ট্রেন যাত্রীদের জন্য দুর্দান্ত সুখবর, গরমের হাত থেকে বাঁচাতে লোকাল ট্রেনে AC-র পরিকল্পনা করছে ভারতীয় রেল

তীব্র গরমে মানুষের অবস্থা নাজেহাল হয়ে পড়ছে। আবহাওয়াবিদরা আগেই বলেছিলেন, এবছর গরম মারাত্মক পড়তে চলেছে। দিল্লি, মুম্বাই এবং কলকাতা ইত্যাদি বড় বড় শহরে গরমের আবহাওয়া মানুষের অবস্থা খুবই খারাপ করে দিচ্ছে। বিশেষ করে বেলা ৯টা থেকে দুপুর পর্যন্ত গরম মারাত্মক থাকছে।

এরূপ অবস্থায় রেল কর্তৃপক্ষ খুবই ভালো খবর নিয়ে এলো যাত্রীদের জন্য। প্রতিদিন যাত্রীদের লোকাল ট্রেন ধরার জন্য বেশ কিছুক্ষন দাঁড়িয়ে থাকতে হয় এই গরমে। প্লাটফর্মে দাঁড়িয়ে থাকা এটা সত্যি খুবই কষ্টের ব্যাপার গরমের দিনে। তবে আর চিন্তা নেই ভারতীয় রেল কতৃপক্ষ এসি ট্রেনের ব্যবস্থা করে দিয়েছে। আসুন বিস্তারিত জেনে নিন।

মুম্বাই শহরে আগে থেকেই এসি লোকাল ট্রেন চালানো হলেও, সব শহরে কিন্তু এর ব্যবস্থা নেই। তবে এবার দিল্লিতে ও এসি ট্রেনের কথা চিন্তা করা হচ্ছে। মুম্বাই শহরে এসি ট্রেন আরো বাড়ানোর কথা চলছে। কিছুদিন আগে যাত্রীদের কথা মাথায় রেখে রেলের ভাড়া ৫০ শতাংশ ছাড় দেওয়া হয়েছে। এবার এসি ট্রেন বেড়ে যাওয়ার কথা হচ্ছে।

তবে কোলকাতায় এই বিষয়ে কোন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে কিনা তা এখনো জানা যায়নি। মুম্বাই শহরে মেইন লাইন এবং হারবার লাইনে ৪৪ টি এসি ট্রেন থাকলেও এখন আরও বেড়ে গিয়ে ১২ টি যুক্ত হয়েছে। লোকাল ট্রেনের সংখ্যা আগে ছিল ৬৭৩, এখন সেটি বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৬৮৭ টি। তবে এই অতিরিক্ত ট্রেনের ক্ষেত্রে একটি শর্ত আছে, এই অতিরিক্ত ট্রেন শুধুমাত্র রবিবার অর্থাৎ ছুটির দিনে পাওয়া যাবে। তবে ভারতীয় রেল কর্তৃপক্ষ ভালো পরিকল্পনা নিয়েছে সেটা বলাই যায়।

Related Articles

Back to top button