আদানি ব্যার্থ হলেও ভারতের মুখ রাখলেন মুকেশ আম্বানি! জেনে খুশি প্রত্যেক ভারতীয়

আদানি ব্যার্থ হলেও ভারতের মুখ রাখলেন মুকেশ আম্বানি

প্রকাশিত হলো বিশ্বের সর্বোচ্চ ধনী (World Most Richest Person) ব্যাক্তিদের তালিকা। ফোর্বস বিশ্বের ধনী ব্যাক্তিদের তালিকা (Forbes Billionaires List 2023) প্রতি বছর প্রকাশ করে। এ বছরও প্রকাশ পেল ফোর্বস ৩৭তম বার্ষিক বিশ্বের সর্বোচ্চ ধনী ব্যাক্তিদের তালিকা। এই তালিকার প্রথম দশম স্থানে রয়েছে এক ভারতীয়। গৌতম আদানির নাম অনেক পিছনে চলে গিয়েছে। চলুন আরো বিস্তারিত জেনে নিন।

 Adani

সম্প্রতি বিশ্বের বিলিয়নারদের তালিকা প্রকাশ পেল। এই তালিকায় ভারত (India) রয়েছে তৃতীয় স্থানে। প্রথম দুই রয়েছে আমেরিকা (America) ও চীন (China)। আমেরিকা ও চীনের পর বিশ্বের সর্বোচ্চ ধনীদের ক্ষেত্রে ভারত যে শক্তিশালী তা প্রমাণ পেল। অন্যান দেশকে পিছনে ফেলে তালিকার তৃতীয় স্থানে ভারত। এই তালিকার শীর্ষ দশের মধ্যে নবম স্থানে রয়েছে ভারতীয় ব্যাবসায়ী মুকেশ আম্বানি (Mukesh Ambani)।

হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশের পর থেকে তালিকার অনেকটাই নীচে নেমে গিয়েছেন গৌতম আদানি (Goutam Adani)। নয়তো তিনিও এই শীর্ষ দশে জায়গা করে নিতেন। ফোর্বসের রিপোর্ট অনুসারে আমেরিকায় মোট ৭৩৫ জন বিলিয়নার থাকেন, যাদের মোট অর্থের পরিমাণ ৪.৫ ট্রিলিয়ন। এই তালিকার সেরা দশে ৭জনই আমেরিকান।

mukesh ambani

ফোর্বসের তালিকা অনুসারে ভারতে মোট ১৬৯ বিলিয়নিয়ার থাকেন। যাদের মোট সম্পদের পরিমান ৬০০ বিলিয়ন ডলার। গত বছরে এই সম্পদের পরিমান ছিল ৬৭৫ বিলিয়ন ডলার। গৌতম আদানির পতনের পর ৭৫ বিলিয়ন ডলার কমে যায়। বৰ্তমানে মুকেশ আম্বানি ভারতের সর্বোচ্চ ধনী ব্যাক্তি। যার মোট সম্পদের পরিমান ৬৩.৪ বিলিয়ন ডলার। ফোর্বসের তালিকায় গৌতম আদানির স্থান রয়েছে ২৪ নম্বরে। প্রসঙ্গত, 3ই তালিকায় পাকিস্তানের একজনের ও নাম নেই। যেখানে বাংলাদেশ ও নেপালের একজন করে ব্যাবসায়ী এই তালিকায় জায়গা করে নিয়েছেন।