পাল্টে নিন আপনার বাড়ির এই দুটি গ্যাজেট, ইলেকট্রিক বিল আসবে অর্ধেকেরও কম

গরমে বিদ্যুৎ বিল সবসময় আলোচনার বিষয় হয়ে থাকে। ঘন্টার পর ঘন্টা এসি(Ac) বা কুলার (Cooler) চালালে বেশি বিদ্যুৎ খরচ হয়ে থাকে। এরকম পরিস্থিতিতে বিদ্যুতের বিল কিছুটা কমাতে, অন্য ব্যাতিক্রম পরিকল্পনা খুঁজতে থাকে সাধারণ মানুষ। আজ আপনাদের বিদ্যুতের বিল কমানোর সহজ কিছু উপায় বলবো। আসুন বিস্তারিত জেনে নিন।

• ছোট পরিবর্তন বড় লাভ

সাধারণভাবে গ্রীষ্মকালে বিদ্যুতের ব্যাবহার অনেকটা বেড়ে যায়, যার ফলে বিদ্যুৎ বিলের বৃদ্ধি ঘটে। বিদ্যুৎ বিল বৃদ্ধি মানে আপনার নির্দিষ্ট বাজেটের ওপর চাপ বৃদ্ধি পাবে। কখনো কখনো তো এই বিল হয়ে যায় আকাশ ছোঁয়া হয়ে যায়। আপনিও যদি উচ্চ বিদ্যুতে বিল সমস্যার মুখোমুখি হন এবং আপনার এই গরমে বিদ্যুৎএর বিল বাজেটের মধ্যে আনতে চান, তাহলে আপনাকে কেবল বাড়ির কিছু যন্ত্রপাতি পরিবর্তন করতে হবে।

• বেশির পরিবর্তে কম ওয়াটের বাল্ব ব্যাবহার

অনেক বাড়িতে এখনো পুরানো বাল্ব ব্যাবহার করা হয়, যেগুলির ওয়াট সাধারণত অনেক বেশি হয়। আপনিও যদি এখনো বাড়িতে পুরানো বাল্ব ব্যবহার করেন, তাহলে সেগুলি বদলে ফেলুন। বেশি ওয়াট হওয়ার কারণে এসব বাল্ব দ্রুত বিদ্যুৎ বিল বাড়িয়ে দেয়। এগুলির পরিবর্তন করে আপনি অধিক বিদ্যুৎ বিলের হাত থেকে পরিত্রাণ পেতে পারেন। এই বাল্ব গুলির পরিবর্তে ঘরে এলইডি বাল্ব ব্যবহার করা শুরু করুন। এলইডি বাল্ব বিদ্যুৎ খরচ কমিয়ে বিশাল বিল থেকে আপনাকে বাঁচাতে পারে।

• বেশি ধারণক্ষমতা সম্পন্ন এয়ার কন্ডিশন ব্যবহার নয়

বর্তমান দিনে গরম যে পরিমান বাড়ছে, তাতে করে বেশির ভাগ বাড়িতে এসির ব্যাবহার বেড়েছে। ফলে বিদ্যুৎ বিলও বাড়ছে। আপনি যদি একটু বুঝে শুনে এসির ব্যাবহার করেন, তবে তা হবে আপনার জন্য হবে লাভের। উচ্চ ক্ষমতাসম্পন্ন এসি প্রচুর বিদ্যুৎ খরচ করে এবং এর সরাসরি প্রভাব বিলে দেখা যায়। তাই আপনিও যদি উচ্চ ক্ষমতাসম্পন্ন এসির ব্যাবহার করেন, তাহলে সেটি খুব প্রয়োজন হলেই চালান। নয়তো আপনার বাড়তে পারে বিদ্যুৎ বিল।

• পুরানো ধাঁচের এসির পরিবর্তন করা

আজও অনেক বাড়িতে পুরনো এসি ব্যবহার করা হয়,যাতে প্রচুর বিদ্যুৎ খরচ হয়। আর এই বিদ্যুতের অধিক ব্যাবহার দেখা যাবে বিদ্যুৎ বিল। যা আপনার জন্য হতে পারে চাপের। তাই বাড়িতে পুরাতন এসি থাকলে তা আজই পরিবর্তন করুন এবং বাড়িতে আনুন ৫ স্টার রেটিং যুক্ত এসি। এই এসি গুলি বিদ্যুৎ খরচ অনেক কম করে। যাতে করে আপনি অধিক বিদ্যুৎ বিলের হাত থেকে বাঁচতে পারেন।

Related Articles

Back to top button