কেমন হবে 5G সিম? আপনার 4G সিম কিভাবে 5G তে পরিবর্তন করবেন! জেনে নিন বিস্তারিত

5G SIM: কেমন হবে 5G সিম? রইলো 5G সিম সংক্রান্ত বিস্তারিত তথ্য

শীঘ্রই ভারতে 5G পরিষেবা (5G service) চালু হতে চলেছে। ভারতে 5G স্পেক্ট্রামের নিলাম ২৬ শে জুলাই শুরু হয়েছে। যার মধ্যে এয়ারটেল, রিলায়েন্স জিও, ভোডাফোনের মত বড় বড় সংস্থাগুলি 5G পরিষেবার রোলআউট করার অনুমোদন পাবে। নিলাম শেষ হওয়ার পরই অনুমোদিত সংস্থাগুলি 5G পরিষেবার জন্য কাজ শুরু করবে। এদিকে 5G ফোনগুলিও ধীরে ধীরে বাজার রপ্ত করে নিয়েছে। তাই 5G সিম (5G SIM) ব্যবহারের সাথে সাথেই ব্যবহারকারীর দ্রুত ইন্টারনেটের সুবিধা পাবে।

5G sim

কিভাবে আপনি 5G সিমের (5G SIM) সাথে যুক্ত হবেন এই প্রশ্ন অনেকের মনে ঘোরাঘুরি করছে। পুরনো সিম দ্বারাই কি 5G চালানো যাবে? কিভাবে আপনি 5G সিম পাবেন 5G নেটওয়ার্ক চালানোর জন্য? যদি আপনি 5G সিম কার্ড সম্পর্কে জানতে চান তাহলে এই খবর আপনার জন্য। তাহলে আসুন জানি!

কেমন হবে 5G সিম কার্ড (5G SIM Card):-
বর্তমানে গ্রাহকরা 2G, 3G ও 4G নেটওয়ার্ক ব্যবহার করছেন। সাধারণত কিপ্যাড ফোন ব্যবহারকারীরা 2G এবং স্মার্টফোন ব্যবহারকারীরা 3G ও 4G নেটওয়ার্কে অন্তর্ভুক্ত। জানিয়ে রাখি, আসন্ন 5G সিম কার্ড 4G সিম কার্ডের মতোই দেখতে হবে। আর আপনার 4G সিম কার্ডটি 5G নেটওয়ার্ক কেউ সাপোর্ট করবে।

5G সিম সাপোর্টেড মোবাইল ফোন:-
আপনাকে জানিয়ে রাখি শুধুমাত্র 5G ফোনেই 5G সিম কার্ড চলবে। আপনি হয়তো অনেকের মুখেই শুনে থাকবেন বা অনেক ভিডিওতে দেখে থাকবেন, যে তারা প্রচার করছে 4G ফোনেও 5G সিম কার্ড চলবে। কিন্তু আমরা আপনাকে বলি এটা কোনদিনই সত্য না। যেমন 2G ফোনে 4G সাপোর্ট করে না, তেমনটাই এখানে হবে। আপনার 4G ফোনে 5G সিম কার্ড লাগালে সেখানে আপনি 4G ই পরিষেবা পাবেন। তাই দ্রুত ইন্টারনেট স্পিডের সুবিধা নিতে গেলে আপনাকে 5G ফোন ব্যবহার করতে হবে।

5G sim

5G-র পরিষেবা নিতে গেলে পুরনো 4G সিম থাকলেই হবে নাকি নতুন সিম নিতে হবে?
5G স্পেক্ট্রাম আগ্রহীদের কাছে এটি একটি বড় প্রশ্ন। আমরা আপনাকে বলি এটি একটি অপারেটরের উপর নির্ভর করে। সিমের মাধ্যমে আপনাকে শুধু একটি ইউনিক আইডি নাম্বার দেয়া হয়, এই আইডি নাম্বার দিয়ে আপনার নম্বরের প্লান্টটি এক্টিভ করা হয়। ইন্টারনেট সংক্রান্ত এক বিশেষজ্ঞ জানিয়েছেন, 4G সিমেও 5G পরিষেবা দেয়া যেতে পারে যদি সিমটি দীর্ঘস্থায়ী হয়। এর জন্য নতুন সিমের প্রয়োজন নাই। অপারেটররা OTA আপডেটের মাধ্যমে আপনার সিম আপগ্রেড করতে পারবেন।

কিভাবে ফোনে 5G পরিষেবা চালানো যাবে:-
যাদের কাছে 5G স্মার্টফোন থাকবে, তাদেরকে 5G পরিষেবার সুবিধা নেয়ার জন্য আলাদা করে 5G সিম কিনতে হবে না। ইউজাররা 4G সিম দিয়েই 5G কানেক্ট করতে পারবেন এবং দ্রুত ইন্টারনেট চালাতে সক্ষম হবেন।

 

Related Articles

Back to top button