Sea Fish:মুখ তো নয় যেন বিশাল চিরুনি, দিঘার মোহনায় মিলল সাড়ে ৫০০ কেজির রাক্ষুসে মাছ! দেখুন ছবি

দিঘার মোহনায় মিলল সাড়ে ৫০০ কেজির রাক্ষুসে মাছ

পৃথিবী তে তিন ভাগ জল আর এক ভাগ স্থল। স্থলের প্রায় পুরোটাই মানুষের কাছে অজানা নয়। তবে জলের মধ্যে এমন জায়গা রয়েছে যা এখনো মানুষের পক্ষে জানা সম্ভব হয়ে ওঠে নি। জলের মধ্যে এমন অনেক মাছ থাকে যাদের আমরা এখনো চিনি না। এবারও একই দৃশ্য, মাছ নয় এ যেন রাক্ষস। রবিবার সকালে দিঘা (Digha) মোহনার মাছের আড়তে পাওয়া গেল এক বিশাল মাছ (Monster fish)।

Monster fish

তা দেখতে বহু মানুষ ভিড় জমালেন দিঘা (Digha) মোহনার মাছের আড়তে। মৎস্যজীবীরা জানিয়েছেন, ওই মাছটির ওজন প্রায় ৫৫০ কিলোগ্রাম। এই মাছের ঠোঁট কয়েক হাত লম্বা করাতের মতো দেখতে। যার শরীর অনেকটা হাঙরের মতো। স্থানীয় ভাষায় ওই মাছের নাম ‘চিরুনি ফলা মাছ’। রবিবার দিঘা মোহনার মাছের আড়তে এই মাছ দেখে রীতিমতো হুড়োহুড়ি পড়ে যায় ব্যবসায়ীদের মধ্যে।

অরূপকুমার বল নামে এক মাছ ব্যবসায়ী বলেন, ‘‘এই মাছ জালে ওঠে না এখন। বঙ্গোপসাগরের অনেকটা গভীরে এই মাছকে দেখতে পাওয়ায় যায়। আগে অবশ্য এই মাছ প্রায়শই জালে উঠত।’’ অরূপ জানিয়েছেন, রবিবার এই মাছটি ওড়িশার পারাদ্বীপের একটি ট্রলারে ধরা পড়ে। সেখান থেকে দিঘা মোহনায় মাছটিকে বিক্রি করার জন্য নিয়ে আসা হয়।

দিঘা মোহনার জিকেডি আড়তে মাছটি নিলামে ওঠে। মৎস্যজীবীরা জানিয়েছেন, মাছটি বিক্রি করে পাওয়া যাবে বেশ কয়েক হাজার টাকা। দিঘার মাছ ব্যবসায়ীদের সূত্রে জানা গেছে, এই চিরুনি করাত মাছটির কদর রয়েছে এর পাখনার জন্য। পাখনা যত বড় হবে, এর দামও তত বেশি হয়। এগুলি জীবনদায়ী ওষুধ তৈরির কাজে ব্যবহার হয় বলেই জানিয়েছেন তাঁরা।

Monster fish

Related Articles

Back to top button