প্রকাশিত হল ভারতের ১০০ জন ধনী ব্যক্তির নাম, দেখুন তালিকায় কে দখল করল শীর্ষস্থান

প্রকাশিত হল ভারতের ১০০ জন ধনী ব্যক্তির

কোভিড পরবর্তী সময়ে অর্থনৈতিক ব্যবস্থাকে চাঙ্গা করে অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী হয়ে উঠেছে ভারত। অর্থনৈতিক দিক থেকে ভারত বিশ্বের প্রথম পাঁচ দেশের তালিকায় নাম তুলেছে। যদিও কিছুদিন হলো আবার শেয়ার বাজারের ধস নেমেছে, টাকার মূল্য কমেছে। তবে এরই মধ্যে প্রকাশ পেল ভারতের ১০০ ধনী ব্যাক্তির নাম (100 Richest Person In India)। এই তালিকার শীর্ষে কে রয়েছেন? মুকেশ আম্বানি ও গৌতম আদানির স্থান কত? চলুন প্রতিবেদন থেকে জেনে নিন।

mukesh ambani goutam adani

এই তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছেন আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি (Goutam Adani)। গত কয়েক বছর ধরে তিনি নিজের ব্যাবসার পরিধি বাড়িয়ে চলেছেন। গত বছরে অর্থাৎ ২০২১ সালে তাঁর সম্পত্তি তিনগুন বেড়েছিল। এবার চলতি বছরে এই সম্পত্তির পরিমান বেড়ে দাঁড়িয়েছে ১৫০ বিলিয়ন ডলারে। দীর্ঘদিন ধরেই তিনি মুকেশ আম্বানিকে পিছনে ফেলে এই স্থান দখল করে রয়েছেন। এছাড়া এই বিশাল সম্পত্তি নিয়ে তিনি বিশ্বের দ্বিতীয় ধনী ব্যাক্তি হিসাবেও কিছুদিন ছিলেন।

এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে রিলাইয়েন্স গোষ্ঠীর চেয়ারম্যান মুকেশ আম্বানি (Mukesh Ambani)। খনিজ তেল থেকে শুরু করে টেলিকম জায়েন্ট নিয়ে আম্বানির মোট সম্পত্তির পরিমান ৮৮ বিলিয়ন ডলার। মুকেশ আম্বানি ও আদানি গোষ্ঠীর মধ্যে তুমুল প্রতিযোগিতা। কেও কাওকে এক চুল জায়গা ছেড়ে দিতে রাজি নয়। অন্যদিকে ২৭.৬ বিলিয়ন সম্পত্তি নিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছে রিটেলিং কিং রাধাকৃষ্ণণ দামানি (Radhakrisnan Damani)। তবে এই অর্থবর্ষে এনার ৬% সম্পত্তি কমেছে। এছাড়া চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছেন করোনার টিকা প্রস্তুতকারী সংস্থার মালিক সাইরাস পুণাওয়ালা (Cyrus Poonawala)।

mukesh ambani son

এছাড়া ভারতের ১০০ ধনী ব্যক্তির তালিকায় যুক্ত হয়েছে নতুন কিছু মুখ। এই নতুন মুখের মধ্যে প্রথমেই রয়েছে ফ্যাশন ও বিউটি প্রোডাক্ট রিটেলার সংস্থা নায়েকার মালিক ফাল্গুনী নায়ার (Falguni Nayar)। এরপরই যে নামটি আসে সেটি হলো বস্ত্র প্রস্তুতকারী সংস্থার মালিক রবি মোদী (Rabi Modi)। জুতো প্রস্তুতকারী সংস্থার মালিক রাফিক মালিকের নামও উঠে এসেছেন এই তালিকায়।

Related Articles

Back to top button