নতুন রূপে ফিরছে রতন টাটার স্বপ্নের গাড়ি টাটা ন্যানো, দেখে নিন ন্যানো গাড়ি আবিষ্কার থেকে বন্ধ হওয়া পর্যন্ত গল্প

মধ্যবিত্ত পরিবারের বাজেটের কথা মাথায় রেখে লঞ্চ করা হয়েছিল একটি গাড়ি। ন্যানো গাড়ি যা রতন টাটার স্বপ্নের প্রকল্প ছিল কিন্তু তার প্রত্যাশা অনুযায়ী সাফল্য অর্জন করতে পারেনি। ফলে ন্যানো উৎপাদন বন্ধ রাখতে হয়। ইলেক্ট্রা ইভি, একটি কোম্পানি যা বৈদ্যুতিক গাড়ির জন্য পাওয়ারট্রেন তৈরি করে, টাটা ন্যানোকে কাস্টমাইজ করেছে এবং এটিকে বৈদ্যুতিক গাড়ি বা ইলেক্ট্রিক ভেইকেলে রূপান্তরিত করেছে।

যখন কাস্টম বিল্ট ৭২V ন্যানো ইভি রতন টাটার কাছে পৌঁছে দেওয়া হয়েছিল। তখন তিনি এটি চালানো থেকে নিজেকে আটকাতে পারেননি। তার সঙ্গে ছিলেন তার সহকর্মী ও তরুণ বন্ধু শান্তনু নাইডু। এ সম্পর্কে ইলেক্ট্রা ইভি লিঙ্কডইনে একটি ছবিসহ একটি পোস্ট শেয়ার করা হয়েছে। রতন টাটা বলেন যে তিনি একবার মুম্বাইয়ের প্রবল বৃষ্টিতে চারজনের একটি পরিবারকে বাইক চালাতে দেখেছিলেন।

তখন তারা খুব কষ্ট করে ভ্রমণ করছিল এবং বৃষ্টি এড়াতে ব্যর্থ চেষ্টা করছিল। এটা দেখার পর রতন টাটা মানুষের বাজেটে আসা কম টাকায় গাড়ি বানানোর চিন্তা মাথায় আনেন। রতন টাটা ভেবেছিলেন, এমন মানুষদের জন্য কিছু করা উচিত, যারা বৃষ্টিতে ভিজে নিজের জীবনকে বিপদে ফেলতে বাধ্য হয়।

রতন টাটার স্বপ্ন ১০ জানুয়ারী ২০০৮ সালে সত্য হয়েছিল। নতুন দিল্লিতে অটো এক্সপোতে টাটার ন্যানো গাড়ি উদ্বোধন করা হয়েছিল। যখন এটি বাজারে আনা হয় তখন এর প্রাথমিক মূল্য ছিল মাত্র ১ লাখ টাকা। এটি ছিল প্রাথমিক মূল্য, যা শুধুমাত্র সীমিত স্টকের জন্য প্রযোজ্য। টাটা ন্যানো আগে কলকাতা থেকে কয়েক কিলোমিটার দূরে সিঙ্গুরে উৎপাদিত হওয়ার কথা ছিল।

যে সময়ে বাংলার সিঙ্গুরে ন্যানো প্ল্যান্ট স্থাপন করা হচ্ছিল, সেই সময়ে রাজ্যে সিপিআই সরকার ছিল। সেই সরকার এমন একটি প্রকল্প খুঁজছিল যা রাজ্যকে শিল্পে গতি দিতে পারে। এমতাবস্থায়, টাটার প্রকল্প তার জন্য একটি বড় সুযোগ ছিল। তাই বঙ্গ সরকার কোম্পানিকে সিঙ্গুর জমি অফার করে। এর পরে, মে ২০০৬ সালে, বামফ্রন্ট বাংলায় বিপুল ভোটে জয়লাভ করে।

পরবর্তীকালে, টাটা মোটরস কারখানার জন্য ৯৯৭ একর জমি অধিগ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। জমি ক্রয়ের প্রক্রিয়াটি সরকারের প্রত্যাশার চেয়ে বেশি জটিল বলে প্রমাণিত হয়। এটি শীঘ্রই জমির মালিক এবং সরকারের কথোপকথনের মধ্যে একটি তিক্ত সংঘর্ষে পরিণত হয়।

টাটা মোটরস ন্যানো প্ল্যান্টের জন্য অন্য বিকল্প খুঁজতে শুরু করেছে। একই সময়ে গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি একটি প্রস্তাব করেছিলেন, যা প্রত্যাখ্যান করতে পারেননি টাটা। পরবর্তীকালে, ৩ অক্টোবর ২০০৮-এ, টাটা ঘোষণা করে যে তারা সিঙ্গুরে তাদের প্রকল্প বন্ধ করে দিচ্ছে এবং প্রকল্পটি সানন্দে স্থানান্তর করছে। তবে এরপর ন্যানো গাড়ি আশানুরূপ সফল না হতে দেখে, টাটা মোটরস ২০১৮ সালে এর উৎপাদন বন্ধ করে দেয়।