সব সুবিধায় সজ্জিত এই গ্রাম, তবুও বিনা কাপড়ে ঘুরে বেড়ান গ্রামবাসীরা, জেনে নিন এই অনন্য গ্ৰামীন এলাকার মজার গল্প

বিনা কাপড়ে ঘুরে বেড়ান গ্রামবাসীরা

পৃথিবীতে এমন অনেক জায়গা রয়েছে, যা জায়গা গুলির নাম শুনলে যায়নি আশ্চর্য হবেন। কেননা এই জায়গায় যে সব মানুষ থাকে, তাদের জীবনযাপন, খাবার এবং পোশাক অন্যদের থেকে সম্পূর্ণ আলাদা হয়ে থাকে। এমন জায়গায় অনেকেই ভ্রমণ করেছেন। তবে কখোনো এমন জায়গায় নাম শুনেছেন? যে গ্রামের মানুষেরা নগ্ন থাকে। পোশাক পড়লে এই গ্রামে থাকা যাবে না, এমনই অবাক করা নিয়ম সেই গ্রামে। আজকের প্রতিবেদনে আপনাদের এই গ্রামটি সম্পর্কে জানাবো। চলুন বিস্তারিত জেনে নিন।

No dress

আপনি নগ্ন বিচের কথা শোনা শুনেছেন, কিন্তু নগ্ন গ্রাম! শুনেছেন কি? অবাক হলেও এটা সত্য। দক্ষিণ আমেরিকার ঘনজঙ্গলে আজও কিছু আদিবাসী থাকে, যার সভ্যতার ছোঁয়া পায়নি। তবে সভ্যতার পথপ্রদর্শক বলে দাবি করা যুক্তরাজ্যেও রয়েছে এমন গ্রাম। এই গ্রামে নগ্ন হলেই আপনি জমি কিনতে পারবেন এবং বাড়ি-ঘর বা বসবাস করতে হবে নগ্ন হয়েই। দীর্ঘদিন ধরে এই রীতিই চলে আসছে ওই গ্রামে। এই গ্রামে থাকতে হলে তাদের রীতি মেনেই থাকতে হবে। ওই গ্রামের মানুষেরা নগ্নতার মধ্যে অসভ্যতার কিছু দেখেন না।

যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারে (Hertfordshire) রয়েছে এই গ্রাম।এই গ্রামের নাম স্পিলপ্ল্যাটজ (Spielplatz), যার অর্থ খেলার মাঠ। ১৯২৯ সালে চার্লস ম্যাককাস্কি (Charles Macaskie) এই গ্রামটির প্রতিষ্ঠা করেছিলেন। গ্রামটিকে গোপন গ্রাম হিসাবেও দেখা হয়। বহু বছর ধরে এই গ্রামের মানুষেরা উলঙ্গ হয়ে ঘুরে বেড়ায়। ছোট্ট শিশু থেকে শুরু করে বৃদ্ধ সকলেই পোশাক ছাড়াই থাকেন। প্রায় ৯০ বছরের বেশি সময় ধরে সেখানকার মানুষ এভাবেই জীবন যাপন করছেন।

Hertfordshire

চার্লস ম্যাককাস্কি বিশ্বাস করতেন যে, প্রকৃতি ও শহরে বসবাসকারী মানুষের মধ্যে কোনও পার্থক্য নেই। তিনি গ্রামের সকল মানুষকে পোশাক না পড়ার আহ্বান জানিয়ে ছিলেন। এই গ্রামের মানুষ বিশ্বাস করেন যে, ভগবান তাদের পোশাক ছাড়াই পাঠিয়েছেন। তাই এই পোশাক পরা উচিত নয়। তবে শরীরে পোশাক না পড়লেও, চোখে সানগ্লাস ও আঙুলে আংটি পড়েন। গ্রামবাসীরা বেশ সচেতন ও সৌখিন। এই গ্রামে রয়েছে বিলাসবহুল বাড়ি, সুইমিং পুল, বার। মোর-৪ নামে এক টিভি চ্যানেল এই গ্রামবাসীর জীবনধারা নিয়ে একটি ডকুমেন্টরি (Documentary) তৈরি করেছিলেন। এরপরই নতুন করে আলোচনার মধ্যে আসে স্পিলপ্ল্যাটজ।

Hertfordshire village

Related Articles

Back to top button