একসময় করতেন পিয়নের কাজ, আজ নিজের ব্যবসা শুরু করে বছরের গেলে করেছেন ১০ কোটি টাকা আয়

আজকের সময় ছোটু শর্মা সবার জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছেন। ছোটু শর্মা নিজের পরিশ্রমের জোরে কোটি কোটি টাকার মালিক হয়ে দেখিয়েছেন এবং প্রমান করে দিয়েছেন যে ইচ্ছে থাকলেই উপায় হয়। পিয়ন থেকে কোটি টাকার মালিকের যাত্রাটি কেমন ছিল আসুন এই আর্টিকেলের মাধ্যমে জেনেনি।

ছোটু শর্মার প্রাথমিক জীবনের গল্প

ছোটু শর্মা হিমাচল প্রদেশের একটি গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। তিনি একটি ছোট সরকারি স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেছিলেন এবং তারপর ১৯৯৮ সালে ধলিয়ারা কলেজ থেকে BA নিয়ে পড়াশোনা করে গ্রাজুয়েশন সম্পন্ন করে ছিলেন। গ্রাজুয়েশনের পর যখন তিনি চণ্ডীগড়ে চাকরি খোঁজার জন্য গেছিলেন তখন কেউ তাকে চাকরি দিচ্ছিল না কারণ সব কোম্পানির প্রফেশনাল ডিগ্রির লোক খুঁজছিল। এরপর ছোটুর এক বন্ধু তাকে কম্পিউটার কোর্স করার পরামর্শ দেয় কারণ সেই সময় কম্পিউটার জানা লোকদের জন্য প্রচুর চাকরি ছিল। কিন্তু কম্পিউটার কোর্স করার জন্য তার কাছে টাকা ছিল না।

জেনে নিন অ্যাপটেক কম্পিউটার সেন্টারে পিয়ন হয়ে ছোটু শর্মার গল্প

ছোটু শর্মা একটি কম্পিউটার কোর্স করার জন্য চণ্ডীগড়ের একটি স্থানীয় অ্যাপটেক কম্পিউটার সেন্টারে কথা বলেছিলেন। কিন্তু সেখানের কোর্স ফিস অনেক বেশি ছিল যা ছোটুর পক্ষে বহন করা সম্ভব ছিল না। এরপর কম্পিউটার শেখার জন্য তিনি ওই সেন্টারেই পিয়নের চাকরি করা শুরু করেন এবং কম্পিউটার কোর্সে ভর্তি হয়ে যান।

এরপর সারাদিন অ্যাপটেক কম্পিউটার সেন্টারে তিনি পিয়নের কাজ করতেন এবং রাত জেগে পড়াশোনা করতেন। কম্পিউটার কোর্সটি ছিল এক বছরের কোর্স। কিন্তু পিয়ন হিসেবে তার মাইনে ছিল খুবই কম। তাই কখনো কখনো এরকমও হয়েছে যে ফিস জমা করার জন্য তাকে না খেয়ে দিন কাটাতে হয়েছিল। কিন্তু অবশেষে এত কষ্টের পর তিনি কম্পিউটার কোর্সটি শেষ করে কম্পিউটার বিশেষজ্ঞ হয়ে উঠেছিলেন।

ছোটুর নিজের কম্পিউটার সেন্টার খোলার গল্প

কোর্স সম্পূর্ণ করার পর ছোটু শর্মা তার সঞ্চয় করা টাকা দিয়ে একটি দুই রুমের ভাড়ার ফ্ল্যাটে নিজস্ব কম্পিউটার সেন্টার শুরু করেছিলেন। এরপর ছোটুর পরিশ্রমের ফল ছোটু পায়। ৬ মাসের মধ্যে ৮০-র বেশি শিক্ষার্থী ছোটুর কম্পিউটার সেন্টার জয়েন করেছিল এবং সময়ের সাথে সেন্টারটি আরো বেশি উন্নতি করতে শুরু করে। এরপর তিনি কম্পিউটার সেন্টারটি বাড়ানোর জন্য আরও জায়গা নেন এবং আরো কম্পিউটার বসান। তারপর ছোটুর কম্পিউটার সেন্টারটি চণ্ডীগড় জুড়ে ‘ডট নেট কোর্স’ প্রশিক্ষণের জন্য বিখ্যাত হয়ে উঠেছিল।

ছোটুর ‘সিএস ইনফোটেক’ ইনস্টিটিউট এবং ‘সিএস সফট সলিউশন’ কোম্পানি শুরু করার গল্প

ছোটু শর্মা তার কঠোর পরিশ্রম দ্বারা ২০০৭ সালে চণ্ডীগড়ের অনেক জায়গায় সিএস ইনফোটেক ইনস্টিটিউট নামে একটি নিজস্ব ইনস্টিটিউট খোলেন। যেখানে আজ হাজার হাজার ছাত্র কম্পিউটার কোর্স করে তাদের ভবিষ্যৎ তৈরি করছে। এরপর ২০০৯ সালে, ছোটু শর্মা মোহালিতে নিজের জমি কিনেছিলেন এবং শুরু করেছিলেন নিজের CS Soft Solution Company। এই কোম্পানিটি আজ বড় বড় কোম্পানিকে সফটওয়্যার সংক্রান্ত সব ধরনের সেবা প্রদান করে। আর ছোটুর এই কোম্পানি অধীনে কাজ করছে শতাধিক কর্মী।

Related Articles

Back to top button