প্রথমবারের মতো এত কাছ থেকে উঠে এলো সূর্যের ছবি যাতে বেরিয়ে এলো একাধিক চাঞ্চল্যকর তথ্য

সম্প্রতি সূর্য সবথেকে কাছাকাছি বা নিচে নেমে এলো। সেরকমই ছবি ধরা পরল ইউরোপীয় স্পেস এজেন্সির সোলার অরবিটারের মাধ্যমে। ঘটনাটি ঘটেছে মার্চ মাসের ২৬ তারিখ। সূর্যকে ফ্রেম বন্ধি করতে ভুললেন না এজেন্সির সদস্যরা। পৃথিবীতে এই প্রথম সূর্যকে সবথেকে কাছাকাছি দেখা গেল। আসুন বিস্তারিত জেনে নিন।

সূর্যের ছবিটি খুবই পরিষ্কার ভাবে তোলা হয়েছে। এটি সম্ভব হয়েছে কারণ সূর্যের দূরত্ব খুবই কাছে ছিলো। সূর্যের নিকটতম গ্রহ হল বুধ। এটি কক্ষপথের মধ্যে রয়েছে। সূর্য থেকে পৃথিবীর দূরত্ব খুব বেশি নয়, মাত্র এক-তৃতীয়াংশ। ইউরোপীয় স্পেস এজেন্সি এই বিষয়ে জানিয়েছেন, রিমোট সেন্সিং প্রযুক্তি ভালো কাজ করবে যত তাড়াতাড়ি সূর্যের কাছাকাছি যাওয়া যাবে।

ইউআইয়ের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ডেভিড বার্গম্যানস বলেছেন, যে ছবিগুলি তোলা হয়েছে সেই ছবিগুলি বিজ্ঞানীরা গবেষণা করে পরীক্ষা করার চেষ্টা করবেন, সূর্যের মধ্যে গরম ও ঠান্ডা গ্যাসের স্পাইক রয়েছে কিনা। সূর্য থেকে দূরত্ব ছিল ২৫ হাজার কিলোমিটার পর্যন্ত। সেই স্পাইকগুলি পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়বে।

এই প্রক্রিয়াটা চলছে সূর্যের ব্যাসের ১.৪ কিলোমিারের একটি ছোট ভগ্নাংশ জুড়ে। এটি পৃথিবী ব্যাসের দ্বিগুণ। অরবিটারের মধ্যে দিয়ে সৌর শিখার খুব কাছে যাওয়া যেমন সম্ভব , তেমনি করোনাল ভর নির্মাণ করতে পারে। এই দর্শন থেকেই জানা গিয়েছে পৃথিবীতে ভূ- চৌম্বকীয় ঝড়ের শুরু হয়েছে এই কারণে।

Related Articles

Back to top button