ভারতের শেষ সড়ক, এখান থেকে যায় প্রতিবেশী দেশ! ভ্রমণের জন্য হয়ে উঠছে ভারতীয়দের প্রিয়

দক্ষিণ ভারত (South India) তার সুন্দর মুহূর্তের জন্য গোটা বিশ্বে ফেমাস। এখানে প্রচুর সুন্দর সুন্দর টুরিস্ট প্লেস (Tourist place) রয়েছে যার দর্শন করার জন্য দেশ-বিদেশ থেকে মানুষ আসে। এছাড়া এইখানে কিছু কিছু জায়গা এমন রয়েছে যা অনেক সুন্দর, আলাদা ও অদ্ভুত। এইরকমই একটি জায়গা হলো ভারতের শেষ রাস্তা (Last road of India)। এটি তামিলনাড়ুতে (Tamilnadu) অবস্থিত। এই রাস্তা থেকে ভারতের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কাকে (Srilanka)খুব সহজে দেখতে পাওয়া যায়।

Dhanushkodi the last road of India

তামিলনাড়ুতে (Tamilnadu)  অবস্থিত ভারতের এই শেষ রাস্তাটির নাম হলো ধনুষকোডি (Dhanushkodi) । এই রামস্বরম দ্বীপের কাছে অবস্থিত ও এই জায়গাটি ভারত ও শ্রীলঙ্কার স্থলীয় সীমা রূপেও পরিচিত। এর ক্ষেত্রফল মাত্র ৫০ গজের ও ভিত্তিটি বালির স্তূপ। কিন্তু এর সৌন্দর্য সকলের মনকে মুগ্ধ করে। দীর্ঘদিন ধরে এই স্থানটি নির্জন ও জনশূন্য অবস্থায় ছিল কিন্তু কিছু বছর ধরে এখানে পর্যটকদের আগমন শুরু হয়েছে।

ধনুশকোডি (Dhanushkodi) উত্তম টুরিস্ট প্লেস হলেও এখনো এখানে অনেক স্থান এমন রয়েছে যা নির্জন ও জনশুন্য হয়ে পড়ে রয়েছে। আগে যদিও এখানে বাড়ি, হাসপাতাল, হোটেল, পোস্ট অফিস ইত্যাদি ছিল কিন্তু ঘূর্ণিঝড়ের কারণে সব তছনছ হয়ে গেছিল আর তাই এখন এই স্থান জনশুন্য ও নির্জন। জানিয়ে দি এই ঘূর্ণিঝড়ের কারণে এখানে এক সময় প্রাণ হারিয়েছিল প্রায় ল ১৫০০ জনেরও বেশি মানুষ।

Dhanushkodi the last road of India

ধানুশকোডি রামেশ্বরম থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে অবস্থিত এবং বলা হয় এই জায়গা ভগবান রামের সাথে যুক্ত। গুজব রয়েছে যে রামায়ণ যুগে ভগবান রাম হনুমানকর এই স্থান থেকেই রাম সেতু নির্মাণের নির্দেশ দিয়েছিলেন। এখানে মানুষ বিশ্বাস করেন যে  লঙ্কা থেকে সীতা মাতাকে মুক্ত করার পর ভগবান রাম তাঁর ধনুক দিয়ে রাম সেতু ভেঙেছিলেন। আর তাই এই স্থানটির নাম হয় ধনুশকোডি।

Related Articles

Back to top button