ভারতেই রয়েছে এমন ৫ অরণ্য, যেখানে যাওয়ার অর্থ মৃত্যুকে আমন্ত্রণ জানানো

ভারতের কয়েকটি টুরিস্ট প্লেসের বিষয় আপনাদের জানাই যেখানে বেড়াতে গেলে প্রাণের ঝুঁকি থাকে অনেক বেশি

ভারত দেশ তার সুন্দর সুন্দর টুরিস্ট প্লেস (Tourist place)ও প্রাকৃতিক সৌন্দর্য্যের জন্য গোটা বিশ্বে বিখ্যাত। আর ভারতে বনভূমি ও সুবজের সংখ্যা যেহেতু তুলনা মূলক ভাবে বেশি তাই ভারত সবুজের দেশও বলা হয়ে থাকে। তবে ভারতে কিছু কিছু টুরিস্ট প্লেস (Tourist place)এমন রয়েছে যেখানকার স্থানীয়দের প্রাণের ঝুঁকি তো সবসময় থাকে কিন্তু অনেক সময় সেখানে ঘুরতে যাওয়া টুরিস্টদেরও প্রাণ সংশয়ের পরিস্থিতির সম্মুখীন হতে হয়। আসুন ভারতের কয়েকটি টুরিস্ট প্লেসের বিষয় আপনাদের জানাই যেখানে বেড়াতে গেলে প্রাণের ঝুঁকি থাকে অনেক বেশি।

১) সুন্দরবন, পশ্চিমবঙ্গ: পশ্চিমবঙ্গের দক্ষিণ প্রান্তে বঙ্গোপসাগরের উপকূলে, গঙ্গা নদীর প্রায় ১০ হাজার বর্গ কিমি দূরে এই ব-দ্বীপ গঠিত হয়েছে। এছাড়া এই দ্বীপে গঙ্গা, ব্রহ্মপুত্র,পদ্মা ও মেঘনাথের মতো নদী গুলি সাগরে মিলিত হয়েছে। সুন্দরবনকে ভারতের সবচেয়ে বিপদজনক জঙ্গল (Dengrous forest) জায়গা মানা হয়। কারণ এই জঙ্গলে রয়েছে ভয়ঙ্কর রয়্যাল বেঙ্গল টাইগার ও জলে রয়েছে ভয়ঙ্কর কুমির। প্রায় দিন এখানকার স্থানীয়দের বাঘ বা কুমিরের হাতে মৃত্যুর খবর সামনে আসতে থাকে। অনেকবার টুরিস্টদের উপর বাঘ ও কুমিরের হামলার খবরও সামনে এসছে। তাই এখন টুরিস্টদের খুব একটা বাঘ ও কুমিরের এলাকার কাছাকাছি নিয়ে যাওয়া হয় না।

Sundarban

 

২) গির অরণ্য, গুজরাট: এই বনটিকে ভারতের দ্বিতীয় বৃহত্তম ও বিপদজনক বন মানা হয়। এই অরণ্যটি (Dengerous forest) সোমনাথ থেকে ৪৩ কিমি উত্তর-পূর্বে অবস্থিত। এই অরণ্যটি মোট ১৪১২ বর্গ কিমি এলাকা জুড়ে বিস্তৃত। যার মধ্যে ২৫৮ বর্গ কিমি এলাকা সম্পূর্ণ রূপে সুরক্ষিত ও বাকি এলাকা ভয়ঙ্কর পশু দ্বারা ভর্তি। এই বনটি মূলত এশিয়াটিক সিংহের জন্য বিখ্যাত।

Gir forest

৩) খাসি পর্বত অরণ্য, মেঘালয়: মেঘালয় হলো এমন একটি রাজ্য যার বেশিরভাগ অংশ বা বলা যেতে পারে ৭৫% অংশ জঙ্গলে ঘেরা। মেঘালয়ের, খাসি পর্বতের চূড়ায় অবস্থিত এই অরণ্যটি ১৯৭৪ উচ্চতায় অবস্থিত এবং চেরাপুঞ্জির কারণে এখানে প্রতিদিনই বৃষ্টি হয়। অর্থাৎ এটি একটি বৃষ্টিচ্ছায়া অঞ্চল। এই অরণ্যে রয়েছে অনেক হিংস্র জীব জন্তু। একশনে বাঘ, ভাল্লুক, সাপ ইত্যাদি আরো অনেক ভয়ঙ্কর প্রাণী বাস করে।

Khasi mountain forest

৪) নামদাফা অরণ্য, অরুণাচল প্রদেশ: এই স্থানটি ভারতের চতুর্থ সবচেয়ে বিপদজনক ও বড় বন। এই স্থানে এমন এমন জীব-জন্তু রয়েছে যা হয়তো ভারতের অন্য কোথাও নেই। এই জঙ্গলে রেড ফক্স, রেড পান্ডা ছাড়া আরো অনেক ধরনের ভয়ঙ্কর প্রাণী রয়েছে।

Naamdafa forest

৫) জিম করবেট জাতীয় উদ্যান, উত্তরাখন্ড: এটি ভারতের পঞ্চম সবচেয়ে বিপদজনক ও বড় অরণ্য। এই জায়গাটি উত্তরাখণ্ডের নৈনিতালে অবস্থিত যা ৫২০ বর্গকিমি এলাকা জুড়ে রয়েছে। এই জায়গাটি মূলত ১৯৩৬ সালে বাঘ সংরক্ষণের জন্য তৈরি করা হয়েছিল। এখানেও রয়্যাল বেঙ্গল টাইগারের বসবাস রয়েছে।

Gim corbett

Related Articles

Back to top button