাকা জমা করে দিতে হবে। গোটা ট্রেন বুক করার জন্য অন্ততো আপনাকে ১৮ টি বগি বুক করতেই হবে। এরপর ট্রেন বুকিংয়ের জন্য আবেদন করতে হবে ও ৯ লাখ টাকা দিতে হবে নিরাপত্তার খাতে। যদি আপনার যাত্রা ৭ দিনের বেশি হয় তবে প্রতি বগির জন্য ১০০০০ হাজার টাকা আলাদা করে দিতে হবে। এছাড়া রেলওয়ে সার্ভিস চার্জ, সিকিউরিটি লোন ইত্যাদিও পেমেন্ট করতে হবে।

গোটা ট্রেন বুকিং করার জন্য সমস্ত পেমেন্ট প্রসেস কমপ্লিট করার পরও আপনার বুকিং নিশ্চিত করা হবে না। বুকিং নিশ্চিত করতে গেলে প্যাসেঞ্জার ট্রান্সপোর্টেশন ম্যানেজার-এর কাছে একটি আবেদন পত্র জমা দিতে হবে। আর এই আবেদন পত্রটি বুকিং তারিখের একমাস আগে জমা দিতে হবে। এর পরে যাত্রার ৭২ ঘন্টা আগে আপনাকে প্যাসেঞ্জার ট্রান্সপোর্টেশন ম্যানেজার-এর অফিস থেকে প্রোগ্রামের একটি অনুলিপি সংগ্রহ করতে হবে এবং প্রতি প্যাসেঞ্জার অর্থাৎ যারা যাত্রা করবে তাদের বিবরণ দিতে হবে যাতে রেলওয়ে ৪৮ ঘন্টা আগে সবার জন্য টিকিট তৈরি করতে পারে।

 

 

Related Articles

Back to top button