বাড়ির ছাদে এই মেশিন বসালে থাকবে না বিদ্যুতের চিন্তা, বিনামূল্যে ইলেকট্রিসিটির উপায় বললেন আনন্দ মাহিন্দ্রা

বাড়ির বা অফিসের ছাদে টিউলিপ টারবাইনের মেশিন বসান, অল্প খরচ নিন বিদ্যুতের সুবিধা

এবার থেকে নতুন প্রযুক্তিতে উইন্ড টারবাইন (Wind Turbine) বাড়ির ছাদেও বসানো যাবে। সাধারণত একটি উইন্ড মিলের দিকে নজর দিলে দেখা যাবে সেখানে একটি লম্বা টাওয়ার তার উপরে তিনটি বেল্ড ঘুরছে। কিন্তু নতুন প্রযুক্তিতে উইন্ড টারবাইন বাড়ির ছাদ বা কোন অফিসের ছাদেও বসানো যাবে।

Tulip turbine উইন্ড টারবাইনের এমন একটি ভিডিও শেয়ার করেছেন মাহিন্দ্রা গ্ৰুপের (Mahindra Group) চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা। নতুন সংস্করণের নাম দেয়া হয়েছে টিউলিপ উইন্ড টারবাইন। এর বিশেষ সুবিধা হল এটি ছোট্ট জায়গার মধ্যে এটি বসানো যাবে, যার জন্য বেশি জায়গা বা লম্বা টাওয়ারের প্রয়োজন হবে না।

টারবাইন ঘুরিয়ে বিদ্যুৎ উৎপন্ন:-

বলা হচ্ছে বিদ্যুৎ উৎপাদনের জন্য এটি একটি সুলভ মূল্যের। দুটি ডানার এই টারবাইনে প্রকৃতির হাওয়া এসে এই ডানাকে যখন ঘুরাতে সক্ষম করে তখনই বিদ্যুৎ উৎপন্ন করতে পারে। এই ব্যবস্থায় খুব কম খরচেই সবুজ শক্তি উৎপন্ন করা যায়। আর এটি খুব হালকা বাতাসেই ডানা ঘুরাতে সক্ষম।

উইন্ড টারবাইনের কালার:-

বাজারে উইন্ড টারবাইন বিভিন্ন কালারের উৎপন্ন হয়েছে। বাড়ির ছাদে এই টারবাইন দেখতে খুব সুন্দর লাগে। আপনি আপনার পছন্দ অনুযায়ী রং নিতে পারবেন বা বা আপনার রঙের থিম ব্যবহার করতে পারবেন।

আনন্দ মাহিন্দ্রা এই উইন্ড টারবাইনের একটি ভিডিও শেয়ার করে টুইটে লিখেছেন, “আমি প্রায়ই ভাবি যে একটি প্রচলিত টারবাইনের জন্য কেমন জায়গায় এবং উচ্চতায় এগুলো রাখা কতটা টেকসই? শক্তি উৎপাদনের অনেক উপায়কে স্বাগত জানানো উচিত।”

তিনি আরও বলেন, এই টিউলিপ টারবাইন (Tulip Turbine) ভারতের জন্য খুবই ভালো এবং মানুষের ব্যবহারের উপযুক্ত। অল্প জায়গায় কম খরচে এটি একটি আদর্শ। বাড়ির ছাদ বা অফিসের ছাদ বা কোনো ছোট জায়গাতেই, গ্রাম বা শহরের জন্য খুবই দরকারি।

 

 

Related Articles

Back to top button