IPL-এ লাভবান হয়ে BCCI-এর বড় ঘোষণা, ৯০০ জন খেলোয়াড় সরাসরি হতে চলেছেন লাভবান

অবসরপ্রাপ্ত ক্রিকেটারদের (Cricketer) মাসিক পেনশন ১০০% বাড়ানোর ঘোষণা দিয়েছে বিসিসিআই (BCCI)। এতে ৯০০ জন মহিলা ও পুরুষ ক্রিকেটার পাশাপাশি ম্যাচ অফিসিয়ালরাও উপকৃত হবেন। এমনটাই জানিয়েছেন বিসিসিআই (BCCI)সেক্রেটারি জে শাহ। ২০০৪ সালে বিসিসিআই প্রথম অবসরপ্রাপ্ত ক্রিকেটারদের (Cricketer) পেনশন দেওয়া শুরু করে।

img 20220622 123347

৩১শে ডিসেম্বর ১৯৯৩ সালের আগে অবসর নেওয়া সমস্ত ক্রিকেটারকে (Cricketer) এই পেনশন স্কিমে অন্তর্ভুক্ত করা হয়েছিল। যেসব খেলোয়াড় পেনশন হিসেবে ১৫ হাজার টাকা পেতেন, তারা এখন পাবেন ৩০ হাজার টাকা। একই সঙ্গে পেনশন হিসেবে যারা ২২ হাজার ৫০০ টাকা পেতেন সেই সাবেক ক্রিকেটাররা মাসিক ৪৫ হাজার টাকা পাবেন।

এ ছাড়া সাবেক খেলোয়াড়রা যারা ৩০ হাজার টাকা পেনশন পেতেন তারা ৫২ হাজার ৫০০ পাবেন। যারা পাবেন ৩৭ হাজার ৫০০ পেতেন তারা ৬০ হাজার পাবেন। ৫০ হাজার টাকা পাওয়া খেলোয়াড়া পাবেন ৭০ হাজার টাকা মাসিক পেনশন।

আইপিএল মিডিয়ার অধিকার থেকে বিসিসিআই সমৃদ্ধ হয়

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL) পরবর্তী পাঁচটি মৌসুমের (২০২৩থেকে ২০২৭) মিডিয়া অধিকারের নিলাম বিসিসিআইকে সমৃদ্ধ করেছে। ভারতীয় উপমহাদেশের জন্য, টিভি স্বত্ব বিক্রি হয়েছে ম্যাচ প্রতি ৫৭.৫ কোটি টাকায়। ডিজিটাল অধিকার প্রতি ম্যাচে ৫০ কোটি টাকায়। এই খবর সামনে আসার পরই জয় শাহ তার প্রাক্তন খেলোয়াড়দের জন্য এত বড় ঘোষণা করেছেন।

img 20220622 123405

২০১৫ সালে সর্বশেষ পেনশন বাড়ানো হয়েছিল
এর আগে ২০১৫ সালে, বিসিসিআই প্রাক্তন দেশীয় এবং আন্তর্জাতিক খেলোয়াড়দের জন্য মাসিক ভাতা বৃদ্ধির ঘোষণা করেছিল। এতে পুরুষ ও মহিলা উভয় খেলোয়াড়ই উপকৃত হয়েছে। এর অধীনে ২৫টি ম্যাচ খেলে এবং ১৯৯৩ সালের ৩১ ডিসেম্বরের আগে অবসর নেওয়া টেস্ট ক্রিকেটাররা প্রতি মাসে ৫০,০০০ টাকা পেতেন। একই সঙ্গে ১৯৯৩ সালের পর অবসর নেওয়া খেলোয়াড়রা পেতেন ৩৭ হাজার টাকা।

Related Articles

Back to top button