পাওয়া গেলো ৩৩০০ বছর পুরনো গুপ্তধন, দেখুন কি আবিষ্কার করলেন প্রত্নতাত্ত্বিকরা

পাওয়া গেলো ৩৩০০ বছর পুরনো গুপ্তধন

আমাদের পৃথিবী রহস্যে ভরা। না জানি কত রহস্য গুপ্ত করে রেখেছে নিজের ভিতরে। এটি প্রায়ই আবিষ্কারের সাথে আমাদের অবাক করে। সম্প্রতি এমনই কিছু ঘটনা ঘটেছে দেশ ইসরায়েলে (Israel)। এখানে পুরাতাত্ত্বিক কর্তৃপক্ষ এমন কিছু আবিষ্কার করেছে যা সবাইকে অবাক করেছে। প্রকৃতপক্ষে, ইজরায়েলে (Israel) রামসেসের সময় থেকে ব্রোঞ্জের নিদর্শন ও মৃৎশিল্পের অবশেষ গুপ্তধন (Treasure) পাওয়া গেছে। এসবই পাওয়া গেছে সেখানকার একটি গুহা থেকে। যেখানে লাল রঙের বাটি ও বাসনপত্র রয়েছে। একই পুরনো সময়ের প্রদীপ, বর্শা ও তীরও পাওয়া গেছে। এছাড়া এ স্থানে মানুষের হাড় দিয়ে তৈরি একটি স্থাপনাও পাওয়া গেছে।

ইসরায়েলের (Israel) গুহায় ৩৩০০ বছরের পুরনো কারুকাজ পাওয়া গেছে

ইসরায়েলে অবস্থিত গুহায় পাওয়া জিনিসগুলি ৩৩০০ বছরের পুরানো। এগুলি এমন পাত্র যা কখনও স্পর্শ করা হয়নি। এখানে যা কিছু কারুকাজ পাওয়া গেছে, বলা হয় সেগুলোর কিছু এখানকার স্থানীয় কারুকাজ নয়। এখানে প্রাপ্ত কারুশিল্পের মধ্যে লেবানন, সিরিয়া এবং সাইপ্রাসের পাত্র রয়েছে। এই আবিষ্কারে আরও বলা হয়েছে যে এই সমস্ত বাসনপত্র মৃত ব্যক্তির শেষ যাত্রার সাথে পুঁতে দেওয়া হতো। বলা হচ্ছে, এই সমস্ত জিনিস মৃত ব্যক্তির কাছে রেখে দেওয়া হয়েছিল। যাতে করে সেই ব্যক্তিকে সাহায্য করা যায়।

প্লামাহিম জাতীয় উদ্যানের গুহায় পাওয়া প্রাচীন কারুকাজ

প্লামাহিম জাতীয় উদ্যানের ছাদে একজন মেকানিক যখন কাজ করছিলেন তখন এই গুহা সম্পর্কে তথ্য পাওয়া যায়। বিষয়টি জানাজানি হলে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর থেকে এই স্থানটি ভালোভাবে পরীক্ষা করা হয়। এ সময় একটি গুহার প্রবেশপথের সন্ধান পায় প্রত্নতাত্ত্বিক বিভাগ। পুরো দল যখন এই খবর পায়, তখন সবাই হতবাক।

দুটি বর্গক্ষেত্রের এই গুহায় একটি কঙ্কাল উদ্ধার করা হয়েছে। এখন IAA (ইসরায়েল অ্যান্টিকুইটিস অথরিটি) এর পুরো দল এই জায়গার সাথে সম্পর্কিত সমস্ত কিছুর একটি জৈব বিশ্লেষণ করার পরিকল্পনা করছে। যাতে এর সাথে সম্পর্কিত সবকিছু খুঁজে বের করা যায়।

দ্বিতীয় রামেসিসের সময় থেকে গুহা

এই গুহা থেকে কস্যযুগ সম্পর্কিত সমস্ত আচার সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাওয়া যাচ্ছে। বিশেষজ্ঞ আলী ইয়ানাইয়ের মতে, এই ধরনের ফ্যাক্টর সাধারণ নয়। তিনি বলেন, এমন আবিষ্কার এই প্রথম। কেনান হল ফিলিস্তিন ও ইসরায়েলের সীমান্তবর্তী এলাকা। দ্বিতীয় রামেসিসের পুরো রাজত্ব বর্তমান সুদান থেকে সিরিয়া পর্যন্ত বিস্তৃত ছিল।

আজ পর্যন্ত এই গুহা স্পর্শ করা হয়নি

যখন এই গুহা আবিষ্কৃত হয়, তখন এর খবর বনের আগুনের মতো ছড়িয়ে পড়ে। কারণ যেখানে এটি আবিষ্কৃত হয়েছে সেটি হলিউডের সিনেমার সেটের মতো দেখতে। আপনাদের বলে রাখি যে আজ পর্যন্ত এমন গুহা আবিষ্কার হয়নি। এই গুহাটি ৩৩০০ বছরের পুরানো। এই গুহাটি আগেই সিল করা হয়েছিল। এ কারণেই আজ পর্যন্ত লুটপাটের হাত থেকে টিকে আছে এই গুহা। এই স্থানটি আবিষ্কার করার পরে, এই গুহাটি আবার সিল করা হয়েছে।

Related Articles

Back to top button