১২ বছর বয়সে মারা যান বাবা, দিনমুজরি করে ছেলেকে পড়িয়ে IAS বানালেন মা

মানুষের জীবনে অনেক প্রতিকূলতা আসে। সেই প্রতিকূলতার মধ্যে দিয়ে এগিয়ে গিয়ে সফলতা পাওয়া যায়। পরিশ্রম এবং চেষ্টা করলে সাফল্য ঠিকই আসে। সেরকম একটি উদাহরণ আপনাদের আজ বলব। IAS অফিসার অরবিন্দ কুমার মীনার সম্পর্কে আজ আপনাদের বলব। তিনি হাজারো প্রতিকূলতার মধ্য দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

IAS officer

রাজস্থানের দৌসা জেলার সিকরায়া মহকুমা এলাকার নাহারখোহারা গ্রামের বাসিন্দা হলেন অরবিন্দ কুমার মীনা (Arbinda kumar Meena). তাঁর যখন ১২ বছর বয়স , তখন তাঁর বাবা মারা গিয়েছিলেন। এরপর তাঁদের বাড়ির অবস্থা খারাপ হতে শুরু করে। তবে তাঁর মা দিন মজুরের কাজ করে ছেলেদের পড়াতেন। অরবিন্দ যখন কলেজে পড়তো তখন তাদের মাটির বাড়ি ছিল।

যখন তিনি বাড়ির অবস্থা খারাপ দেখলেন তখন পড়াশোনা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু তার মা তাকে অনুপ্রেরণা দিয়েছিল। মায়ের কাছ থেকে অনুপ্রেরণা পেয়ে তিনি খুব মন দিয়ে পড়াশোনা শুরু করেন। নিজেকে দাপ্তরিক কাজের জন্য প্রস্তুতি নিতে থাকেন। তিনি সরকারি চাকরি পাওয়ার জন্য খুবই পরিশ্রম করতে শুরু করেন।

IAS

তিনি এসএসবিতে সহকারী কমান্ড্যান্ট পদে চাকরি পেয়েছিলেন। তিনি সেনাবাহিনীতে চাকরি করার সময় ইউপিএসসি (UPSC) প্রস্তুতি নিতে শুরু করেন। কঠোর পরিশ্রম করে UPSC পরীক্ষায় পাশ করেন। তিনি দেশের মধ্যে ৬৭৬ তম স্থান করেন এবং SC বিভাগে ১২ তম স্থান করেন।

Related Articles

Back to top button