ক্রেডিট কার্ড বন্ধ করতে চাইছেন! বন্ধ করতে পারছেন না? জেনে নিন Credit Card বন্ধের সঠিক নিয়ম

Credit card close করতে পারবেন সহজে কোনো ঝামেলা ছাড়া বললো RBI

বর্তমানে লক্ষ্য করা হয়েছে যে অতিরিক্ত পরিমানে ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তবে এখনো অনেকে মনে করেন ক্রেডিট কার্ড নেওয়া মূর্খমী। কারণ তারা মনে করে যে ক্রেডিট কার্ড (credit card)  ব্যবহার করলে অতিরিক্ত খরচ হয়ে যাবে তাই ক্রেডিট কার্ড নেওয়ার বিষয়টা এড়িয়েই চলে। তবে জেনে রাখা ভালো যে ক্রেডিট কার্ড (credit card) যদি সঠিক ভাবে ব্যবহার করা যায় তাহলে লাভ-ই লাভ হবে এবং সঙ্গে অনেকরকম অফার এবং ডিসকাউন্টও পাওয়া যায়।

এছাড়া ক্রেডিট কার্ড থাকলে ঋণ আবেদন প্রক্রিয়ায় অনেক সুবিধাও পাওয়া যায়। কিন্তু যারা ক্রেডিট কার্ড সঠিকভাবে ব্যবহার করতে না পারায় মুশকিলের সম্মুখীন হন বা অনেক সময় অন্যান্য কারণে তারা ক্রেডিট কার্ড ক্লোজ করতে চায়। কিন্তু ক্রেডিট কার্ড পাওয়াটা যতটা সহজ, ততটাই কঠিন ক্রেডিট কার্ড বন্ধ (credit card close) করাটা। কারণ, ক্রেডিট কার্ড প্রদানকারী কোনও কোম্পানিই গ্রাহক হাতছাড়া করতে চায় না। তাই বারংবার ফোন করে গ্রাহককে নানাভাবে ক্রেডিট কার্ড বন্ধের সিদ্ধান্ত পরিবর্তনের জন্য জোর করে। ক্রেডিট কার্ড বন্ধের আবেদনের পরেই পুরো ঘটনাপ্রবাহ অত্যন্ত বিরক্তিকর হয়ে ওঠে।

Close credit card

ক্রেডিট কার্ড বন্ধের (credit card close)  আবেদনের পর সিদ্ধান্ত পরিবর্তনের জন্য তো প্রচুর ফোন আসেই তার সঙ্গে বিভিন্ন ধরণের ঘুষ দেওয়ার চেষ্টা করে কোম্পানি গ্রাহককে। এই ঘুষ গুলি হলো ক্রেডিট কার্ড লিমিট বাড়ানোর অফার ও অন্যান্য অফার। কিন্তু তারপরও গ্রাহক নিজের সিদ্ধান্তে অনড় থাকলে তখন কোম্পানির তরফে কমপক্ষে 2-3টি কল আসে সেই সিদ্ধান্ত কনফার্ম করার জন্য। তবে জানিয়ে দি যে RBI-এর নিয়ম অনুযায়ী গ্রাহকের ক্রেডিট কার্ড বন্ধের সিদ্ধান্তকে সম্মান দিতে হবে ব্যাংককে।

গ্রাহকের সমস্ত বকেয়া মেটানো থাকলে ক্রেডিট কার্ড বন্ধের আবেদনের ৭ দিনের মধ্যে তা বন্ধ করতে হবে বলে RBI-এর নির্দেশ “Master Direction – Credit Card and Debit Card – Issuance and Conduct Directions, 2022”-এ জানানো হয়েছে। আর শুধু তাই নয় ক্রেডিট কার্ড বন্ধের জন্য ব্যাঙ্ক গ্রাহককে একাধিক অপশন দেবে বলে কেন্দ্রীয় ব্যাঙ্কের (The Reserve Bank Of India) নিয়ম জানাচ্ছে। মানে কোন পদ্ধতিতে গ্রাহক ক্রেডিট কার্ড বন্ধ করতে চান, সে কারণে তাঁকে একাধিক সুযোগ দেওয়া হবে। তার মধ্যে dedicated email-id, helpline, IVR, official website-এর লিঙ্ক, internet banking এবং mobile app-সহ একাধিক পদ্ধতি থাকবে। এবং ক্রেডিট কার্ড বন্ধের সঙ্গে সঙ্গে তা ব্যাঙ্কের তরফে ই-মেল, এসএমএস-এর মাধ্যমে গ্রাহককে জানাতে হবে।

Close credit card

এছাড়া RBI আরো জানিয়েছে যে ক্রেডিট কার্ড কোম্পানি গুলি ক্রেডিট কার্ড বন্ধের আবেদন পোস্টের মাধ্যমে পাঠানোর জন্য কখনোই গ্রাহককে জোর করতে পারবে না। গ্রাহকের সমস্ত বকেয়া পরিশোধের পরেও ক্রেডিট কার্ডের আবেদন জমা পড়ার পরেও যদি ব্যাঙ্ক ৭ দিনের মধ্যে তা বন্ধ না করে, তা হলে ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড প্রদানকারী কোম্পানির সেক্ষেত্রে দৈনিক ৫০০ টাকা জরিমানা হতে পারে বলে কেন্দ্রীয় ব্যাঙ্ক সূত্রের খবর। যতক্ষণ না সেই কার্ড বন্ধ করা হবে, ততক্ষণ দৈনিক ভিত্তিতে এই জরিমানা বহাল থাকবে বলে RBI জানিয়েছে।

 

Related Articles

Back to top button