অল্প খরচে এই ব্যবসা করে আপনি হতে পারেন কোটিপতি! সাহায্য করবে সরকারও

মুক্তা চাষ করার পদ্ধতি ও প্রশিক্ষণ

বর্তমান তরুণ প্রজন্ম স্বয়ং রোজগার অর্থাৎ নিজ নিজ ব্যবসার প্রতি বেশি ঝুঁকি হচ্ছেন। কিন্তু এমন অনেক আছে যাদের সীমিত অর্থের কারণে পিছপা হয়ে যায় বা অর্থ থাকলেও কি ব্যবসা করবেন তা বুঝে উঠতে পারেন না। আপনারও যদি পরিকল্পনা থাকে ব্যবসার, কিন্তু কি শুরু করবেন তা বুঝে উঠতে পারছেন না তাহলে এই খবর আপনার জন্য। যেটাতে অল্প খরচেই প্রচুর উপার্জন করা যাবে। আসুন বলি!

Pearl farming

হ্যাঁ, আমরা আপনাকে যে ব্যবসার কথা বলতে যাচ্ছি সেটি হল মুক্তার চাষ (Pearl farming)। এই ব্যবসা আপনি খরচের প্রায় 10 গুনেরও বেশি টাকা আয় করতে পারবেন। আবার এই ব্যবসা শুরু করাতে বিশেষ সুবিধা হল, কেন্দ্রীয় সরকার মোট খরচের প্রায় ৫০% খরচ বহন করবে। যারা আর্থিক দুর্বলতার কারণে কোন দিকে ঝুঁকিপূর্ণ হতে পারেন না তাদের জন্য একটা ভালো দিক।

 

আমরা আপনাকে বলি, মুক্তার চাষ (pearl farming) খুব একটা সহজ না। কিন্তু যদি আপনি একবার এই ব্যবসা শিখে যান, তাহলে আর পায় কে। কথিত আছে, সঠিক দিশায় আপনার কঠোর পরিশ্রম সফলতা এনে দিতে বাধ্য হবে। যদি আপনি এই ব্যবসার ধরন, প্রদ্ধতি সব শিখে যান তাহলে আপনার এখান থেকে প্রচুর মুনাফা আসবে।

 

জানিয়ে রাখি, এই চাষ শুরু করার আগে আপনাকে প্রশিক্ষণ নিতে হবে। ব্যবসার শুরু থেকেই ভারত সরকার ভর্তুকি দিয়ে থাকেন। সবার প্রথমে বলি এর জন্য আপনাকে প্রথমে পুকুর খনন করতে হবে। যার মধ্যে মুক্ত উৎপাদিত ঝিনুক আমি সহজে রাখতে পারবেন। যদি পুকুর খনন করার সময় থেকে আপনার আর্থিক সংকট পরে, তখন থেকেই ভারত সরকার খরচের ৫০% খরচ বহন করবে। অর্থাৎ আপনার চিন্তা না করে শুধু ব্যবসা শুরু করার অপেক্ষা।

Pearl farming

ব্যবসা শুরু করার পদ্ধতি:-

প্রথমেই বলে এসেছি এই ব্যবসা শুরু করার জন্য প্রশিক্ষণ অবশ্যই জরুরী। ভারতের বিভিন্ন রাজ্য জুড়ে অনেক জায়গাতেই মুক্তার চাষ করা হয়। তবে বিহার ও দক্ষিণ ভারতের দারভাঙ্গা জেলায় সবচেয়ে বেশি মুক্তা চাষ হয়। এছাড়া মধ্যপ্রদেশ ও মুম্বাইতে আগ্রহীদের প্রশিক্ষণ দেয়া হয়। তবুও আমরা আপনাকে প্রাথমিক কিছু জানানোর জন্য বলি, খনন করা পুকুরে জল ধরিয়ে রাখতে হয়। এরপর মুক্তা উৎপাদিত ঝিনুককে ওই জল ধরানো পুকুরে ১০ থেকে ১৫ দিন রেখে দেয়া হয়। প্রায় ১৫ দিন পর ঝিনুকগুলি পুকুর থেকে তোলা হয়। তারপর দেখা যায় ঝিনুকের ভিতরে একটি স্তর তৈরি হয়, তার মধ্যে লুকিয়ে থাকে মুক্ত।

Related Articles

Back to top button