জাপানের সাগরে মিলল ৮ ফুট লম্বা দৈত্যাকার এক স্কুইডের! সঙ্গে নিয়ে সাঁতার কাটলেন এক ডুবুরি

জাপানে (Japan) হায়োগো প্রিফেকচারের টোকিও শহরের (Toyooka city) কাছে, একজন ডুবুরি ইয়োসুকে তানাকা (Yosuke Tanaka) একটি বিশাল স্কুইডের (squid) সাথে সাঁতার কাটার সুযোগ পেয়েছিলেন। তানাকা নিজের চেয়ে বড় প্রায় ৮.২ ফুট লম্বা একটি স্কুইডের মুখোমুখি হয়েছিলেন।

তানাকা তাঁর স্ত্রীকে নিয়ে টোকিও শহরে ডুবুরিদের জন্য টি-স্টাইল নামে একটি রিসোর্ট চালান। একজন স্থানীয় ফেরি অপারেটর তানাকাকে বলেছেন, একটি বড় স্কুইড জাপান সাগরে পৃষ্ঠের কাছে সাঁতার কাটছিল। তাঁরা সেখানে পৌঁছে এই দৈত্যাকার স্কুইডটিকে দেখার এবং সাঁতার কাটানোর সুযোগ পান। তানাকা জানান, তিনি স্কুইডটির আকৃতি দেখে প্রথমটায় বেশ ভয় পেয়েছিলেন।

img 20230128 231305

জানিয়ে রাখি, দৈত্যাকার স্কুইড গভীর সমুদ্রে বাস করে। মৃত্যুর পরে উপকূলে ভেসে ওঠার সময় বা মাছ ধরার জালে ধরা পড়লেই দেখা যায়। স্কুইড সাধারণত ৪০-৪৫ ফুট হতে পারে। এদের আয়ুষ্কাল খুবই কম। স্কুইডের জীবনকাল প্রায় ৫ বছর পর্যন্ত হয়। এদের প্রধান খাদ্য মাছ বা ছোট স্কুইড। আবার অনেক সময় এগুলো তিমির পেটেও পাওয়া গেছে।

জাপানি প্রাণীবিদ সুনামি কুবোদেরা, জানুয়ারী থেকে মার্চের মধ্যে জাপান সাগরের উপকূলীয় জলে বিপুল সংখ্যক দৈত্য স্কুইডের কথা জানিয়েছেন। ২০১৬ সালের একটি গবেষণায়, কুবোদেরা এবং সহকর্মীরা এই তিন মাসে ৫৭ টি দৈত্যাকার স্কুইড খুঁজে পাওয়ার কথা জানিয়েছিলেন। যার মধ্যে ২৮ টি জীবিত ছিল।

স্কুইড জীববিজ্ঞানী সারাহ ম্যাকঅ্যানাল্টি, স্কাইপ এ সায়েন্টিস্টের নির্বাহী পরিচালক জানান, তানাকার শেয়ার করা ভিডিওতে দেখতে পাওয়া স্কুইডটির ত্বক লাল, মসৃণ এবং চকচকে। তানাকা এই স্কুইডের সঙ্গে প্রায় আধা ঘন্টা সাঁতার কেটেছে এবং স্কুইডটিও তাঁদের সঙ্গে ধীরে ধীরে জলের মধ্যে চলছিল।