আয়োজিত হচ্ছে Young Scientist India কম্পিটিশন, এইভাবে করুন ফর্ম ফিলাপ?

দেশের বেসরকারি মহাকাশ সংস্থা 'স্পেসকিডজ' প্রতিযোগিতার আয়োজন করেছে, কম্পিটিশনের অংশ হতে পারবেন অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরা

ভারতীয় বেসরকারি মহাকাশ সংস্থা ‘স্পেসকিডজ’ ইন্ডিয়া অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্রদের নিয়ে ‘ইয়ং সায়েন্টিস্ট ইন্ডিয়া’ (Young Scientists india) প্রতিযোগিতার পরিচালনা করছে। স্পেসকিডজ হলো সেই সংস্থা যেটি সতীশ ধাওয়ান স্যাটেলাইট দিয়ে মহাকাশে (Space Satellite) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি পাঠিয়েছিল। ‘ইয়ং সায়েন্টিস্ট ইন্ডিয়ার’ এই প্রতিযোগিতা নবমতম।

Young scientists India

এই প্রতিযোগিতার (Space Scientists Exam) মূল উদ্দেশ্য তরুণ প্রজন্মের মধ্যে বিজ্ঞান সম্পর্কিত সচেতন করা। যাতে তরুন প্রজন্ম বৈজ্ঞানিক চিন্তা ভাবনা নিয়ে এগিয়ে যেতে পারে। সম্প্রতি, এমনই এক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। যেখানে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য কোন ফ্রি নেওয়া হবে না। বরং ছাত্রছাত্রীদের পুরস্কার বিতরণের ব্যবস্থা আছে।

সম্প্রতি, ‘Space kidz India’ তাদের টুইটার হ্যান্ডেল থেকে এই তথ্য জানিয়েছে। যেখানে রেজিস্ট্রেশন থেকে শুরু করে সমস্ত রকম তথ্য দেখা যাচ্ছে। তবে এই প্রতিযোগিতার জন্য বিশেষ পুরস্কারের আয়োজন আছে বলে জানা স্পেস এজেন্সির সিইও ডঃ মিসেস কেসন।

তিনি জানান, এই প্রতিযোগিতার ভালো ফল কারীদের জন্য পুরস্কার রয়েছে। যা তাদের আগামী দিনের ক্যারিয়ারের জন্য কাজে লাগবে। তিনি বলেন, যে প্রথম হবেন, তাকে ৫০,০০০ টাকা, দ্বিতীয় ৩০,০০০ এবং তৃতীয় ১০,০০০ টাকার মত দেওয়া হবে। শুধু তাই নয় তিনি আরও বলেন, পুরস্কারের পাশাপাশি ভালো ছাত্রদের বিজ্ঞানে ক্যারিয়ার গড়ার সুযোগ দেবেন।

Indian scientists

প্রতিযোগিতাটি বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত রয়েছে। এই প্রতিযোগিতা দেশের সকল ছাত্র-ছাত্রীদের জন্য। মূলত যারা অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়াশোনা করছেন। আমরা আপনাকে বলি, ‘স্পেসকিডজ ইন্ডিয়া’ ভারতের সতীশ ধাওয়ান স্যাটেলাইট ২০২১ সালের ফেব্রুয়ারিতে ISRO তার রকেটে চালু করেছিল। যেখানে স্যাটেলাইটের মাধ্যমে মহাকাশে মোদির ছবি পাঠিয়েছিল, যার মধ্যেই ‘মেক ইন ইন্ডিয়া’ এবং ‘মিশন স্বনির্ভর’ লেখা ছিল।

Related Articles

Back to top button