প্রাচীন মন্দিরের সন্ধান সৌদি আরবে, পাওয়া গেল ৮ হাজার বছরের পুরনো নিদর্শন

সৌদি আরব : ৮০০০ বছরের পুরনো মন্দিরের ধ্বংসাবশেষ পাওয়া গেছে সৌদি আরবে

সৌদি আরবে (Saudi arabia) খনন করার সময় পুরনো পাথরের মন্দির ও বেদী পাওয়া গেছে। এখানে ৮ হাজার বছরের পুরনো মানব বসতির ধ্বংসাবশেষ পাওয়া গেছে। এছাড়া এলাকা জুড়ে ২৮০৭ টি কবরস্থানও পাওয়া গেছে। এর পাশাপাশি এখানে ধর্মীয় শিলালিপি সামনে এসেছে। এখানকার পাথরের শিল্পকর্ম ও শিলালিপির মাধ্যমে এক ব্যক্তির গল্পও জানা গেছে।

Saudi arab

আসলে সৌদি আরবের (Ssudi arabia) একটি মরুভূমিতে খনন করার সময় এই কীর্তিকলাপ সামনে এসেছে। এক সময়ের কিন্দা রাজ্যের রাজধানী আল-ফাওতে এর নিদর্শন পাওয়া গেছে। এটি ওয়াদি আলদাউসির ১০০ কিলোমিটার দক্ষিণে ‘আল-ফাউ আল-রুব’ (খালি কোয়েটার) নামে এক মরুভূমির ধারে অবস্থিত।

saudigazette.com.sa – এর তথ্য অনুসারে, সৌদি আরবীয় হেরিটেজ কমিশনের পক্ষে এক বহুজাতিক দল আল-ফাওতে গিয়েছিল খনন পরিচালনা করতে। সেই লোকেরা অনেক গভীর পর্যন্ত জরিপ বা খনন করেছিল। এখান থেকেই এই নিদর্শন বেরিয়ে এসেছে।

এই নিদর্শন গুলির মধ্যে গুরুত্বপূর্ণ হলো পাথরের মন্দির ও বেদ-বেদীর কিছু অংশ। এখান থেকে ধারণা করা হয় সেই সময়ের লোকেরা আল-ফাওতাতে দেবদেবীর অর্চনা করতেন। এছাড়া ৮ হাজার বছর আগের পুরনো মানব বসতির কিছু ধ্বংসাবশেষ পাওয়া গেছে। যেখানে বিভিন্ন সময়ের ২৮০৭ টি কবরস্থানও পাওয়া গেছে।

আল-ফাওতে জরিপ চলাকালীন মাটির নিচে অনেক ধর্মীয় শিলালিপিও পাওয়া গেছে। যেখান থেকে এখানে উপস্থিত ধর্মীয় মানুষের সম্পর্ক অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। এই গবেষণাটি জটিল শেষ ব্যবস্থাও প্রকাশ করেছে। সেই সময়ে খাল কাটা, পানির ট্যাংক ছাড়ও স্থানীয় লোকজন অসংখ্য গর্ত খনন করে জল সঞ্চয় করতেন, যাতে সেখান থেকে সেচ ব্যবস্থার সুবিধা করতে পারে। এই নিদর্শন থেকে জানা যায় সেই সময়ের মানুষ কিভাবে বৃষ্টির জল সংরক্ষণ করত।

Saudi arab

আবার পাথরের এই মন্দিরটি (Temple) তুওয়াক পর্বতের পূর্ব দিকে অবস্থান করে। এই নিদর্শন থেকে শিল্পকর্ম ও শিলালিপিগুলোর মধ্যকার ‘বিন মুনেইম’ নামের এক ব্যক্তির গল্প জানা যায়। এছাড়া পাথরের শিল্পকর্ম থেকে শিকার, ভ্রমণ ও যুদ্ধের তথ্য পাওয়া যায়। জানিয়ে রাখি, হেরিটেজ কমিশনের এই জরিপের উদ্দেশ্য ছিল যাতে তারা দেশের ঐতিহ্য বা ঐতিহাসিক সম্পর্কে জানতে পারে এবং এটি সংরক্ষণ করতে চাই। এই জরিপ অব্যাহত রয়েছে যাতে আরও নতুন তথ্য পাওয়া যায়।