দেখুন বিশ্বের সবচেয়ে দামি আলু, দাম প্রতি কেজি ৫০ হাজার টাকা! জানুন চাষের পদ্ধতি সহ একাধিক গুণাবলী

বিশ্বের সবচেয়ে দামি আলু,

আলুকে সব্জির রাজা বলা হয়। অনেকে মজা করে আলুকে সর্ব ঘটের কাঠালি কলা বলে থাকেন। কেন না আলু প্রায় সব রান্নাতেই ব্যাবহৃত হয়। ফুচকা থেকে আলু কাবলি, বিরিয়ানি থেকে চিকেন সব খাবারেই দেখা মেলে এর। বাজার থেকে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে আলু কিনতে পাওয়া যায়। এমনটিতে আলুর দাম বাড়লে মানুষের মাথায় হাত পরে। আবার যদি আলু কয়েক হাজার টাকা কিলো দরে কিনতে হয় কেমন হবে? অবাক হচ্ছেন? আজকে এমনই এক প্রজাতির আলু সম্পর্কে আপনারা জানবেন, যা সবচেয়ে মূল্যবান আলু (Expensive Potato)।

Expensive potato

আজ কথা বলবো এক বিরল প্রজাতির আলু সম্পর্কে। এই প্রজাতির আলুর নাম লে বনেট ( Le Bonnotte)। যা প্রধানত ফরাসি দ্বীপ নাইমুটিয়ার দ্বীপ (Noirmoutier Island)-এ চাষ হয়ে থাকে। আপনি বিশ্বাস করুন বা না করুন এই আলুর দাম প্রতি কেজিতে ৫০, ০০০ টাকা। দাম শুনে নিশ্চই কপালে হাত উঠেছে। এ বাজারে চন্দ্রমুখী আলুর দাম সবচেয়ে বেশি। যার দাম ৩৫-৪০ টাকা প্রতি কেজি। এই দামের কারণেই অনেকে চন্দ্রমুখী আলু ছেড়ে অন্য আলুর দিকে ঝোঁকেন।

বিশ্বের সবচেয়ে পাঁচ দামি সব্জির তালিকায় রয়েছে এই প্রজাতির আলু। যা ৫০ বর্গ মিটার জমিতে চাষ হয়ে থাকে। এই আলুর দাম মাঝে মধ্যেই ওঠা নামা করে। পট‍্যাটোরিভিউ (potatoreview) ওয়েবসাইট অনুযায়ী গড়ে লে বনেট আলুর দাম পড়ে ৪৪২৮২ টাকা প্রতি কেজিতে। রোপনের তিন মাস পর মাটি খনন করে এই আলু পাওয়া যায়। সাধারণ ভাবে ফেব্রুয়ারিতে এই আলু চাষ শুরু হয় এবং মে মাসে ফসল ফলে। এই আলু চাষের জন্য অনেক পরিশ্রম ও যত্নের প্রয়োজন হয়।

Potato

লে বনেট জাতের আলু স্বাদে টক হয়। এই আলু সেভাবে খাদ্য হিসাবে গ্রহণ করা হয় না। সাধারণ ভাবে এই জাতের আলু পিউরি, সালাদ, স্যুপ এবং ক্রিম তৈরিতে ব্যবহৃত হয়। তবে বিশেষজ্ঞদের মতে এই আলু খেলে রোপ্রতিরোধ ক্ষমতা বাড়ে। শরীর থেকে অনেক রোগকে তারায় এই আলু। ই-কমার্স ওয়েবসাইট ট্রেড ইন্ডিয়াতে (Trade India) এই আলু কিনতে পাওয়া যায়। যেখানে এক কেজি লে বনেট আলুর দাম ৬৯০ মার্কিন ডলার। যা ভারতীয় মুদ্রায় ৫৬,০২০ টাকা। অন্যদিকে গো ফর ওয়ার্ল্ড বিজনেস (Go for World Business) সাইট থেকেও ৪৮০০০ টাকা কিলো দরে এই আলু কিনতে পারবেন।

Best potato

Related Articles

Back to top button