দিল্লির এই ৭ টি সুন্দর পর্যটন স্থান যেখানে হয়েছে বাজরাঙ্গি ভাইজান সহ একাধিক বড় ছবির শুটিং

ভারতের রাজধানী দিল্লী সত্যি খুব সুন্দর একটি জায়গা। এই শহরটি মুঘল ভবন এবং টুরিস্টদের ঘোড়ার জন্য থাকা সুন্দর সুন্দর স্থানের জন্য পরিচিত। এই কারণেই ফিল্মের পরিচালকরা শুটিংয়ের জন্য অনেক সময় দিল্লি শহরের লোকেশনকে বেছে নেন। জানিয়ে দি যে এই শহরের কিছু কিছু জায়গা আছে যেখানে অত্যাধিক পরিমানে চলচিত্রের শুটিং হয় এবং এই জায়গা গুলি বিশেষ করে শুটিং হওয়ার জন্য বেশি বিখ্যাত জায়গা হয়ে উঠেছে। আজ আমরা এই আর্টিকেলে দিল্লির সেইসব জায়গা নিয়ে আলোচনা করবো যেই জায়গা গুলি ফিল্মের শুটিংয়ের কারণে বিখ্যাত হয়ে উঠেছে।

১) চাঁদনি চক: এই জায়গাটিকে দিল্লির খুব সুন্দর ও অতি পুরোনো একটি স্বপিং এর জায়গা। এই জায়গাটি মুঘল সম্রাট শাহজাহান ধীরে ধীরে তৈরি করেছিল। এই জায়গাটিতে প্রচুর ফিল্মের শুটিং হয়েছে। যেমন- চাঁদনি চক টু চায়না, ফুকরে, ব্যান্ড বাজা বরাত, দিল্লী ভিল্লি, দিল্লী-৬ ইত্যাদি।

২) কুতুব মিনার: এই জায়গাটি দিল্লির নাম করা ও খুব সুন্দর একটি টুরিস্ট প্লেস। এই মিনারের উচ্চতা ৭৩ মিটার, এই মিনারটি স্যান্ড স্টোন ও মার্বেলের পাথর দ্বারা তৈরি। এই জায়গায় বিগ বুল, চিনি কম, ব্ল্যাক ওয়াইট, জন্নত ২ ইত্যাদি ফিল্মের শুটিং হয়েছে।

৩) ইন্ডিয়া গেট: এই জায়গাটিও দিল্লির বিখ্যাত টুরিস্ট প্লেস। এটি স্মৃতিসৌধ আর্কিটেকচারের খুব সুন্দর একটি নমুনা। এইখানে চাক দে ইন্ডিয়া, রং দে বসন্তী, হাফ গার্লফ্রেন্ড ইত্যাদি ফিল্মের শুটিং হয়েছে।

৪) লাল কিলা: এটি দিল্লির সাথে সাথে ভারতের অতি পরিচিত একটি জায়গা। বাইরে থেকে লোকেরা এই জায়গাটি দেখতে আসে। ১৬৩৮ খ্রিস্টাব্দে শাহজাহান এটি শত্রুদের থেকে বাঁচার জন্য তৈরি করেছিলেন। ২০০ বছর মুঘলরা এখানে রাজত্ব করেছিল। এই জায়গায় বজরঙ্গি ভাইজান, দিল্লী-৬, পিকে ইত্যাদি ফিল্মের শুটিং হয়েছে।

৫) হুমায়ুর মকবরা (সমাধি): এটি মুঘল বাস্তু কলার খুব সুন্দর একটি নমুনা। এটিকে ১৫৭০ সালে তৈরি করা হয়েছিল। এটি ভারতের উপমহাদ্বীপের প্রথম উদ্যান সমাধি ছিল। এটি হুমাইউয়ের স্ত্রী বেগা বেগম তার স্বামীর স্মরণে তৈরি করেছিলেন। এই জায়গায়
মেরি ব্রাদার কি দুলহান, ফিতুর, কুরবান, বজরঙ্গি ভাইজান ইত্যাদি ফিল্মের শুটিং হয়েছিল।

৬) হযরত নিজামুদ্দিন দরগা: দিল্লীতে অবস্থিত এই দরগাকে খুব পবিত্র মানা হয়। সব ধর্মের লোকরা এই দরগাতে নিজের পার্থনা নিয়ে আসে। এই দরগা তে রকস্টার ফিল্মের কুনফায়া গান ও বজরঙ্গি ভাইজান ফিল্মের একটি সিনে এই দরগা দেখানো হয়েছিল।

৭) অগ্রসেনের বাভলি: এটি ভারতের প্রসিদ্ধ আরকিলজিকাল সাইট। এই ১৪ তম শতাব্দী মহারাজা অগ্রসেন দ্বারা তৈরি করা হয়েছিল। বভলির অর্থ সিঁড়ির কুয়ো। এই কুয়োতে ১০৫ টি সিঁড়ি রয়েছে। এটি লাল বালির পাথর দ্বারা তৈরি করা হয়েছে। অনেকে বলে এটি মহাভারতের সময় তৈরি করা হয়েছে, যদিও এই কথার কোনো প্রমাণ নেই। এই জায়গাটি পিকে, ঝুম বরাবর ঝুম, সুলতান ইত্যাদি ফিল্মের শুটিং হয়েছিল।

Related Articles

Back to top button