সময়ের ২ মাস আগে হয়ে যাচ্ছে ফসলের ফলন, এই উপায়ে ৪ গুন অধিক আয় করছে যুবা কৃষক

ভারত একটি কৃষিপ্রধান দেশ। এখানকার কৃষকদের জীবিকার একমাত্র উৎস কৃষি। একটা সময় ছিল যখন স্বল্প শিক্ষার কারণে মানুষ সহজে জীবিকা নির্বাহের জন্য কৃষিকাজে যুক্ত হতো। তবে বর্তমান যুগে শিক্ষিত যুবকরাও চাকরি না করে কৃষির পথ বেছে নিচ্ছে এবং নিত্যনতুন পরীক্ষা-নিরীক্ষা অবলম্বন করে কৃষিকাজে ব্যাপক সাফল্য অর্জন করছে।

আগে মানুষ সনাতন পদ্ধতিতে চাষাবাদ করত, যাতে তাদের খুব একটা লাভ হত না। তবে বর্তমানে চাষাবাদের জন্য অনেক কৌশল ও বিকল্প রয়েছে, যা অবলম্বন করে কৃষিতে অধিক ফলন হচ্ছে। ভালো আয়ের জন্য কিছু কৃষক হাইড্রোপনিক্স প্রযুক্তি, কেউ জৈব কৃষি, আবার কেউ উল্লম্ব চাষ করে চাষাবাদ করছেন। সেই সাথে কেউ অন্যান্য লোকদের প্রশিক্ষণ দিচ্ছেন এবং তাদের সাথে প্রতিটি ছোটখাটো তথ্য শেয়ার করে চাষের গুরুত্ব জানাচ্ছেন।

আজ এমন এক যুবকের কথা বলা হবে যে যুগাড় কৌশল অবলম্বন করে পলিহাউস তৈরি করে সবজি চাষ করছে এবং লাখ লাখ টাকা আয় করছে। তিনি হলেন লাক্সায় (Lakshay) যিনি তার জৈব একর খামারে যুগাড় কৌশল অবলম্বন করে অনেক পলিহাউস নির্মাণ করেছেন। তার এই পলিহাউসের বয়স ৯ বছর যা এখনো চলছে। তিনি বলেন, ‘এখানে আমাদের কৃষকরা পলিহাউস তৈরি করলেও সেগুলো বেশিদিন টেকে না।

এর একমাত্র কারণ এখানকার আবহাওয়া। আমরা সবাই জানি যে মে মাসে আমাদের মধ্যে তাপপ্রবাহ বিরাজ করে। যার কারণে পলিহাউসে তৈরি জাল বা চালা নষ্ট হয়ে যায়।এমন পরিস্থিতিতে কৃষকদের ক্ষতি হয় বা তাদের পলিহাউস বন্ধ করতে হয়।

PVC পাইপ ও পোকার জাল দিয়ে তৈরি পলিহাউস

কৃষকরা কিছু বিষয় মাথায় রাখলে তারা পলিহাউস তৈরিতে সফলতা অর্জন করতে পারে। আপনাকে একটি পিভিসি পাইপ নিতে হবে যা দেড় ইঞ্চি বা তার বেশি। এখন আপনি এটিকে প্রায় ২ ইঞ্চি নীচে মাটিতে পুঁতে দিন। এখন আপনার শেড হবে প্রায় ১২ ফুট এবং প্রস্থ হবে ৬.৩০ ফুট। যে কেউ এটা সহজে করতে পারেন।

সব ঋতু জন্য উপযুক্ত

লাক্সায়ের (Lakshay) এই পলিহাউসটিও পিভিসি পাইপ এবং পোকামাকড়ের জাল দিয়ে তৈরি যেখানে পোকার জাল ৪০ মাইক্রন। বর্ষায় এতে পোকামাকড় আসে না এবং গাছপালা সহজেই রক্ষা পায়। শীতের বিরুদ্ধে সুরক্ষার জন্য, উপরে একটি ফয়েল যুক্ত করা হয়েছে যা একটি ২০০ মাইক্রন ইউভেট্রিডেন ফয়েল। এ কারণে ঠাণ্ডা আবহাওয়াতেও ফসলের ক্ষতি হয় না এবং পরিবেশ অনুযায়ী বাড়তে থাকে।

গ্রীষ্মের হাত থেকে রক্ষা করার জন্য একটি সবুজ শেড নেটও রয়েছে, যা গ্রীষ্মের মৌসুমে এখানে রাখা হয়।
তিনি বলেন, বাজারে আধিপত্য প্রতিষ্ঠা করতে চাইলে মৌসুমের সবজি চাষ করুন। আপনি শুধুমাত্র প্রথম দিকে সবজি চাষ করুন, দেরী নয়। ফেব্রুয়ারী মাসে টমেটো বা মরিচ বিক্রি করতে চাইলে জানুয়ারী মাসে বীজ দিলে ফেব্রুয়ারী মাসের মধ্যে বীজ বপন করা যায় এবং কিছু দিনের মধ্যেই ফল দেওয়া শুরু হয়।

এর প্রশিক্ষণ দিন

লাক্সায়ের এই পলিহাউসটি ৯ বছরের পুরনো। তবুও এখানে গাছপালা ভালভাবে বেড়ে ওঠে এবং এটি বিক্রির যোগ্য হয়ে ওঠে। এই জৈব একর খামারে তার ছাত্ররাও বীজ বপন করে এবং প্রশিক্ষণ নেয়। তিনি তার ছাত্রদের কৃষি বিষয়ে সমস্ত প্রশিক্ষণ দেন যা তাদের পাওয়া উচিত। যেমন:- এখন ভার্মি কম্পোস্ট বানাতে হবে কি না, ফসল কাটার জন্য, পলিহাউসের আকার ছোট বা বড় করতে হবে কিনা ইত্যাদি।

লাক্সায়েরর এই পলিহাউস এর কাজ অনুযায়ী বড় এবং ছোট উভয়ই করা যায়। এছাড়াও, এই পলিহাউসে, আপনি আপনার জিনিসপত্র সংরক্ষণ করে রাখতে পারেন। যদি বর্ষাকাল হয়, আপনি ক্ষেত থেকে আপনার পেঁয়াজ বা অন্যান্য ফসল বের করে এখানে সংরক্ষণ করতে পারেন।

এছাড়াও, আপনি যদি কম্পোস্ট তৈরি করে থাকেন এবং এটি দীর্ঘ সময় ধরে রাখতে চান বা আবহাওয়ার প্রভাব থেকে বাঁচাতে চান তবে আপনি এই পলিহাউসের আকার বাড়িয়ে এখানে রাখতে পারেন।

Related Articles

Back to top button